shono
Advertisement

মাঝরাতে কৃষকদের ঘরে ঢুকে পুলিশি বর্বরতা বিহারে! পালটা পুলিশের গাড়িতে আগুন

কৃষক আন্দোলনে বক্সার জেলায় উত্তেজনা তুঙ্গে।
Posted: 10:43 AM Jan 12, 2023Updated: 10:43 AM Jan 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যরাতে ঘুমন্ত কৃষকদের বাড়িতে ঢুকে মারধর করার অভিযোগ উঠল বিহারের (Bihar) পুলিশের বিরুদ্ধে। এই ঘটনাকে কেন্দ্র করে তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে রাজ্যের বক্সার জেলায়। ভাইরাল হয়েছে মারধরের ভিডিও। পাশাপাশি কৃষকদের বাড়ির বাইরে পুলিশ বাহিনীর জড়ো হওয়ার সিসিটিভি ফুটেজও ছড়িয়ে পড়েছে। যাকে ঘিরে শুরু হয়ে সমালোচনা।

Advertisement

উল্লেখ্য, এই হামলার নেপথ্যে রয়েছে গত প্রায় তিন মাস ধরে চলতে থাকা কৃষক (Farmer) বিদ্রোহ। আসলে জমি সংক্রান্ত বিবাদ নিয়েই সৃষ্টি হয়েছিল বিক্ষোভের। বানারপুর গ্রামে একটি সরকারি বিদ্যুৎ সংস্থা কৃষকদের জমি অধিগ্রহণ করেছিল। কৃষকদের দাবি, জমির মূল্য তাঁদের যা দেওয়া হয়েছে তা যথেষ্ট নয়। আরও অর্থের দাবিতে গত ৮৫ দিন ধরে লাগাতার বিদ্রোহ করছেন তাঁরা। বিদ্রোহীদের দাবি, ১২ বছর আগের দর দেওয়া হয়েছে তাঁদের। পরিস্থিতি আরও উত্তপ্ত হয় গত মঙ্গলবার। সেদিন ওই সংস্থার অফিসের প্রধান ফটকে তালা লাগিয়ে দেন আন্দোলনকারীরা। অভিযোগ, এরপরই আসরে নামে পুলিশ। সেদিন রাতেই কৃষকদের বাড়িতে গিয়ে আক্রমণ শানায় পুলিশ বাহিনী।

[আরও পড়ুন: ভয়ংকর! তন্ত্রমন্ত্রের বলি ৯ বছরের বালক! অর্থপ্রাপ্তির আশায় মুন্ডু কাটার পর খণ্ড খণ্ড দেহ]

এক কৃষকের কথায়, ”মাঝরাতে আমরা ঘুমোচ্ছিলাম। সেই সময় পুলিশ কর্মীরা এসে দরজায় ধাক্কা দিতে থাকেন। দরজা খুলতেই ভিতরে ঢুকে অকথ্য মারধর করেন তাঁরা। ব্যাটন দিয়ে মারা হয়েছে। পাশাপাশি কিছু মহিলার সঙ্গেও দুর্ব্যবহার করেছে পুলিশ।”

এখনও পর্যন্ত পুলিশের তরফে এই হামলার কোনও ব্যাখ্যা করা হয়নি। এদিকে হামলার পরে বুধবার থেকেই তীব্রতা বেড়েছে আন্দোলনের। এমনকী, পুলিশের গাড়িতে আগুন লাগানো বা পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোঁড়াও শুরু হয়েছে। সব মিলিয়ে উত্তেজনা আরও চরম আকার ধারণ করেছে। ইতিমধ্যেই নিরাপত্তা আরও আঁটসাঁট করা হয়েছে। পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত চারজনকে গ্রেপ্তার করা হয়েছে।

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’র শেষদিন শক্তি প্রদর্শন! তৃণমূল-সহ ২১ দলকে আমন্ত্রণ কংগ্রেসের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement