Advertisement

‘হে বীর, তুমি এগিয়ে চলো’, কৃষক আন্দোলনে উৎসাহ দিতে কবিতা টুইট রাহুলের

01:21 PM Dec 27, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ দলের অন্দরে তাঁর নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠছে। বিরোধীরা দিনরাত কটাক্ষ করছে। এমনকী, শরিক দল শিব সেনাও (Shiv Sena) সুযোগ পেলে কটাক্ষ করতে ছাড়ছে না। তাঁদের দাবি, রাহুল গান্ধীর জন্যই নাকি কৃষকদের আন্দোলনে গতি আনতে পারছে না বিরোধীরা। কিন্তু কোনও কটাক্ষ, কোনও সমালোচনাতেই দমছেন না প্রাক্তন কংগ্রেস (Congress) সভাপতি। নিজের মতো করে কৃষি আইনের (Farm Laws) প্রতিবাদ করে চলেছেন তিনি। সেই সঙ্গে রাষ্ট্রশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রতিনিয়ত অন্নদাতাদের উৎসাহিত করছেন রাহুল।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

বৃহস্পতিবার রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বেই কৃষি আইন বাতিলের দাবিতে দু’কোটি মানুষের সই সম্বলিত স্মারক রাষ্ট্রপতির কাছে জমা দিয়ে এসেছে কংগ্রেস। রাষ্ট্রপতি ভবন থেকে বেরিয়ে মোদি (Narendra Modi) সরকারের উদ্দেশে প্রবল কটাক্ষও করতে শোনা গিয়েছে কংগ্রেস নেতাকে। যার পালটা রাহুলকে তীব্র আক্রমণ করেছেন খোদ প্রধানমন্ত্রী। এবার দিল্লি সীমান্তে অবস্থানরত কৃষকদের উৎসাহ দিতে হিন্দি কবি দ্বারকাপ্রসাদ মাহেশ্বরীর একটি কবিতা টুইট করলেন রাহুল। যার মর্মার্থ দাঁড়ায়, “হে বীর, তুমি এগিয়ে চলো। ধৈর্য ধরে এগিয়ে চলো। জলের তোড় আসুক কিংবা জল কামান, ভয়হীনভাবে এগিয়ে চলো। হ্যাঁ অন্নদাতা, আরও দৃঢ় হও, এগিয়ে যাও।”

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

[আরও পড়ুন: বছরের শেষ ‘মন কি বাতে’ও আত্মনির্ভরতায় জোর, যুব সম্প্রদায়ের প্রশংসা প্রধানমন্ত্রীর]

আসলে সরাসরি কৃষক আন্দোলনের সঙ্গে রাজনীতিকে মিশিয়ে ফেলতে চাইছেন না রাহুল। এই স্বতঃস্ফূর্ত আন্দোলনে যাতে রাজনীতির রং না লাগে তা নিশ্চিত করতে চাইছেন তিনি। কারণ, আন্দোলনে রাজনীতি ঢুকে গেলে কৃষকদের লড়াই গৌণ মনে হবে। তাই প্রাক্তন কংগ্রেস কংগ্রেস সভাপতি চাইছেন, বাইরে থেকে যেভাবেই হোক, এই কৃষকদের পাশে থাকার বার্তাটা দিয়ে রাখতে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next