রাজস্থানে উপনির্বাচনে ধরাশায়ী বিজেপি, ৩ কেন্দ্র ছিনিয়ে নিল কংগ্রেস

05:17 PM Feb 01, 2018 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তিনটি কেন্দ্রেই জিতেছিলেন পদ্মফুল প্রতীকের প্রার্থী। উপনির্বাচনে ফল উলটে গেল। রাজস্থানে প্রবল ধাক্কা খেল ক্ষমতাসীন বিজেপি। মরুরাজ্যের উপনির্বাচনে হারানো জমি বেশ খানিকটা উদ্ধার করল কংগ্রেস। মণ্ডলগড়, আলওয়ার ও আজমের। এই তিন বিধানসভা কেন্দ্রে উপনির্বাচনে দাঁড়াতেই পারল না বিজেপি। ফল কংগ্রেসের পক্ষে ৩-০।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

অথচ, মোদি ম্যাজিকে বিজেপির পাল্লা ভারী ছিল বলে মনে করা হচ্ছিল। তবে এদিন বেলা বাড়তেই পালটে যায় পরিস্থিতি। গণনা শুরু হতেই দেওয়াল লিখন স্পষ্ট হয়ে যায়। ক্রমশ পিছিয়ে পড়ে গেরুয়া শিবির। ইতিমধ্যে মণ্ডলগড় ও আলওয়ার আসনে জয়ী হয়েছে কংগ্রেস। আজমেরেও বিপুল ব্যবধানে এগিয়ে রাহুল গান্ধীর দল। ভোট বিশ্লেষকদের মতে, ওই আসনেও কুপোকাত হওয়ার পথে গেরুয়া শিবির।

Advertising
Advertising

শেষ পাওয়া খবরে, আজমেরে প্রায় ৮০ হাজার ভোটে এগিয়ে রয়েছে কংগ্রেস। মণ্ডলগড় আসনে জয়ী হয়েছেন কংগ্রেস প্রার্থী বিবেক ধাকড়। তাঁকে টুইট করে অভিনন্দন জানিয়েছেন সোনিয়া গান্ধী। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে মুখ থুবড়ে পড়লেও ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। এই খবরে আনন্দে মেতেছেন মরু রাজ্যের কংগ্রেস কর্মী, সমর্থকরা। উলটো দিকে ফলাফলে মুষড়ে পড়েছেন বিজেপি কর্মীরা। ইতিমধ্যে পদ্ম শিবিরের দিকে কামান দেগেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি শচীন পাইলট। রাজে সরকারকে কটাক্ষ করে তিনি বলেন, ভোটের মাধ্যমে সরকারের প্রতি ক্ষোভ প্রকাশ করেছে জনগণ। মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজের সরকারকে মানুষ মুখের উপর জবাব দিয়েছেন। এই ফলাফলেই তা স্পষ্ট বলেও সংযোজন পাইলটের।

২০১৪ সালের লোকসভা নির্বাচনে রাজস্থানে একটি আসনও জিততে পারেনি কংগ্রেস। সেই জায়গা থেকে এবার ঘুরে দাঁড়াল ‘দ্য গ্র্যান্ড ওল্ড পার্টি’। গুজরাটের মতো প্রতিবেশী রাজ্যেও ধীরে ধীরে প্রাসঙ্গিকতা খুঁজে পাচ্ছে রাহুল গান্ধীর দল। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গো-রক্ষকদের তাণ্ডব, দুর্নীতি, আইনশৃঙ্খলার অবনতি-সহ একাধিক ইস্যুতে রাজে সরকারের উপর প্রবল ক্ষুব্ধ মানুষ। তারই প্রতিফলন ঘটেছে এই উপনির্বাচনে। বিশেষ করে পেহেলু খান হত্যার ঘটনায় বিজেপির বিরুদ্ধে গিয়েছে আলওয়ারে সংখ্যালঘু সম্প্রদায়। পাশাপাশি ‘পদ্মবত’ ইস্যুতে রাজপুতরাও বিজেপির প্রতি ক্ষেপে রয়েছেন বলে মতে বিশেষজ্ঞদের। এবছরই রাজস্থান, মধ্যপ্রদেশ ও কর্ণাটকে বিধানসভা নির্বাচন। আর এক বছর পর ২০১৯-এ লোকসভা। ভোটের মুখে এই ফল গেরুয়া শিবিরের কাছে সতর্কতা হিসাবে মনে করা হচ্ছে।

[নোয়াপাড়া-উলুবেড়িয়ায় সবুজ ঝড়, সিপিএমকে হটিয়ে দ্বিতীয় বিজেপি]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post রাজস্থানে উপনির্বাচনে ধরাশায়ী বিজেপি, ৩ কেন্দ্র ছিনিয়ে নিল কংগ্রেস appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next