shono
Advertisement
Railway

পাঁচ বছরের মধ্যেই রেলের 'আচ্ছে দিন'! 'সবাই পাবেন কনফার্মড টিকিট', দাবি রেলমন্ত্রীর

'এটা মোদি গ্যারান্টি', বলছেন অশ্বিনী বৈষ্ণব।
Posted: 04:29 PM Apr 24, 2024Updated: 04:30 PM Apr 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দূরপাল্লার ট্রেনে কোথাও বেড়াতে যাওয়ার পরিকল্পনা করলে সবচেয়ে আগে যেটা নিয়ে টেনশন শুরু হয়, টিকিট কনফার্ম হবে তো? সেই উৎকণ্ঠা অচিরেই অতীত হবে! রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের দাবি তেমনই। তিনি জানাচ্ছেন, আর পাঁচ বছরের মধ্যেই এমন দিন আসতে চলেছে যখন সকলেরই টিকিট কনফার্ম হবে। এটাই 'মোদি গ্যারান্টি'।

Advertisement

সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় অশ্বিনী বলেন, ''আর পাঁচ বছরের মধ্যেই রেলের ক্ষমতা এতটা বেড়ে যাচ্ছে, যার ফলে সমস্ত যাত্রীই যেখানে যেতে চান সেখানকার কনফার্মড টিকিট পেয়ে যাবেন। এটা মোদি গ্যারান্টি।'' রেলমন্ত্রী জানাচ্ছেন, ২০১৪ থেকে ২০২৪- এই দশ বছরের সময়কালে তথা মোদির আমলে দেশে মোট ৩১ হাজার কিলোমিটার নতুন রেলপথ স্থাপিত হয়েছে। যেখানে ২০০৪ থেকে ২০১৪ অর্থাৎ ইউপিএ আমলে মাত্র ৩২ হাজার কোচ নির্মিত হয়েছে, সেখানে পরের দশ বছরে ৫৪ হাজার কোচ নির্মিত হয়েছে। তাঁর কথায়, ''২০১৪ সালের আগে এক কিলোমিটার পথও তৈরি করা হয়নি।''

[আরও পড়ুন: ইলেক্টোরাল বন্ড ‘কেলেঙ্কারি’র তদন্তে SIT গঠনের দাবি, মামলা সুপ্রিম কোর্টে]

প্রসঙ্গত, এই প্রথম নয়। এর আগেও রেল মন্ত্রকের সূত্র দাবি করেছিল এমনটাই। গত বছরের শেষদিকে সেই সূত্রের দাবি, আগামী কয়েক বছরে রেলে (Indian Railways) নানা পরিবর্তন আসবে। ৩-৪ বছরের মধ্যে নতুন ৩ হাজার ট্রেন (Train) আসবে। বর্তমানে দেশে প্রতিদিন ১০ হাজার ৭৪৮টি ট্রেন চলে। তা বেড়ে ১৩ হাজারেরও বেশি হবে। এর ফলে রেলযাত্রীর বার্ষিক সংখ্যা ৮০০ কোটি থেকে বেড়ে ১ হাজার কোটি হবে। প্রতি বছরই ৪ থেকে ৫ হাজার কিমির রেললাইন (Rail track) নতুন করে পাতা হবে। এমনই আশার কথা শুনিয়েছিল ওই সূত্র।

[আরও পড়ুন: ‘একসঙ্গে বাঁচতে চেয়েছিলাম, একসঙ্গে মরলাম’, দুর্ঘটনায় স্ত্রীর মৃত্যুর পরদিনই আত্মঘাতী স্বামী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement