shono
Advertisement

G20 সম্মেলনে কথা হয়েছিল জিনপিং-মোদির! ৮ মাস পর জানাল কেন্দ্র

২০২২ সালের নভেম্বরে বালিতে অনুষ্ঠিত হয়েছিল জি২০ সম্মেলন।
Posted: 02:39 PM Jul 28, 2023Updated: 02:39 PM Jul 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরের নভেম্বরে বালিতে জি২০ সম্মেলনে ( G20 summit) চিনের (China) প্রেসিডেন্ট শি জিনপিংয়ের (Xi Jinping) সঙ্গে হাত মেলাতে দেখা গিয়েছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। যা নিয়ে বিরোধীরা সরব হয়েছিল। হাত শিবিরের বক্তব্য ছিল, চিন যখন ভারতীয় ভূখণ্ডে এসে ঘাঁটি গেঁড়ে বসে আছে, তখন প্রধানমন্ত্রী গিয়ে জিনপিংয়ের সঙ্গে হাত মেলাচ্ছেন! কিন্তু প্রায় ৮ মাস পরে বিদেশমন্ত্রক জানাল, কেবল সৌজন্য করমর্দন নয়, দুই রাষ্ট্রনেতার মধ্যে কথাও হয়েছিল সেই সময়।

Advertisement

দু’দিন আগেই বেজিং দাবি করেছিল জি২০ সম্মেলনে জিনপিং-মোদি কথা হয়েছিল। এবং সেই আলোচনায় তাঁরা দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে ‘গুরুত্বপূর্ণ ঐক্যমত্য’ পোষণ করেছিলেন। অবশেষে সেই বিষয়ে মুখ খুলল কেন্দ্রও। বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, ”গত বছর বালিতে জি২০ সম্মেলনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট আয়োজিত নৈশভোজের শেষে প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী মোদি দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের স্থিতিশীলতার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা করেছিলেন।”

[আরও পড়ুন: ব্রিকসে সদস্য বাড়ানোর দাবিতে দাদাগিরি চিনের! তীব্র বিরোধিতা ভারত ও ব্রাজিলের]

সেই সঙ্গে তিনি পরিষ্কার করে দিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় ভারত-চিন সীমান্তের পশ্চিম অংশে যে সমস্যা তা দূর করে শান্তিস্থাপনে ভারত একটানা চেষ্টা করে চলেছে। এবং সামগ্রিক ভাবে এই সমস্যার সমাধানের জন্য তা একান্তই প্রয়োজন।

[আরও পড়ুন: স্তনের উপর টেলিফোন! নতুন ফ্যাশনে ফের ভাইরাল উরফি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement