shono
Advertisement

Vehicle scrappage policy: ২৫ বছরে অনেক বদলাবে দেশ, নয়া নীতি নিয়ে দাবি PM Modi-র

১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে বলেও দাবি তাঁর।
Posted: 02:05 PM Aug 13, 2021Updated: 02:05 PM Aug 13, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগামী ২৫ বছর দেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। এই কয়েক বছরে অনেক পরিবর্তন আসবে। শুক্রবার যানবাহন বাতিল নীতি (vehicle scrappage policy) চালু করার পরে এমনই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সঙ্গে দাবি করলেন, এই নীতি ভারতের উন্নয়নের পথে এক গুরুত্বপূর্ণ মাইলফলক হয়ে উঠবে। দেশের তরুণ সম্প্রদায়কে এই বিষয়ে এগিয়ে আসার ডাকও দিলেন তিনি।

Advertisement

দেশে অনুপযুক্ত যানবাহন বাতিল করার বিষয়ে নীতি নিয়ে বহুদিন ধরেই কাজ করছে মোদি সরকার। অবশেষে এই নীতি চালু করার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। এদিন ওই ঘোষণার সময় প্রধানমন্ত্রী দাবি করেন, ”এই নীতি রাস্তা থেকে পুরনো ও দূষণ উদ্রেককারী যানবাহনকে সরিয়ে দেওয়ার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নেবে। এর ফলে দেশের প্রায় সব নাগরিকের জীবনে, সব শিল্প, সব ক্ষেত্রেই পরিবর্তন আসবে। কোনও দেশের অর্থনৈতিক উন্নতিতে বড় ভূমিকা নেয় গতিশীলতা। আজকের দিনে সরকারের তরফে এই ধরনের সিদ্ধান্তের পিছনে উদ্দেশ্য ট্র্যাফিককে দূষণমুক্ত করা।”

[আরও পড়ুন: মারধর করে ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিতে জোর, যোগীর রাজ্যে ফের নিগৃহীত মুসলিম ব্যক্তি]

এই নতুন নীতি দূষণ ছড়ানো গাড়িগুলিকে সরিয়ে দেশের পরিবেশকে আরও বিশুদ্ধ করে তুলবে বলেও জানান তিনি। সেই সঙ্গে মোদি আরও জানিয়েছেন, ”আমাদের সড়কগুলি থেকে অনুপযুক্ত গাড়িগুলিকে ধীরে ধীরে বিজ্ঞানসম্মত ভাবে সরিয়ে নেওয়া হবে।” এই নীতির ফলে ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ আসবে বলেও দাবি প্রধানমন্ত্রীর।

দেশে এই ধরনের যানবাহন কত রয়েছে? এদিন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন, সারা দেশে রাস্তায় চলার অনুপযুক্ত প্রায় ১ কোটি যানবাহন রয়েছে। তবে সেই সঙ্গে তিনি এও জানিয়েছেন, যানবাহন কত পুরনো সেদিকে খেয়াল না করে গাড়িগুলির অবস্থা চলাচলের যোগ্য কিনা সেটাই বিচার করা হবে।

[আরও পড়ুন: TMC in Tripura: বিজেপির বিক্ষোভ কর্মসূচির মাঝেই আগরতলায় তৃণমূল সাংসদরা, অশান্তির আশঙ্কা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement