shono
Advertisement

বিহারে চূড়ান্ত ইন্ডিয়ার আসনরফা, দাবি না মিটলেও ‘সন্তুষ্ট’ কংগ্রেস

কোন দল কটি আসনে লড়বে?
Posted: 04:48 PM Mar 29, 2024Updated: 04:48 PM Mar 29, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে বিহারে আরজেডি (RJD) ও কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা সম্পূর্ণ। শুক্রবার ঘোষিত হল ‘মহাগঠবন্ধনে’র আসন রফা। জানিয়ে দেওয়া হল আরজেডি লড়বে ২৬ আসনে। অন্যদিকে কংগ্রেস ৯টি আসনে। বাকি পাঁচ আসনে লড়বেন বাম প্রার্থীরা।

Advertisement

কংগ্রেস (Congress) বিহারে (Bihar) ৯ আসনেই লড়তে চেয়েছিল। ফলে তাদের প্রত্যাশা পুরোপুরি পূর্ণ হয়েছে। তবু পূর্ণিয়ায় লড়তে চেয়েও সেখানে আসন পায়নি কংগ্রেস। পাপ্পু যাদব চেয়েছিলেন ওই আসন থেকে লড়তে। কিন্তু আরজেডি ওই আসনে বিমা ভারতীকে দাঁড় করাচ্ছে।

[আরও পড়ুন: বাড়িতে ৩ সন্তান, স্বামী পরিযায়ী, প্রচারে ব্যস্ত বসিরহাটের রেখার সংসার সামলাচ্ছেন কে?]

পাশাপাশি বেগুসরাইয়েও ধাক্কা খেতে হল কংগ্রেসকে। কানহাইয়া কুমার চেয়েছিলেন ওই আসন থেকে লড়তে। ২০১৯ সালে এই আসন থেকে তিনি লড়েছিলেন সিপিআইয়ের হয়ে। কিন্তু এখন তিনি হাত শিবিরে। এবারও ওই আসনে প্রার্থী দিচ্ছে সিপিআই। আসনরফা ঘোষণার আগেই ওই কেন্দ্রের প্রার্থী হিসেবে নাম ঘোষিত হয়েছে। ফলে পাপ্পু ও কানহাইয়ার সামনে সুযোগই থাকছে না ভোটে লড়ার।

উল্লেখ্য, সম্প্রতি দিল্লিতে মহাজোটের এক বৈঠক হয়। সেই বৈঠকেই বিহারে কে কোন আসনে লড়বে তা ঠিক হয়ে যায়। ২০১৯ সালেও কংগ্রেস বিহারে ৯ আসনে ভোটে লড়েছিল। কিন্তু জিতেছিল মাত্র একটি আসনে। অন্যদিকে আরজেডি একটিও আসনে জিততে পারেনি। ৪০ আসনের মধ্যে ৩৯টি আসনেই জয়ী হয় এনডিএ। এর মধ্যে বিজেপি পায় ১৭টি আসন। নীতীশ কুমারের জেডিইউ পায় ১৬টি আসন।

[আরও পড়ুন: বিজেপিতে রচনার প্রাক্তন স্বামী, দিল্লির সদর দপ্তরে আনুষ্ঠানিক যোগদান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement