shono
Advertisement

খারাপ মানের চিনা ইলেকট্রিক পণ্যের দিন শেষ! বেচলেই হবে জেল, জরিমানা

দেশীয় পণ্য উৎপাদনে জোর দিতে চাইছে কেন্দ্র।
Posted: 08:43 PM Jan 05, 2024Updated: 08:44 PM Jan 05, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের ইলেকট্রিক মার্কেটে চিনা পণ্যের রমরমা কোনও নতুন কথা নয়। বারবার অভিযান চালিয়েও খারাপ মানের ইলেকট্রিক পণ্য বেচা আটকাতে হিমশিম প্রশাসনের। এবার তা রুখতে মোদি সরকার আনল কড়া নিয়ম। জানিয়ে দেওয়া হল, যদি কোনও দোকানদার খারাপ মানের ইলেকট্রিক পণ্য বেচে অথবা কোনও সংস্থা তা উৎপাদন করে তাহলে জরিমানা ও জেল দুই-ই হতে পারে। জরিমানার সর্বোচ্চ অঙ্ক ২ লক্ষ টাকা।

Advertisement

নিম্নমানের পণ্য আমদানি রোধ ও এই পণ্যগুলোর (Electric product) দেশীয় নির্মাণকে উৎসাহিত করতে কেন্দ্র ‘সুইচ-সকেট-আউটলেট’ এবং ‘কেবল ট্রাঙ্কিং’-এর মতো বৈদ্যুতিক পণ্যগুলির জন্য বাধ্যতামূলক মানের মান জারি করেছে। নয়া নিয়ম অনুসারে, ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস) চিহ্ন না থাকলে সেই পণ্যের উৎপাদন, বিক্রি, ব্যবসা, সংরক্ষণ কিছুই করা যাবে না।

[আরও পড়ুন: হাই কোর্ট থেকে বের করে বাম ব্রিগেডে পাঠানো উচিত! কুণালের নিশানায় বিচারপতি গঙ্গোপাধ্যায়]

তবে ক্ষুদ্রশিল্প, কুটিরশিল্প ও মাঝারি শিল্পের নিরাপত্তার জন্য নিয়ম শিথিল করা হয়েছে। ক্ষুদ্র শিল্পকে অতিরিক্ত ৯ মাস এবং ক্ষুদ্র শিল্পকে অতিরিক্ত সময় দেওয়া হবে ১২ মাস। বিআইএস এবং স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে কোয়ালিটি কন্ট্রোল অর্ডার (কিউসিও) লাগু করার জন্য মূল পণ্যগুলি চিহ্নিত করার কথা বলা হয়েছে। অন্যথা ৬ মাসের মধ্যেই এই নিয়ম চালু করার কথা জানিয়ে দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘বন্দুক থাকে না? চালাতে পারো না?’, সন্দেশখালি কাণ্ডে বিস্ফোরক বিচারপতি গঙ্গোপাধ্যায়]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement