shono
Advertisement

দিল্লির শান্তি চুক্তিতে অস্তিত্বহীন আলফা! অসম কি অশান্ত হবে পরেশ গোষ্ঠীর ইন্ধনে?

ভেঙে যাচ্ছে আলফা? অমিত শাহের মন্তব্যে তুঙ্গে জল্পনা।
Posted: 05:54 PM Dec 29, 2023Updated: 07:34 PM Dec 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একসময়ের অসম এখন অনেকটাই শান্ত। তবে বিচ্ছিন্নতাবাদী আন্দোলন নামমাত্র রয়েই গিয়েছে উত্তর পূর্বের এই রাজ্যে। এবার সেই আন্দোলনকারীদের মূল স্রোতে ফেরাতে লোকসভা ভোটের আগে বড় পদক্ষেপ করল কেন্দ্র ও অসম সরকার। আলফার আলোচনাপন্থীদের সঙ্গে ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করল অসম সরকার ও কেন্দ্র। এনিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সাফ কথা, বিচ্ছিন্নতাবাদী সংগঠন হিসেবে আলফার অস্তিত্ব আর থাকছে না।  

Advertisement

শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা উপস্থিতিতে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। তবে বিচ্ছিন্নতাবাদী সংগঠনে অপর একটি শাখা আলফা (স্বাধীন) এই চুক্তির অংশ হয়নি। ফলে সরকার যতই দাবি করুক না কেন এই চুক্তির ফলে অসমে শান্তি স্থায়ী হবে, সেই দাবির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। 

আটের দশকের গোড়া থেকেই সার্বভৌম অসমের দাবিতে উত্তপ্ত হয়েছিল উত্তর পূর্বের রাজ্য। পরেশ বড়ুয়ার নেতৃত্বে আগুন জ্বলেছিল রাজ্যে। শেষপর্যন্ত ১৯৯০-এ আলফাকে নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। তার পরেও চোরাগোপ্তা হামলা চালিয়ে গিয়েছে বিচ্ছিন্নবাদীরা। এদিকে শেষ ১২ বছর ধরে অরবিন্দ রাজখোয়ার নেতৃত্বাধীন আলফা গোষ্ঠীর সঙ্গে নিঃশর্ত আলোচনা চালাচ্ছিল কেন্দ্র। শেষপর্যন্ত তাঁদের মূল স্রোতে ফেরাতে এদিন ত্রিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হল। এই চুক্তিকে অসমের নতুন ভোর বলে আখ্য়ায়িত করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তাঁর দাবি, এই চুক্তির ফলে অসম-সহ গোটা উত্তর পূর্ব ভারতে শান্তির নয়া অধ্যায় রচিত হল। চুক্তির প্রতিশ্রুতি পালনের জন্য কেন্দ্রের তরফে একটি কমিটি গঠন করা হবে বলেও আশ্বাস দিয়েছেন তিনি। একইসঙ্গে শাহের দাবি, আলফা ভেঙে যাবে। শাহী আশ্বাসের পরও অনেকগুলো প্রশ্ন থেকেই যাচ্ছে। 

 

[আরও পড়ুন: সেঞ্চুরিয়নে হারের খেসারত, WTC পয়েন্ট টেবিলে বাংলাদেশ-পাকিস্তানেরও নীচে ভার‍ত]

সম্প্রতি জোরহাটের সেনা শিবির চত্বর-সহ অসমের চার জায়গায় বিস্ফোরণ হয়। যার দায় স্বীকার করে পরেশ বড়ুয়ার নেতৃত্বাধীন আলফা (স্বাধীন) শাখা। আবার এই গোষ্ঠী ত্রিপাক্ষিক চুক্তির অংশ হয়নি। সূত্রের দাবি, বর্তমানে মায়ানমারে রয়েছেন পরেশ বড়ুয়া। লোকসভা ভোটের আগে কি তাঁর নেতৃত্বাধীন গোষ্ঠী অসমে নতুন করে আগুন জ্বালাবে? এই প্রশ্নটা থেকেই যাচ্ছে। শুধু লোকসভা নয়, বছর ঘুরলেই বাংলাদেশেও নির্বাচন। হাসিনা সরকারের আমলে বাংলাদেশে আলফার শিবির গুড়িয়ে দেওয়া হয়েছিল। এবার যদি শেখ হাসিনা ক্ষমতায় না ফেরে তাহলে কি ফের সে দেশেও সক্রিয় হবে আলফা? সেই সমস্ত প্রশ্ন উত্তর অধরা রেখেই অসমে স্বাক্ষরিত হল ত্রিপাক্ষিক চুক্তি। 

[আরও পড়ুন: স্বাধীনতার জন্য ইংরেজদের বিরুদ্ধে লড়েছে ইংরেজরাই, নাগপুরের সভায় একী বললেন রাহুল!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement