shono
Advertisement

CBSE-তে প্রশ্নপত্র বিভ্রাট, বাতিল ২টি পরীক্ষা

প্রশ্নপত্র ফাঁসের খবরে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী। The post CBSE-তে প্রশ্নপত্র বিভ্রাট, বাতিল ২টি পরীক্ষা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:46 PM Mar 28, 2018Updated: 02:33 PM Jul 17, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রশ্নপত্র বিভ্রাটের জেরে ২টি পরীক্ষা বাতিল করল সিবিএসই। ওই দুটি পরীক্ষা ফের নেওয়া হবে। বাতিল হয়েছে দ্বাদশ শ্রেণির ইকোনমিক্স ও দশম শ্রেণির অঙ্ক পরীক্ষা। আগামী এক সপ্তাহের মধ্যে বোর্ডের ওয়েবসাইটে জানানো হবে, কবে নতুন করে পরীক্ষা নেওয়া হবে। সূত্রের খবর, প্রশ্ন ফাঁসের খবরে অসন্তুষ্ট প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি মানবসম্পদ উন্নয়নমন্ত্রী প্রকাশ জাভরেকরকে এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বলেছেন।

Advertisement

এদিকে, বোর্ডের এই সিদ্ধান্তে খুশি নন পরীক্ষার্থীদের বাবা-মায়েরা। তাঁদের দাবি, শুধু ওই ২ বিষয়-ই নয়, ক্লাসে টেনের সোশ্যাল স্টাডি ও টুয়েলভের জীবনবিজ্ঞান পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। তাই ওই দুই বিষয়েও ফের পরীক্ষা নেওয়া হোক। এই দাবিতে অভিভাবকদের একাংশ দিল্লি হাই কোর্টেও যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। কেন্দ্রীয় মানবসম্পদ মন্ত্রকের এক সিনিয়র অফিসার জানিয়েছেন, দ্রুতই পরীক্ষার নয়া তারিখ জানিয়ে দেওয়া হবে। তবে বোর্ডের এই পদক্ষেপ ২৮ লক্ষ পরীক্ষার্থীকে প্রভাবিত করবে। দশম শ্রেণির প্রায় ১৬,৩৮,৪২৮ জন ও দ্বাদশ শ্রেণির ১১,৮৬,৩০৬ জন পড়ুয়ার রাতের ঘুম উড়েছে।

তবে প্রশ্নপত্র যে ফাঁস হয়েছে, এই অভিযোগ প্রকাশ্যে মানতে রাজি নন সিবিএসই-র শীর্ষকর্তারা। তাঁদের দাবি, প্রশ্নপত্র কোথাও বাইরে যায়নি, প্যাকেটের গায়ের সিলও অটুট ছিল। তাহলে কেন এত বড় সিদ্ধান্ত নিতে হল বোর্ডকে? উত্তরে বোর্ডের সাফাই, হোয়াটসঅ্যাপে-ফেসবুকে প্রশ্নপত্রের নামে কিছু জাল মেসেজ ঘুরছে। যা পরীক্ষার ভাবমূর্তি ক্ষুন্ন করছে। পরীক্ষা ও বোর্ডের পবিত্রতা রক্ষাতেই ফের পরীক্ষার নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। যাঁরা প্রশ্নপত্রের নামে জাল কাগজ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছেন, তাঁদের বিরুদ্ধে এফআইআর দায়ের করছে বোর্ড।

The post CBSE-তে প্রশ্নপত্র বিভ্রাট, বাতিল ২টি পরীক্ষা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার