shono
Advertisement
Rahul Gandhi

'যা বলেছি নিখাদ সত্যি', সংসদের রেকর্ড থেকে ‘হিন্দু’ মন্তব্য সরানোয় স্পিকারকে নালিশ রাহুলের

প্রতিবাদী চিঠিতে তাঁর মন্তব্য পুনরুদ্ধারেরও দাবি জানিয়েছেন বিরোধী দলনেতা।
Published By: Kishore GhoshPosted: 01:26 PM Jul 02, 2024Updated: 02:17 PM Jul 02, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মঙ্গলবার বিরোধী দলনেতা হিসাবে নিজের প্রথম ভাষণে রাহুল গান্ধী (Rahul Gandhi) বলেন, হিন্দুরা নয়, হিংসা ও ঘৃণা ছড়ায় বিজেপি (BJP)। স্পিকার ওম বিড়লার (Om Birla) নির্দেশে সংসদের রেকর্ড থেকে মুছে ফেলা হয়েছে রাহুলের ওই মন্তব্য। এর প্রতিবাদে স্পিকারকে চিঠি দিলেন কংগ্রস (Congress) সাংসদ। প্রতিবাদী চিঠিতে তিনি জানান, তাঁর বক্তব্যের ওই অংশ সংসদের ৩৮০ ধারার মধ্যে পড়ে না। যা বক্তব্য সরানো বা মুছে ফেলার অনুমতি দেয়। এইসঙ্গে বিরোধী দলনেতা দাবি করেছেন, তিনি যা বলেছেন তা আসলে 'নিখাদ সত্যি'। পাশাপাশি সংসদের রেকর্ড থেকে সরিয়ে দেওয়া তাঁর মন্তব্য পুনরুদ্ধারেরও অনুরোধ করেছেন রাহুল।

Advertisement

তারিখ ও সময় উল্লেখ করে রাহুল জানিয়েছেন, যে যুক্তিতে তাঁর মন্তব্যকে সরানো হয়েছে তা ধারা ৩৮০-র মধ্যে পড়ে না। কারণ তিনি কোনও 'কুমন্তব্য' বা 'অপশব্দ' ব্যবহার করেননি। রাহুলের কথায়, "আমার ভাষণের একটি উল্লেখযোগ্য অংশ যেভাবে বহিষ্কারের আড়ালে কার্যধারা থেকে সরানো হয়েছে তা দেখে আমি হতবাক। আমি সংসদের অধিবেশে যা বলেছি তা নিখাদ সত্যি। সংসদের প্রতিনিধিরা জনগণের সম্মিলিতি কণ্ঠস্বরকে ব্যক্ত করেন। এটাই ভারতীয় সংবিধানের ১০৫ (১) ধারার বাকস্বাধীনতা। সাধারণ মানুষের কথা বলা সংসদের প্রত্যেক সদস্যের অন্যতম অধিকার।" রাহুল আরও বলেন, "আমার মন্তব্য রেকর্ড থেকে সরিয়ে নেওয়া সংসদীয় গণতন্ত্রের নীতির পরিপন্থী।"

উল্লেখ্য, সোমবার নিট প্রশ্নফাঁস কাণ্ড এবং বিরোধীদের কণ্ঠরোধে কেন্দ্রীয় এজেন্সির ব্যবহার নিয়ে সরব হন সংসদে বিরোধী দলনেতা রাহুল গান্ধী। এইসঙ্গে তিনি বিজেপির বিরুদ্ধে ধর্ম নিয়ে রাজনীতি করার অভিযোগ আনেন। রাহুল বলেন, "হিন্দুরা কখনও হিংসা ছড়ায় না। কিন্তু বিজেপি গোটা দেশে হিংসা এবং ঘৃণা ছড়িয়ে চলেছে। যদিও আমাদের মনে রাখতে হবে যে বিজেপি এবং আরএসএসই সম্পূর্ণ হিন্দু সম্প্রদায় নয়।" রাহুল আরও বলেন, “এই দেশ ভয়ের দেশ নয়। আমাদের পূর্বপুরুষরা অহিংসার কথা বলেছেন। ভগবান শিব তাঁর গলায় সাপ রাখেন অভয়মুদ্রায়। ত্রিশুল হাতে থাকে না। অন্যদিকে, যারা নিজেদের হিন্দু বলছে তাঁরা দিনরাত শুধু হিংসা, অসত্য ও ঘৃণা ছড়িয়ে চলেছে। আপনারা (বিজেপি) হিন্দুই না। হিন্দুধর্মে স্পষ্ট লেখা হয়েছে, সত্যের সঙ্গে দাঁড়াও। সত্যের জন্য লড়াই করো।” একইসঙ্গে তিনি বলেন, ”বিজেপি কিংবা আরএসএস হিন্দু সমাজ নয়।” কংগ্রেস নেতার এই মন্তব্যের পরেই আসরে নামেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। রাহুলকে উদ্দেশে তিনি বলেন, “আপনি এভাবে গোটা হিন্দু সম্প্রদায়কে দোষারোপ করতে পারেন না।” যদিও বিজেপি এবং আরএসএসকেই আক্রমণ করেছিলেন রাহুল গান্ধী।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সোমবার নিট প্রশ্নফাঁস কাণ্ড এবং বিরোধীদের কণ্ঠরোধে কেন্দ্রীয় এজেন্সির ব্যবহার নিয়ে সরব হন সংসদে বিরোধী দলনেতা রাহুল গান্ধী।
  • তারিখ ও সময় উল্লেখ করে রাহুল জানিয়েছেন, যে যুক্তিতে তাঁর মন্তব্যকে সরানো হয়েছে তা ধারা ৩৮০-র মধ্যে পড়ে না।
Advertisement