shono
Advertisement
Lok Sabha Election 2024

দ্বিতীয় দফা ভোট LIVE UPDATE: দুপুর ৩টে পর্যন্ত বালুরঘাটে প্রায় ৬০% ভোট, বাকি দুই কেন্দ্র কত?

Published By: Paramita PaulPosted: 07:01 AM Apr 26, 2024Updated: 04:40 PM Apr 26, 2024

দেশজুড়ে দ্বিতীয় দফার নির্বাচন (Lok Sabha Election 2024) শুরু।  ১৩ রাজ্যের ৮৯ আসনে ভোট। ভাগ্যপরীক্ষা  রাহুল গান্ধী, হেমা মালিনী, অরুণ গোভিল-সহ একাধিক তারকা প্রার্থীর। রয়েছে বাংলার তিন কেন্দ্র দার্জিলিং, বালুরঘাট, রায়গঞ্জ কেন্দ্র। তিনটি কেন্দ্রই ২০১৯-এ বিজেপির দখলে ছিল। নিজেদের গড় ধরে রাখার লড়াই বিজেপির সামনে।দিনভর ভোট সংক্রান্ত  সমস্ত আপডেট:

Advertisement

বিকেল ৪.১০: আমরোহার ভোটকেন্দ্রে ভোট দিলেন ভারতীয় ক্রিকেটার মহম্মদ সামি। 

বিকেল ৪: দুপুর তিনটে পর্যন্ত বালুরঘাটে ভোট পড়ল ৫৯.৫৩ শতাংশ।  বাকি দুই আসনেও ভোটদানের হার প্রায় একই। 

দুপুর ৩.২৯: মাইসুরুতে ভোট দিলেন ভারতীয় ক্রিকেটার জাভাগল শ্রীনাথ। 

দুপুর ৩.২৫: কেরলে ভোট দিলেন রুপোলি পর্দার তারকা মামুট্টি। 

 

দুপুর ৩.১৭: আমজনতার মতো লাইনে দাঁড়িয়ে ভোট দিলেন ভারতীয় ক্রিকেট টিমের প্রাক্তন অধিনায়ক তথা বর্তমান কোচ রাহুল দ্রাবিড়। তিনি কর্নাটকের ভোটার। 

 

দুপুর ২.০৫: বেলা ১টা পর্যন্ত রাজ্যের তিন কেন্দ্রে ভোটের হার ৪০ শতাংশের উপর। সর্বোচ্চ ভোট পড়েছে দার্জিলিং-এ ৪৯.০৯ শতাংশ। রায়গঞ্জে ৪৭.৫৬ এবং বালুরঘাটে ৪৪.৯৩ শতাংশ ভোট পড়েছে।

বেলা ১২.৪০: কেরলে ভোট দিলেন বাংলার রাজ্যপাল সিভি আনন্দ বোস। 

 

বেলা ১২.০০: অজয় এডওয়ার্ড তাঁর ৮৩ বছর বয়সি মাকে সঙ্গে নিয়ে সেন্ট রোবট স্কুলে ভোট দেন। অজয় বলছেন, "দার্জিলিং, শিলিগুড়িতে কংগ্রেস ভালো ভোট পাবে।"

সকাল ১১.৫৪: রায়গঞ্জ পুরসভার ২৫ নম্বর ওয়ার্ডে কংগ্রেসের প্রচার করার অভিযোগে প্রৌঢ়কে মারধরের অভিযোগ। আক্রান্তের নাম সিবাস ঢালি। দেবীনগর গয়লাল বয়েজ স্কুল বুথের বাইরে গোলমাল বাঁধে। অভিযোগ, প্রাক্তন কাউন্সিলর অসীম অধিকারীর বিরুদ্ধে। ঘটনায় এফআইআর দায়ের হয়েছে।

সকাল ১১.৩৮: বেলা ১১টা পর্যন্ত বালুরঘাটে ২৮.১১ শতাংশ, দার্জিলিংয়ে ৩২.৭৫ শতাংশ, রায়গঞ্জে ভোট পড়েছে ৩২.৫১ শতাংশ।

সকাল ১১.২০: মালদহে জনসভা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সভায় বাংলা বন্দনা নরেন্দ্র মোদির। বলেন, "এতো ভালোবাসা কপালে জোটে না। দেখে মনে হচ্ছে গতজন্মে বাংলার কোনও মায়ের গর্ভে জন্মেছিলাম। অথবা পরের জন্ম যেন বাংলাতেই হয়। বাংলার মানুষের তপস্যা বিফলে যাবে না। কথা দিচ্ছি উন্নয়ন করে এই ভালবাসা ফিরিয়ে দেব।"

সকাল ১১.০৮: সকাল ৯টা অবধি অসমে ৯ শতাংশ, মণিপুরে ১৫ শতাংশ ও ত্রিপুরায় ভোট পড়েছে ১৬ শতাংশ।

সকাল ১০.৩৮: গঙ্গারামপুর ৫৯ নম্বর বুথে ভোট দিলেন তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র।

সকাল ১০. ৩০: রায়গঞ্জে ভোট শুরুর পর ২ ঘণ্টা ধরে ১২টি ইভিএম খারাপ। এখনও সমাধান হয়নি। 

সকাল ১০.২৭: বালুরঘাট লোকসভা কেন্দ্রে ইটাহার বিধানসভার পারা হরিপুর বুথে বিজেপি এজেন্টকে মেরে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে।

সকাল ১০.২৩: রায়গঞ্জে সকাল ৯টা পর্যন্ত ভোট পড়েছে ২১ শতাংশ। দার্জিলিংয়ে ভোট পড়েছে ১৫.৭৪ শতাংশ। বালুরঘাটে  পড়েছে ১৪.৭৪ শতাংশ।

সকাল ১০.২০: রায়গঞ্জ লোকসভার গোয়ালপোখরের গতি গ্রাম পঞ্চায়েতের গতি প্রাথমিক বিদ্যালয়ে তৃণমূলের সঙ্গে কংগ্রেসের গোলমাল। ধাক্কাধাক্কির অভিযোগ। 

সকাল ১০.১৭: দার্জিলিংয়ে বিজেপির জয়ের বিষয় আশাবাদী বিমল গুরুং। তবে ভোট ব্যবধান কমতে পারে বলে জানালেন তিনি। তাঁর কথায়, আমি আমার কর্মীদের বলে দিয়েছি যাতে কোনও ছাপ্পা না হয়।" তবে রাজনীতির কারবারিরা মনে করছে, পাহাড়ে বিজেপির কাঁটা বিজেপিই। দার্জিলিংয়ের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মা। যিনি বিজেপির বিক্ষুব্ধ বিধায়ক। দলীয় কোন্দলের সেই আশঙ্কাই শোনা গেল গুরুংয়ের গলায়। 

সকাল ১০.১৫: রায়গঞ্জের কংগ্রেস প্রার্থীকে ঘিরে বিক্ষোভ। 

সকাল ১০.১০: রায়গঞ্জের করনেশন হাই স্কুলের বুথের ১০০ মিটারের মধ্যে তৃণমূল কর্মীদের বুথ ঘিরে রাখার অভিযোগ। 

সকাল ১০.০০: রায়গঞ্জের রামকৃষ্ণ বিদ্যাভবনে ৬টি বুথ আছে। একটিও হুইলচেয়ার নেই। অভিযোগ করলেও সুরাহা হয়নি।

