Advertisement

‘দীপাবলির উপহারে দেশীয় পণ্য কিনুন’, ‘মেড ইন ইন্ডিয়া’কে চাঙ্গা করতে ‘টাস্ক’দিলেন মোদি

12:15 PM Oct 22, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উৎসবের মরশুমে অশুভ শক্তির বিনাশে শুভ শক্তির জাগরণ। আর সেই শক্তিতে বলীয়ান হয়েই মহামারী করোনা ভাইরাসের (Coronavirus) বিরুদ্ধে নিরন্তর লড়াই করে চলেছে দেশ। শক্তির জাগরণেই অসুখ বিনাশের মারণাস্ত্র হাতে পেয়েছেন দেশের ১০০ কোটি মানুষ। ভারতের করোনা টিকাকরণের সংখ্যা ছাড়িয়েছে শত কোটি। এই আবহেই শুক্রবার জাতির উদ্দেশে ভাষণে দেশের এই সাফল্যে সকলকে ভাগীদার করে কৃতজ্ঞতা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। কীভাবে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ভ্যাকসিন দেশকে করোনাযুদ্ধে এতটা এগিয়ে দিয়েছে, তার ব্যাখ্যা দিতে গিয়ে ফের ‘মেড ইন ইন্ডিয়া’র পক্ষে সওয়াল করেন তিনি। দেশবাসীর উদ্দেশে তাঁর আরজি, দীপাবলি অর্থাৎ আলোর উৎসবে উপহার আদানপ্রদানেও সেই ছোঁয়া থাকুক। প্রধানমন্ত্রী বললেন, ”দীপাবলির উপহারে দেশীয় পণ্য কিনুন।”

Advertisement

শুক্রবার ঠিক সকাল ১০টা। জাতির উদ্দেশে ভাষণ শুরু করেন প্রধানমন্ত্রী মোদি। ১০০ কোটি টিকাকরণের সাফল্যের কথা বলতে গিয়ে উঠে আসে ‘মেড ইন ইন্ডিয়া’  (Made in India) প্রসঙ্গ। বিদেশ থেকে টিকা আমদানি নয়, একেবারে দেশের তৈরি ভ্যাকসিনে ভরসা রেখেই বিজ্ঞানসম্মতভাবে করোনার বিরুদ্ধে হাতিয়ার তুলে নিয়েছে। তিনি বলেন, ”দেশবাসী বুঝতে পারছে ‘মেড ইন ইন্ডিয়া’র শক্তি। তাই আজ আমি আপনাদের বলব, ক্ষুদ্রাতিক্ষুদ্র ‘মেড ইন ইন্ডিয়া’র পণ্য কিনুন। সেই সব পণ্য কিনুন যা কোনও ভারতবাসী নিজের মাথার ঘাম পায়ে ফেলে তৈরি করেছেন। আজ যদি আমার দেশে তৈরি ভ্যাকসিন সুরক্ষা দিতে পারে, তাহলে আমার দেশের তৈরি জিনিস, আমাদের দীপাবলিকে (Diwali) আরও সুন্দর করে দিতে পারবে। দেশের অর্থনৈতিক শক্তি আরও মজবুত হবে।”

[আরও পড়ুন: নিরাপত্তায় বড়সড় গাফিলতি! রিভলবার হাতে যোগী আদিত্যনাথের সভাস্থলে ঢুকে পড়ল যুবক]

দেশজুড়ে নবরাত্রি উৎসব কেটেছে ভালয় ভালয়। আসছে আলোর উৎসব দীপাবলি। উৎসবের মাঝেও যেভাবে কেন্দ্র বিরামহীনভাবে টিকাকরণের কাজ চালিয়ে গিয়েছে এবং কঠোর কোভিডবিধি পালনে নজর দিয়েছে, তাতে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকলেও, তা খুুব বিপদের কিছু হয়নি। এ নিয়ে সমালোচকদের জবাব দিয়ে মোদি এও বলেন, ”মহামারীর বিরুদ্ধে একসঙ্গে সবাই লড়াই করেছেন। কোনও ভেদাভেদ ছিল না। যদি রোগজীবাণু কারও মধ্যে ভেদাভেদ না করে, তাহলে তার বিরুদ্ধে লড়াইয়ে কেন মানুষে-মানুষে ভেদ করা হবে? এখন সবাই ভারতের সাফল্য নিয়ে কথা বলছে।” 

[আরও পড়ুন: ত্রিপুরায় আসন্ন পুরভোটের লড়াইয়ে ঝাঁপাচ্ছে তৃণমূল, তৈরি জনসংযোগের নয়া কর্মসূচি]

দীপাবলিতেও ভাইরাস মোকাবিলায় একইরকম কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে, এদিন প্রধানমন্ত্রী সেই পরামর্শই দিলেন। গত বছর করোনা কালে যোদ্ধাদের শ্রদ্ধাজ্ঞাপনে দেশবাসীকে কখনও শঙ্খধ্বনি, কখনও থালা বাজানো, কখনও আবার দীপ জ্বালানোর ‘টাস্ক’ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। আর এ বছরের দীপাবলিতে তাঁর দেওয়া নতুন ‘টাস্ক’, দেশীয় পণ্য কেনা। ‘মেড ইন ইন্ডিয়া’ প্রকল্পকে চাঙ্গা করা। 
Advertisement
Next