shono
Advertisement
Rahul Gandhi

'নতুন সঙ্গী'দের নিয়ে সরকার গঠনের জল্পনা জিইয়ে রাহুল বললেন, 'মোদিকে চায় না দেশ'

আমজনতার রায়ে নৈতিক হার মোদির, মত কংগ্রেসের।
Published By: Anwesha AdhikaryPosted: 06:16 PM Jun 04, 2024Updated: 07:51 PM Jun 04, 2024

সোমনাথ রায়, নয়াদিল্লি: লোকসভা নির্বাচনে ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। ফল প্রকাশ চলাকালীনই সাংবাদিকদের মুখোমুখি হয়ে দলীয় নেতৃত্ব জানালেন, মানুষের রায়ে হার হয়েছে মোদির। দেশবাসী জানিয়ে দিয়েছেন, মোদি-শাহকে তাঁরা চান না। সেই সঙ্গে রাহুল গান্ধী বললেন সরকার গঠনের পরিকল্পনা নিয়ে আগামী দিনে আলোচনায় বসবে ইন্ডিয়া জোট। 

Advertisement

গত লোকসভা নির্বাচনে ৫২টি আসন পেয়েছিল কংগ্রেস (Congress)। তবে পাঁচ বছর পরে সেঞ্চুরির দোরগোড়ায় হাত শিবির। দেশজুড়ে সাফল্য পেয়েছে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া (INDIA Alliance) জোটও। তার পরেই সাংবাদিকদের মুখোমুখি হল কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে এবং দুই কেন্দ্রে জয়ী প্রার্থী রাহুল। সংবিধান হাতে নিয়ে বৈঠকে এসেছিলে ওয়ানড় এবং রায়বরেলির সদ্য নির্বাচিত সাংসদ। খাড়গে বলেন, "কংগ্রেসকে অনেক প্রতিকূল পরিস্থিতির মধ্যে নির্বাচন লড়তে হয়েছে। সমস্ত স্বায়ত্তশাসিত সংস্থাগুলোকে নিজেদের কুক্ষিগত করতে চেয়েছিলেন মোদি। কংগ্রেসের ইস্তেহারও অপব্যাখ্যা করেছিল বিজেপি।" তবে শত চেষ্টা সত্ত্বেও কংগ্রেসকে আটকানো যায়নি বলেই মনে করছেন খাড়গে। দলের এই সাফল্যের নেপথ্যে রাহুলের দুই যাত্রার বড় ভূমিকা রয়েছে বলেই জানান তিনি। 

[আরও পড়ুন: জিতেও যেন কাশীধামে হেরে গেলেন মোদি! উনিশের তুলনায় ব্যবধান কমল ৩ লক্ষেরও বেশি

সংবিধান হাতে নিয়ে রাহুল বলেন, সংবিধান বদলের ষড়যন্ত্র করছিল বিজেপি। কিন্তু নির্বাচনে সেই ষড়যন্ত্র ব্যর্থ করেছেন ভারতের আমজনতা। দরিদ্র, দলিত, কৃষকরা এই চেষ্টা বিফল করে দিয়েছেন। সেই সঙ্গে রাহুলের দাবি, দেশবাসী জানিয়ে দিয়েছেন তাঁরা মোদি-শাহকে আর চান না। প্রাক্তন কংগ্রেস সভাপতি আরও জানান, কংগ্রেস কোনও একটা দলের বিরুদ্ধে লড়তে নামেনি। মোদির 'দখল' করা সমস্ত সংস্থার বিরুদ্ধেও সংগ্রাম চালিয়ে গিয়েছে কংগ্রেস। তারই প্রতিফলন হয়েছে নির্বাচনের (Lok Sabha Election Result 2024) ফলাফলে।  

এনডিএর সঙ্গে ইন্ডিয়া জোটের প্রাপ্ত আসনের খুব একটা বেশি ব্যবধান নেই। তাহলে কি সরকার গড়ার কথাও ভাবছে কংগ্রেস? সাংবাদিকের প্রশ্নের উত্তরে অবশ্য রাহুল (Rahul Gandhi) বলেন, ইন্ডিয়া জোটের শরিকদের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্লেষকদের মতে, ইন্ডিয়ার সরকার গঠনের সম্ভাবনা প্রবল। কারণ তেলুগু দেশম পার্টি এবং নীতীশ কুমারের জেডিইউ- দুই দলই অতীতে কংগ্রেসের জোটসঙ্গী ছিল। এবারের নির্বাচনে টিডিপি এবং জেডিইউ ১৫টি আসনের কাছাকাছি জিতেছে। এনডিএ ছেড়ে তারা ইন্ডিয়াতে যোগ দিতে পারে, সেই সম্ভাবনাও প্রবল। তবে সমস্ত পরিকল্পনা বলতে চাননি রাহুল। জানান, "এখন বললে মোদি সব জেনে যাবেন, সতর্ক হয়ে যাবেন।" শেষ পর্যন্ত কি প্রধানমন্ত্রীর কুরসি থেকে মোদিকে হটিয়ে দেবে ইন্ডিয়া জোট?  

[আরও পড়ুন: বাড়া ভোটে ছাই! অতি হিন্দুত্বে গাজন নষ্ট বিজেপির?

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত লোকসভা নির্বাচনে ৫২টি আসন পেয়েছিল কংগ্রেস।
  • সংবিধান হাতে নিয়ে রাহুল বলেন, সংবিধান বদলের ষড়যন্ত্র করছিল বিজেপি। কিন্তু নির্বাচনে সেই ষড়যন্ত্র ব্যর্থ করেছেন ভারতের আমজনতা।
  • এবারের নির্বাচনে টিডিপি এবং জেডিইউ ১৫টি আসনের কাছাকাছি জিতেছে। এনডিএ ছেড়ে তারা ইন্ডিয়াতে যোগ দিতে পারে, সেই সম্ভাবনাও প্রবল।
Advertisement