সকাল ৯.৩৪: ভোটের সকালে উত্তেজনা বালুরঘাটের পতিরামপুরে। বুথের সামনে তৃণমূল কর্মীদের সঙ্গে বচসায় জড়ালেন রাজ্য বিজেপি সভাপতি তথা প্রার্থী সুকান্ত মজুমদার। অভিযোগ, ঘাসফুল শিবিরের কর্মীদের দিকে তেড়ে গিয়ে 'দেখে নেব' বলে হুমকি দেন তিনি। পুলিশের সঙ্গেও কথা কাটাকাটিতে জড়ান। সুকান্তর অভিযোগ, পুলিশের সামনেই বুথের বাইরে বেআইনি জমায়েত করেছে তৃণমূল কর্মীরা। এমনকী, বিজেপির মহিলা কর্মীকে কুরুচিকর ভাষায় আক্রমণ করা হয়েছে বলেও দাবি তাঁর। এদিকে সুকান্তকে দেখে গো ব্যাক স্লোগান দেন তৃণমূল কর্মীরাও। এই ঘটনায় রিপোর্ট তলব কমিশনের।

সকাল ৮.৫৪: দ্বিতীয় দফা ভোটের সকালে ভোটদানের আর্জির রাহুল গান্ধীর। তাঁর কথায়, "পরের বার দেশের সরকার কারা গড়বে, কয়েকজন কোটিপতি নাকি ১৪০ কোটি ভারতীয়, তা ঠিক করে দেবে আপনার ভোট। তাই আসুন  সংবিধানের সৈনিক হয়ে ভোট দিন।"

 

সকাল ৮.৫০: ভোটের আবহে কাশ্মীরে সন্ত্রাস দমন অভিযান। সূত্রের খবর, জম্মু-কাশ্মীরের সোপোর জেলার নাওপোরায় গোপন ঘাঁটি গেড়ে রয়েছে লস্কর-ই-তইবার জঙ্গিরা। এই খবর পেয়ে বৃহস্পতিবার রাতে সেখানে অভিযান চালায় নিরাপত্তা বাহিনী। ঘণ্টাখানেক ধরে চলা এনকাউন্টারে এক জঙ্গিকে নিকেশ করা হয়।

সকাল ৮.৪৬: বরের বেশেই ভোট দিতে ভোট কেন্দ্রে মহারাষ্ট্রের যুবক। 

 

সকাল ৮.৪১: ভোট দিলেন দার্জিলিংয়ের নির্দল প্রার্থী বিষ্ণুপ্রসাদ শর্মা। তিনি বিক্ষুব্ধ বিজেপি বিধায়ক।  শিলিগুড়িতে সস্ত্রীক ভোট দিলেন বিজেপি বিধায়ক শংকর ঘোষ।

সকাল ৮.২৭: কান্নুরের ১৬১ নম্বর বুথে ভোট দিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। 

 

সকাল ৮.০২: প্রথম দুঘণ্টায় ৬০ অভিযোগ তৃণমূলের। অধিকাংশ অভিযোগই বালুরঘাট ও রায়গঞ্জ কেন্দ্র থেকে। রায়গঞ্জ থেকে ৩০ এবং বালুরঘাট থেকে ২৭টি অভিযোগ উঠেছে বলে দাবি তৃণমূলের। অধিকাংশ অভিযোগ ইভিএম সংক্রান্ত। পাশাপাশি কেন্দ্রীয় বাহিনীর বিরুদ্ধেও ভোটারদের বাধা দেওয়ার অভিযোগ উঠেছে। 

সকাল ৭.৫৯: বাবাকে নিয়ে কর্নাটকে ভোট দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 

 

সকাল ৭.৪৪: রেকর্ড হারে ভোটদানের আর্জি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi)। এক্স হ্যান্ডেলে তিনি লিখেছেন, "আজ যে সব আসনে ভোট হচ্ছে, লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় , সেই সব আসনের প্রত্যেক ভোটদাতাকে রেকর্ড সংখ্যায় অংশগ্রহণের অনুরোধ জানাই। ভোটদানের উচ্চহার আমাদের গণতন্ত্রকে শক্তিশালী করে । আমি বিশেষ করে আমাদের তরুণ ও মহিলা ভোটারদের বিপুল সংখ্যায় যোগদানের অনুরোধ করব। আপনার ভোটই হল আপনার কন্ঠস্বর!"

 

সকাল ৭.৪১: ভোট শুরুর পর ৪০ মিনিট কেটে গেলেও ভোটই শুরুই হয়নি কুমারগঞ্জের ডাঙারহাটের একটি বুথে ও রায়গঞ্জের ১২৯ নম্বর বুথে। দুই জায়গা থেকেই ইভিএম খারাপের খবর মিলেছে। 

সকাল ৭.৩৬: ভোট শুরু হতেই ভোটারদের বাধা দেওয়ার অভিযোগে সরব রাজ্য বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার। তাঁর অভিযোগ, গঙ্গারামপুরের নাড়ুই কেন্দ্র, ইটাহারে ভোটদানে বাধা দিচ্ছে তৃণমূল। বিজেপির এজেন্টকে মারধরের অভিযোগেও সরব হয়েছে  বিজেপি প্রার্থী। 

সকাল ৭.২৬: সকাল-সকাল কর্ণাটকে ভোট দিলেন ইনফোসিসের প্রতিষ্ঠাতা নারায়ণ মূর্তি ও তাঁর স্ত্রী লেখিকা সুধা মূর্তি। দেশবাসীর কাছে তাঁর আর্জি, "ঘরে বসে থাকবেন না। সকলে আসুন, ভোট দিন। প্রতিবারই গ্রামের তুলনায় শহরাঞ্চলে ভোটদানের হার কম হয়। তরুণ প্রজন্মের কাছে আবেদন, সকলে ভোট দাও।"

 

সকাল ৭.১৩: ভোটগ্রহণের আগের রাতে দার্জিলিং লোকসভা কেন্দ্রের অন্তর্গত কার্শিয়াং থেকে বিপুল নগদ উদ্ধার। আটক বিজেপির জোটসঙ্গী জিএনএলএফ নেতা নিমা লামার গাড়ি। কমিশনের কর্মীরাই গাড়িটিকে আটক করেন। তিনি লংভিউ চা বাগানের জিএনএলএফ নেতা বলে পরিচিত। ইতিপূর্বে বিজেপি নেতার গাড়ি থেকে উদ্ধার হয়েছিল বিপুল নগদ। 

সকাল ৭.০৯: ভোট দিলেন দেশের প্রাক্তন বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। দেশবাসীর কাছে তাঁর আবেদন, "সকলে ভোট দিল। দেশে শক্তিশালী সরকার গঠনের জন্য ভোট দিন।"

সকাল ৭.০৭: সাতসকালে ভোট দিলেন দার্জিলিং ও রায়গঞ্জের তৃণমূল প্রার্থী-গোপাল লামা  ও কৃষ্ণ কল্যাণী। উল্লেখ্য, দার্জিলিং কেন্দ্রের তিন প্রার্থীর মধ্যে এলাকার একমাত্র ভোটার তৃণমূল প্রার্থীই। বিজেপি প্রার্থী রাজু বিস্তা মণিপুর এবং মণীশ তামাং দিল্লির ভোটার। 

সকাল ৬.৫০: বিশ্বের বৃহত্তম গণতন্ত্র উৎসবের দ্বিতীয় পর্ব। শুক্রবার দেশের ১৩ রাজ্যের ৮৯ আসনে ভোটগ্রহণ। এই পর্বেই ভোট এরাজ্যের তিন কেন্দ্র দার্জিলিং, বালুরঘাট, রায়গঞ্জে। তিনটি কেন্দ্রই ২০১৯-এ বিজেপির দখলে ছিল। নিজেদের গড় ধরে রাখার লড়াই বিজেপির সামনে। কড়া নিরাপত্তায় মুড়েছে সব ভোটগ্রহণ কেন্দ্র। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement