Advertisement

‘আধুনিক প্রযুক্তি ব্যবহারেই পঙ্গপাল হানা ঠেকানো গিয়েছে’, বিজ্ প্রধানমন্ত্রীর

02:45 PM Aug 29, 2020 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের বিকাশে ভরসা কৃষি। আর সেই চাষাবাদের উন্নয়নে বর্তমানে হাতিয়ার বিজ্ঞান। আর তাই বিজ্ঞানের অগ্রগতির হাত ধরে দেশের চাষাবাদের উন্নয়ন হচ্ছে। শনিবার অনলাইনে রানি লক্ষ্মীবাঈ কেন্দ্রীয় কৃষি বিশ্ববিদ্যালয়ের (Rani Lakshmi Bai Central Agricultural University) নতুন বিল্ডিংয়ের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। সেই অনুষ্ঠানেই চাষের উন্নতিতে বিজ্ঞানের অবদানের কথা তুলে ধরেন তিনি।

Advertisement

এদিনের অনুষ্ঠানে ভারচুয়ালভাবে হাজির ছিলেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই অনুষ্ঠান থেকেই স্কুলপাঠ্যে কৃষির বিভিন্ন বিষয় অন্তর্গত করার প্রস্তাব দেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, “কৃষিকাজকে শুধুমাত্র পাঠ্য বইয়ের ছাপার অক্ষরে আবদ্ধ করে রাখা উচিত নয়। বরং স্কুলজীবন থেকে ছাত্রছাত্রীদের এনিয়ে হাতেকলমে কাজ করতে শেখানো দরকার।”

[আরও পড়ুন: ‘এক দেশ, এক ভোট’ লক্ষ্যপূরণে মরিয়া কেন্দ্র. উচ্চ পর্যায়ের বৈঠকে বিকল্প পথ নিয়ে আলোচনা]

ভরত কৃষিপ্রধান দেশ। সময় যত এগোচ্ছে ততই নানা চ্যালেঞ্জের মুখে পড়ছে ভারতের কৃষিব্যবস্থা। সেই চ্যালেঞ্জ পার করতে প্রয়োজন আধুনিক পদ্ধতি। এদিন প্রধানমন্ত্রী এ প্রসঙ্গে বলতে গিয়ে দেশে পঙ্গপালের (Locust) হানা ও তাঁর ফলে কৃষিকাজ কতটা ক্ষতি হয়েছে, তার খতিয়ান তুলে ধরেন। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, “আধুনিক প্রযুক্তির সাহায্যের ফলেই পঙ্গপাল হানায় বিশেষ ক্ষতি হয়নিষ কারণ, সরকারের তরফে ড্রোন-হেলিকপ্টার ব্যবহার করে ক্ষতিকারক পতঙ্গের দলকে ফেরত পাঠাতে সক্ষম হয়েছে।”

[আরও পড়ুন : ১ টাকায় স্যানিটারি ন্যাপকিন, ১২ হাজার কোটির প্রকল্প আনছে মোদি সরকার]

The post ‘আধুনিক প্রযুক্তি ব্যবহারেই পঙ্গপাল হানা ঠেকানো গিয়েছে’, বিজ্ প্রধানমন্ত্রীর appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next