রোজ ২০ হাজার কোটির ডিজিটাল লেনদেন হচ্ছে দেশে, ‘মন কি বাতে’ক্যাশলেসে জোর মোদির

12:50 PM Apr 24, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথা মাফিক মাসের শেষ রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ‘মন কি বাত’ অনুষ্ঠান হল। শুরুতেই ডিজিটাল লেনদেনের উপকারিতা নিয়ে আলোচনা করেছেন। মোদি জানিয়েছেন, প্রতিদিন দেশে প্রায় ২০ হাজার কোটি টাকার লেনদেন হয় ডিজিটাল মাধ্যমে। প্রধানমন্ত্রী সংগ্রহশালা নিয়েও বক্তব্য রেখেছেন তিনি। এছাড়াও টোকিও প্যারালিম্পিকে ভারতীয়দের সাফল্যের কথাও উঠে এসেছে তাঁর মুখে। কথা বলেছেন জল সংরক্ষণ প্রক্রিয়া নিয়েও। 

Advertisement

মোদি বলেছেন, দেশের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু থেকে শুরু করে অটল বিহারী বাজপেয়ী পর্যন্ত সকলের তথ্য রাখা হয়েছে প্রধানমন্ত্রী সংগ্রহশালাতে। তিনি জানিয়েছেন, গত মার্চ মাসে দেশজুড়ে ১০ লক্ষ কোটি টাকার ডিজিটাল লেনদেন হয়েছে। সকল দেশবাসীর উচিত ডিজিটাল মাধ্যমে লেনদেন করা। প্রসঙ্গত, আজ থেকেই দিল্লির রাজঘাট অর্থাৎ মহাত্মা গান্ধীর সমাধিস্থলে মন কি বাত (Mann Ki Baat) অনুষ্ঠানটির সরাসরি সম্প্রচার চালু হল বলে জানান হয়েছে কর্তৃপক্ষের তরফে। 

Advertising
Advertising

[আরও পড়ুন: দেশে বেড়েই চলেছে করোনার অ্যাকটিভ কেস, বুস্টার ডোজে জোর দেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের

দেশ জুড়ে পালিত হচ্ছে ‘আজাদি কি অমৃত মহোৎসব’। জল সংরক্ষণের জন্য দেশের প্রতিটি জেলায় ৭৫টি করে ‘অমৃত সরোবর’ তৈরি করতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। মধ্যপ্রদেশের ভিল উপজাতির মানুষ কিভাবে তাদের সনাতনী  পদ্ধতিতে জল সংরক্ষণ করে সেই উদাহরণও দিয়েছেন প্রধানমন্ত্রী। রামায়ণ, হরপ্পা সভ্যতা থেকেও উদাহরণ টেনে তিনি বলেছেন, জল সংরক্ষণ করা অত্যন্ত জরুরী। 

যথাযথ প্রযুক্তির সাহায্য নিলে দেশের সর্বাঙ্গীন উন্নতি হবে, মত মোদির। তিনি বলেছেন, “আমাদের বিশেষভাবে সক্ষম বন্ধুরা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখেছেন। টোকিও প্যারালিম্পিকে আমাদের ভাই বোনেরা দেখিয়ে দিয়েছেন, তাঁরা কী করতে পারেন।”       

[আরও পড়ুন: পুলিশই ‘ডাকাত’! ব্যবসায়ীর থেকে লক্ষাধিক টাকা লুট করে গ্রেপ্তার গোয়েন্দা দপ্তরের ASI]

Advertisement
Next