shono
Advertisement

এবার আয়রন ডোম তৈরির পথে ভারত, নজরে ‘প্রোজেক্ট কুশ’

‘আয়রন ডোম’কে ইজরায়েলের ‘নিশ্ছিদ্র পাহারাদার’ বলে মনে করা হয়।
Posted: 01:47 PM Nov 03, 2023Updated: 01:47 PM Nov 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধ চলছে ইজরায়েল এবং প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে। আর সেই আবহেই বিশ্বজুড়ে চর্চার বিষয় হয়ে উঠেছে ইজরায়েলের ‘এয়ার ডিফেন্স সিস্টেম’ বা আকাশ নিরাপত্তা ব্যবস্থা ‘আয়রন ডোম’। ইজরায়েলের সামরিক কর্তাদের দাবি, ‘আয়রন ডোম’ না থাকলে হামাসের অতর্কিত ক্ষেপণাস্ত্র হামলায় ছিন্নবিচ্ছিন্ন হয়ে যেত তাঁদের দেশের বহু এলাকা।  

Advertisement

তবে যে খবর আরও চমক এনেছে তা হল ইজরায়েলের (Israel) ‘আয়রন ডোম’-এর মতোই এক ‘এয়ার ডিফেন্স সিস্টেম’ তৈরি করতে চলেছে ভারতও। এটি হতে চলেছে ভারতের নিজস্ব ‘আয়রন ডোম’। ২০২৮-২৯ সালের মধ্যেই ভারত তার প্রথম আকাশ প্রতিরোধক ব্যবস্থা তৈরি করে ফেলতে পারবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘তারিখ পে তারিখ…’, বিচারব্যবস্থার ঢিলেমিতে ক্ষুব্ধ প্রধান বিচারপতি যেন সানি দেওল

বিশেষজ্ঞদের মতে, ‘আয়রন ডোম’কে (Iron Dome) ইজরায়েলের ‘নিশ্ছিদ্র পাহারাদার’ বলে মনে করা হয়। মনে করা হয়, ‘আয়রন ডোম’ বিশ্বের অন্যতম শক্তিধর আকাশ প্রতিরোধক ব্যবস্থা। হামলা প্রতিরোধক এই অস্ত্রের জন্ম ইজরায়েলেই। ভারতের নিজস্ব এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘প্রোজেক্ট কুশ’। ‘প্রোজেক্ট কুশ’-এর দায়িত্বে রয়েছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা ‘ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)’।  

এটি তৈরি হয়ে গেলে তা শত্রুপক্ষের দিক থেকে ধেয়ে আসা দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্র, স্টিলথ যুদ্ধবিমান থেকে শুরু করে ড্রোন হামলা ঠেকাতে সক্ষম হবে বলে মনে করা হচ্ছে। বিশেষজ্ঞদের দাবি, ‘প্রোজেক্ট কুশ’ সফল হলে শুধু ইজরায়েলের ‘আয়রন ডোম’ নয়, রাশিয়ার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৪০০ সিস্টেম’ এবং আমেরিকার ‘প্যাট্রিয়ট’-এর থেকেও বেশি কার্যকর হবে।       

[আরও পড়ুন: দূষণের জেরে দিল্লি যেন ‘গ্যাস চেম্বার’, বন্ধ স্কুল, কেজরিকে বিঁধছে বিজেপি 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement