shono
Advertisement
PM Modi

চিনের সঙ্গে দ্রুত সমস্যা মেটানো দরকার, মার্কিন পত্রিকার সাক্ষাৎকারে বার্তা মোদির

ভারত-চিন সীমান্তে শান্তি চায় গোটা বিশ্ব, মত প্রধানমন্ত্রীর।
Posted: 11:29 PM Apr 10, 2024Updated: 10:54 AM Apr 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চিনের (China) সঙ্গে সীমান্ত সমস্যা নিয়ে দ্রুত পদক্ষেপ করা প্রয়োজন। কূটনৈতিক ও সামরিক স্তরে আলোচনার মাধ্যমে সীমান্তে শান্তি ফেরাতে হবে। লোকসভা নির্বাচনের আগে একটি মার্কিন সংবাদসংস্থাকে সাক্ষাৎকার দিতে গিয়ে এই কথাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাঁর কথায়, ভারত-চিন সীমান্তে শান্তি বজায় রাখা গোটা বিশ্বের জন্যই খুব গুরুত্বপূর্ণ।

Advertisement

বুধবার মার্কিন সংবাদসংস্থা নিউজউইককে দেওয়া মোদির (Narendra Modi) সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। চিনের সঙ্গে সীমান্ত বিবাদ ছাড়াও রামমন্দির, ৩৭০ ধারা বিলোপের মতো বিষয়ে নিজের মতামত জানিয়েছেন প্রধানমন্ত্রী। চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখা ভারতের পক্ষে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করেন তিনি। মোদির কথায়, "আমার বিশ্বাস, সীমান্তে দীর্ঘদিন ধরে যে বিবাদ চলছে সেই নিয়ে দ্রুত পদক্ষেপ করা দরকার। তাহলেই আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে যা সমস্যা রয়েছে সেগুলো দূর হতে পারে।"

[আরও পড়ুন: রামের ছবি বুকে আঁকড়ে প্রচার অরুণ গোভিলের, শুনতে হল ‘গো ব্যাক’ স্লোগান]

গোটা বিশ্বের কাছে ভারত-চিন সম্পর্ক খুব প্রাসঙ্গিক বলেও মনে করেন প্রধানমন্ত্রী। সাক্ষাৎকারে তিনি বলেছেন, "ভারত ও চিনের মধ্যে দীর্ঘস্থায়ী শান্তিপূর্ণ সম্পর্ক থাকুক সেটাই সকলে চায়। কেবল এই দুই দেশ নয়, দক্ষিণ-পূর্ব এশিয়া তথা গোটা বিশ্বের কাছেই এই সম্পর্ক খুব গুরুত্বপূর্ণ। আশা করি সামরিক ও কূটনৈতিক স্তরে ইতিবাচক পদক্ষেপ হতে পারে। তার জোরেই আমাদের সীমান্তে শান্তি স্থাপন হবে।"

উল্লেখ্য, লোকসভা ভোটের ঠিক আগেই অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) নিয়ে সুর চড়িয়েছে চিন। অরুণাচলকে তারা নিজেদের রাজ্য জ্যাংনান হিসাবেই দাবি করে যাচ্ছে। ভারতের উত্তর-পূর্বের ওই রাজ্যের তিরিশটি জায়গার চিনা নামকরণ করেছে বেজিং প্রশাসন। সরকারি বিজ্ঞপ্তিতে জ্যাংনান প্রদেশের তিরিশ জায়গার চিনা নাম রাখা হয়েছে। তবে এই দাবি উড়িয়ে দিয়েছে নয়াদিল্লি। এহেন পরিস্থিতিতে মার্কিন সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে অবশ্য অরুণাচল নিয়ে কিছু বলেননি প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ‘সাজিয়ে রাখার জন্য পুলিশকে অস্ত্র দেওয়া হয় না’, ‘এনকাউন্টার রাজ’ নিয়ে সাফাই উত্তরপ্রদেশের DGPর

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • চিনের সঙ্গে সীমান্ত বিবাদ ছাড়াও রামমন্দির, ৩৭০ ধারা বিলোপের মতো বিষয়ে নিজের মতামত জানিয়েছেন প্রধানমন্ত্রী।
  • গোটা বিশ্বের কাছে ভারত-চিন সম্পর্ক খুব প্রাসঙ্গিক বলেও মনে করেন প্রধানমন্ত্রী।
  • লোকসভা ভোটের ঠিক আগেই অরুণাচল প্রদেশ নিয়ে সুর চড়িয়েছে চিন।
Advertisement