shono
Advertisement

পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী প্রকাশ সিং বাদল প্রয়াত, ‘ব্যক্তিগত ক্ষতি’, টুইট মোদির

দেশের কংগ্রেস বিরোধী রাজনীতির অন্যতম পথিকৃৎ ছিলেন প্রকাশ সিং বাদল।
Posted: 10:46 PM Apr 25, 2023Updated: 10:46 PM Apr 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঞ্জাবের পাঁচবারের মুখ্যমন্ত্রী তথা শিরোমণি অকালি দলের (SAD) পথপ্রদর্শক প্রকাশ সিং বাদল (Parkash Singh Badal) প্রয়াত। মঙ্গলবার রাত আটটা নাগাদ শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৯৫ বছর।

Advertisement

পরিবার সূত্রের খবর, বেশ কিছুদিন ধরেই নানারকম বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন বাদল। শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে এক সপ্তাহ আগে মোহালির একটি বেসরকারি হাসপাতালে তাঁকে ভরতি করানো হয়েছিল। সেখানেই মঙ্গলবার শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। বাদলের প্রয়াণে শোকস্তব্ধ রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: ‘মাফিয়া, দাঙ্গাবাজরা আগে রাজত্ব করত, আজ প্রাণভিক্ষা চাইছে’, ফের হুঙ্কার যোগীর

দেশে কংগ্রেস (Congress) বিরোধী রাজনীতির অন্যতম পথিকৃৎ প্রকাশ সিং বাদল। একেবারে গ্রাম পঞ্চায়েত স্তর থেকে শুরু করে পাঞ্জাবের পাঁচবারের মুখ্যমন্ত্রী হয়েছেন। এমনকী কেন্দ্রীয় মন্ত্রীও হয়েছেন। ১৯৪৭ সালে গ্রামপ্রধান নির্বাচিত হয়ে তাঁর রাজনীতিতে হাতেখড়ি। ১৯৫৭ সালে শিরোমণি অকালি দলের টিকিটে প্রথম বিধানসভা নির্বাচনে জয়। ১৯৬৮ সালে বাদল প্রথম মন্ত্রী হয়েছিলেন। পরের বছরেই হন মুখ্যমন্ত্রী। মোরারজি দেশাইয়ের নেতৃত্বাধীন দেশের প্রথম অকংগ্রেসি সরকারের মন্ত্রীও ছিলেন তিনি।

[আরও পড়ুন: বিলকিস কাণ্ডের ছায়া! গ্যাংস্টার নেতাকে জেল থেকে মুক্তি দিতে আইন বদল নীতীশের, তোপ বিজেপির

বরাবর কংগ্রেস বিরোধী রাজনীতি করা বাদল স্বাভাভিকভাবেই বিজেপি নেতাদের ঘনিষ্ঠ হয়ে গিয়েছিলেন। দীর্ঘদিন তাঁর দল বিজেপির সঙ্গে জোটেও ছিল। যদিও কৃষি আইনকে কেন্দ্র করে বিজেপি-অকালি জোট ভেঙে যায়। তাতেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে ব্যক্তিগত সম্পর্কে চিড় ধরেনি তাঁর। শেষ বয়সে তাঁকে পদ্মসম্মানও দেওয়া হয়। বাদলের প্রয়াণে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখছেন, “প্রকাশ সিং বাদলের চলে যাওয়া আমার ব্যক্তিগত ক্ষতি। দশকের পর দশক আমি ওঁর সঙ্গে যোগাযোগ রেখেছি। অনেক কিছু শিখেছি। আজ অনেক কথা মনে পড়ছে। ওঁর পরিবারের প্রতি সমবেদনা জানাই।” মোদি ছাড়াও পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংরা বাদলের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement