shono
Advertisement

Rahul Gandhi: ‘আমিও কাশ্মীরি পণ্ডিত’, জম্মুতে গিয়ে ফের ‘নরম হিন্দুত্বে’র বুলি রাহুল গান্ধীর মুখে

এবার কাশ্মীরকে টার্গেট করে এগোচ্ছে কংগ্রেস?
Posted: 06:06 PM Sep 10, 2021Updated: 08:17 PM Sep 10, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২০১৯ লোকসভা নির্বাচনের আগে রীতিমতো টেম্পল রান শুরু করেছিলেন তৎকালীন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী (Rahul Gandhi)। নিজের ‘গোত্র’ প্রকাশ করা থেকে শুরু করে বিভিন্ন মন্দিরে মন্দিরে গিয়ে পুজো দেওয়া, সেসময় সবই করতে দেখা যায় তাঁকে। সামনে উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড-সহ পাঁচ রাজ্যের নির্বাচন। তার আগে ফের কংগ্রেস নেতার মুখে শোনা গেল নরম হিন্দুত্বের বুলি। জম্মুতে গিয়ে রাহুল দাবি করলেন, তিনি কাশ্মীরি পণ্ডিত।

Advertisement

এই মুহূর্তে দিন দুয়েকের জম্মু সফরে রয়েছেন কংগ্রেস (Congress) নেতা। সেখানেই কংগ্রেসের এক কর্মিসভায় তিনি বলেন,”এখানে এলে আমার মনে হয় নিজের ঘরেই এসেছি। জম্মু ও কাশ্মীরের সঙ্গে আমার পরিবারের দীর্ঘ সম্পর্ক।” এরপরই কংগ্রেস নেতা বলেন, “আমি এবং আমার পরিবার কাশ্মীরি পণ্ডিত। আজ সকালে কাশ্মীরি পণ্ডিতদের (Kashmiri Pandit) একটি প্রতিনিধি দল আমার সঙ্গে দেখা করতে এসেছিল। ওঁরাই আমাকে বলেছেন, কংগ্রেস আমলে আমাদের জন্য অনেক উন্নয়নমূলক কাজ হয়েছে। বিজেপিই আমাদের জন্য কিছু করেনি।” কংগ্রেস নেতার অভিযোগ, কাশ্মীরবাসীর মধ্যে একটা আলাদা ভ্রাতৃত্ববোধ আছে। যা বিজেপি এবং আরএসএস মিলে ভেঙে দেওয়ার চেষ্টা করছে।”

[আরও পড়ুন: উত্তরপ্রদেশের নির্বাচনে তালিবান ইস্যু থেকে ফায়দা তুলতে চায় বিজেপি, তোপ কংগ্রেসের]

প্রসঙ্গত, গত দুমাসে এই নিয়ে দুবার জম্মু গেলেন রাহুল। এর আগের বার উপত্যকায় এক কর্মিসভায় কংগ্রেস সাংসদ দাবি করেন, “দিল্লিতে বাস করার আগে আমার পরিবারও কাশ্মীরে (Kashmir) থাকত। সেদিক থেকে দেখতে গেলে আমার মধ্যেও কাশ্মীরিয়ত আছে। আমি আপনাদের বুঝি। আপনাদের চিন্তা-ভাবনা বুঝি। আমরা কাশ্মীরবাসীর সঙ্গে সম্মানের সম্পর্ক চাই। আমি চাই কাশ্মীর দ্রুত রাজ্যের মর্যাদা ফিরে পাক। এবং গণতান্ত্রিক প্রক্রিয়া অর্থাৎ নির্বাচন শুরু হোক।”

[আরও পড়ুন: জনসভায় সাম্প্রদায়িক উসকানি দেওয়ার অভিযোগ, উত্তরপ্রদেশে এফআইআর দায়ের ওয়েইসির বিরুদ্ধে]

আসলে রাহুল একা নন, কাশ্মীরকে এবার পাখির চোখ করছে বিজেপিও। শোনা যাচ্ছে, আগামী দুসপ্তাহে কয়েক দফায় অন্তত ৭০ জন সাংসদ এবং নেতা কাশ্মীরে যাবেন। এবং তাঁরা আলাদা করে রিপোর্ট দেবেন। সূত্রের খবর, খুব শীঘ্রই উপত্যকায় নির্বাচনের দিন ঘোষণা করা হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার