Advertisement

PM Modi: দেশের সবাই ডিজিটাল হেল্থ কার্ড পাবেন, ঘোষণা প্রধানমন্ত্রী মোদির

01:35 PM Sep 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশবাসীর স্বাস্থ্য সুরক্ষিত করতেই আয়ুষ্মান ভারত (Ayushman Bharat) প্রকল্পের ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। এ বার আরও এক ধাপ এগিয়ে গেল কেন্দ্রের সেই প্রকল্প। সোমবার আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশন(Ayushman Bharat Digital Mission)-এর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। সকাল ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করলেন তিনি।

Advertisement

প্রধানমন্ত্রী ডিজিটাল স্বাস্থ্য মিশন বা জাতীয় ডিজিটাল স্বাস্থ্য মিশনের ঘোষণা গত বছরই করেছিলেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লা থেকে তিনি এই নতুন প্রকল্পের ঘোষণা করেছিলেন। এত দিন পরীক্ষামূলকভাবে ৬টি কেন্দ্রশাসিত অঞ্চলে এই প্রকল্প চালু থাকলেও এদিন থেকে দেশজুড়ে এই প্রকল্পের সূচনা হল।

[আরও পড়ুন: Cyclone Gulab: শক্তি হারিয়ে গভীর নিম্নচাপে পরিণত ঘূর্ণিঝড় ‘গুলাব’, ওড়িশা-অন্ধ্রে চলছে অঝোর বৃষ্টি]

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আয়ুষ্মান ভারত প্রকল্পে দেশবাসী বিনামূল্যে চিকিৎসা পাবেন। এই প্রকল্প স্বাস্থ্য ব্যবস্থাকে পুরোপুরি বদলে দিয়েছে। দেশের প্রত্যেক নাগরিককে ডিজিটাল কার্ড দেওয়া হবে। যেখানে নাগরিকদের ডিজিটাল হেল্থ রেকর্ড থাকবে। আর এতে চিকিৎসকদের রোগ নির্ণয়ে সুবিধা হবে। চিকিৎসা নিয়ে গরিব-মধ্যবিত্তদের যাবতীয় হয়রানি দূর হয়েছে। হাসপাতালে ভরতি প্রক্রিয়াও সহজ হবে। গরিবরা সুবিধাও পাবেন। আয়ুস্মান ভারতে গোটা দেশের সুবিধা হবে।”

তিনি আরও বলেন, “দেশের স্বাস্থ্য পরিকাঠামোর উন্নয়নে তৈরি হয়েছে নয়া স্বাস্থ্য নীতি। দেশে এমন এক হেল্থ মডেল কাজ করছে, যাতে চিকিৎসার খরচ কমে। অত্যাবশকীয় ওষুধের দাম কম করা হয়েছে। প্রতি তিনটি লোকসভা কেন্দ্রে একটি করে মেডিক্যাল কলেজ তৈরি করা হবে। এছাড়া হাসপাতালে বেড়েছে চিকিৎসক এবং প্যারামেডিকদের সংখ্যাও।” এছাড়া দেশে যে আয়ুর্বেদ চিকিৎসার গুরুত্ব বেড়েছে, আয়ুষ্মান ভারত ডিজিটাল মিশনের উদ্বোধনে সেকথাও বললেন প্রধানমন্ত্রী।

 

[আরও পড়ুন: ‘আদালত অবমাননায় ভয়ের কিছু নেই’, বিতর্কিত মন্তব্য ত্রিপুরার মুখ্যমন্ত্রীর]

Advertisement
Next