shono
Advertisement

আফ্রিকা থেকে আসছে পাঁচটি চিতা, জন্মদিনে মধ্যপ্রদেশের জঙ্গলে ছাড়বেন প্রধানমন্ত্রী

১৯৪৭ সালের পর থেকে এদেশে চিতার দেখা মেলেনি।
Posted: 05:22 PM Sep 06, 2022Updated: 05:22 PM Sep 06, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৯৪৭ সালে মারা যায় ভারতের শেষ চিতাটি (Cheetah)। তারপর থেকে গত ৭৫ বছর ধরে এদেশে বিশ্বের দ্রুততম প্রাণীটির দেখা মেলেনি। সেই অভাব পূরণ করতে এবার নামিবিয়া থেকে আনানো হচ্ছে পাঁচটি চিতা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) তাঁর জন্মদিনে পালন করবেন মধ্যপ্রদেশের (Madhya Pradesh) কুনো পালপুর জাতীয় উদ্যানে আফ্রিকা থেকে আনা ওই পাঁচটি চিতা ছেড়ে।

Advertisement

জানা যাচ্ছে, নামিবিয়ার উইন্ডহোক থেকে প্রথমে চিতাগুলিকে জয়পুরে নিয়ে আসা হবে। তারপর সেখান থেকে আকাশপথে পালপুর থেকে কুনোতে আনা হবে তাদের। পার্কের ভিতরে দু’টি হেলিপ্যাড তৈরি করা হয়েছে চিতাদের জন্য। পাশাপাশি আরও পাঁচটি হেলিপ্যাড তৈরি করা হয়েছে ভিভিআইপিদের অবতরণের জন্য।

[আরও পড়ুন: ধানবাদের স্বর্ণ ঋণ প্রদানকারী সংস্থায় ডাকাতের হানা, পুলিশের এনকাউন্টারে মৃত ১ দুষ্কৃতী]

মঙ্গলবারই মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান নিশ্চিত করেছেন ওইদিন প্রধানমন্ত্রীর উপস্থিত থাকার বিষয়টি। যদিও প্রধানমন্ত্রীর দপ্তরের তরফে এখনও কিছু জানানো হয়নি।
১৯৪৭ সালে দেশের শেষ চিতাটির মৃত্যু হয় আজকের ছত্তিশগড়ের কোরিয়া জেলায়। তবে সেই সময় ওই অঞ্চলটি মধ্যপ্রদেশের অন্তর্গত ছিল। এরপরই ঘোষণা করা হয়, দেশ থেকে অবলুপ্ত হয়ে গিয়েছে চিতা। ভারতে এই পশুটিকে ফিরিয়ে আনার প্রকল্পটি শুরু হয় ২০০৯ সালে। গত বছরের নভেম্বরেই আফ্রিকা থেকে চিতাগুলিকে উড়িয়ে আনার নীল নকশা তৈরি হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণেই তা সম্ভব হয়নি। অবশেষে মোদির জন্মদিনেই চিতাগুলিকে ভারতের অরণ্যে ছেড়ে দেওয়ার পরিকল্পনা করা হয়।

ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার পরিবেশ মন্ত্রকের একটি প্রতিনিধি দল কুনো পালপুর জাতীয় উদ্যানে পৌঁছেছে। তাদের উদ্দেশ্য, সমস্ত প্রস্তুতির দিকটি খতিয়ে দেখা। তারা ফিরে গেলে দুই দেশের মধ্যে এই সংক্রান্ত একটি মউ স্বাক্ষরিত হওয়ার কথা। এদিকে কুনোতে জোরকদমে প্রস্তুতি শুরু হয়েছে। চিতাগুলিকে স্বাগত জানাতে তৈরি হচ্ছেন সকলে। জানা গিয়েছে, এটা সূচনা মাত্র। আগামী ৫ বছরে ধাপে ধাপে ৫০টি চিতা আনার পরিকল্পনা করা হয়েছে।

[আরও পড়ুন: ‘কোনও DA বকেয়া নেই’, পুজোর অনুদান মামলায় হলফনামা রাজ্যের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement