shono
Advertisement

নতুন সংসদের উদ্বোধন সাভারকরের জন্মতিথিতে! ‘দেশের অপমান’, সরব বিরোধীরা

মোদি কেন নতুন সংসদের উদ্বোধন করবেন? সে প্রশ্নও তুলছে বিরোধীরা।
Posted: 05:55 PM May 20, 2023Updated: 06:30 PM May 20, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন হিসাবে যে দিনটিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বেছে নিয়েছেন, সেটা আসলে হিন্দুত্ব আইকন বীর সাভারকরের জন্মতিথি। যা প্রকাশ্যে আসতেই একযোগে কেন্দ্রকে আক্রমণ শুরু করেছে বিরোধীরা।

Advertisement

কেন্দ্রের মোদি সরকারের ৯ বছর পূর্ণ হচ্ছে ২৬ মে। প্রথমে মনে করা হচ্ছিল, নিজের সরকারের বর্ষপূর্তিকে স্মরণীয় করে রাখতে ওইদিনই নতুন সংসদ ভবনের উদ্বোধন করবেন মোদি। কিন্তু পরে জানা যায়, নতুন সংসদ ভবনের উদ্বোধনের জন্য সাভারকরের জন্মতিথিকে বেছেছেন প্রধানমন্ত্রী। কংগ্রেস (Congress) বলছে, এই দেশ প্রতিষ্ঠা করার জন্য যারা প্রাণপাত করেছেন, তাদের জন্য এটা চূড়ান্ত অপমানের। কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশের বক্তব্য,”গান্ধী, নেহেরু, প্যাটেল সুভাষচন্দ্র বোসদের এভাবে প্রত্যাখ্যান করাটা মেনে নেওয়া যায় না। এটা দেশের জন্য অপমানজনক।”

[আরও পড়ুন: ফের কর্ণাটকের কুরসিতে সিদ্দারামাইয়া, ডেপুটি শিবকুমার, বেঙ্গালুরুর স্টেডিয়ামে নিলেন শপথ]

তৃণমূলের (TMC) সুখেন্দুশেখর রায়ের বক্তব্য, চলতি বছর ২৬ নভেম্বর ভারতের সংবিধানে গণতন্ত্রকে স্বীকৃতি দেওয়ার ৭৫তম বর্ষপূর্তি। ওই দিনটাই নতুন সংসদ উদ্বোধনের সেরা দিন হতে পারত। এই সংসদ ভবন মোদি কেন উদ্বোধন করবেন? সেটা নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধী নেতারা। আরজেডি নেতা মনোজ ঝাঁ থেকে AIMIM প্রধান আসাদউদ্দিন ওয়েইসিও (Asaduddin Owaisi) বলছেন, নতুন সংসদ ভবন তো রাষ্ট্রপতির উদ্বোধন করা উচিত।

[আরও পড়ুন: দু’হাজারের নোট ‘বন্দি’ ঘোষণার পরই রাজস্থানের সরকারি দপ্তর থেকে উদ্ধার আড়াই কোটি!]

উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসে সেট্রাল ভিস্তা প্রকল্পের অধীনে নতুন সংসদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রায় ৯৭০ কোটি টাকা ব্যয়ে ১২২৪ আসন বিশিষ্ট সংসদ ভবনটি তৈরি হয়েছে। কেন্দ্রের তরফে ইতিমধ্যেই এই নতুন সংসদ ভবনের অন্দরসজ্জার ছবি প্রকাশ করা হয়েছে। ৮৮৮টি আসন বিশিষ্ট লোকসভার অন্দরসজ্জার থিম জাতীয় পাখি ময়ূর। আবার ৩৮৪টি আসন বিশিষ্ট রাজ্যসভার অন্দরসজ্জা করা হয়েছে পদ্ম থিমের উপরে। সেই সংসদ উদ্বোধন নিয়েই যত বিতর্ক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement