shono
Advertisement
European Union

৫২৭ টি ভারতীয় খাবারে ক্যানসারের 'বিষ'! এবার চাঞ্চল্যকর দাবি ইউরোপীয় ইউনিয়নের

ইইউয়ের রিপোর্টে বাড়ছে উদ্বেগ।
Posted: 11:01 AM Apr 27, 2024Updated: 11:14 AM Apr 27, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে মিলল ক্ষতিকারক কেমিক্যাল। যা ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ! এমনই চাঞ্চল্যকর দাবি করেছে ইউরোপীয় ইউনিয়নের খাদ্যসুরক্ষা বিভাগ। যা নিয়ে বাড়ছে উদ্বেগ। 

Advertisement

ইইউয়ের রিপোর্টে বলা হয়েছে, ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে বেশ কিছু ক্ষতিকারক পদার্থ পাওয়া গিয়েছে যা মানবদেহের মারাত্মক ক্ষতি করতে পারে। ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ। এছাড়া এভারেস্ট, MDH-সহ আরও কয়েকটি ভারতীয় মশলা প্রস্তুতকারক সংস্থার পণ্যে নির্ধারিত মাত্রার বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড মিলেছে। যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন। কারণ, ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোতে খাবারে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ। ইতিমধ্যেই নাকি ভারত থেকে আসা বেশ কিছু খাবারের চালান সীমান্তেই বাতিল করে দেওয়া হয়েছে। বাজার থেকেও বেশ কিছু ভারতীয় খাবার তুলে নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: সন্তান চেয়েছিল হামাস জঙ্গি! বন্দিদশার গল্প শোনালেন ইজরায়েলি তরুণী]

কয়েকদিন আগেই ভারতের মশলা প্রস্তুতকারক সংস্থা এভারেস্টের বিরুদ্ধে মারাত্বক অভিযোগ আনে সিঙ্গাপুরের খাদ্যসুরক্ষা দপ্তর। সংস্থার জনপ্রিয় 'ফিস কারি' মশলায় বিপজ্জনক মাত্রায় কীটনাশক মেশানোর নাকি প্রমাণ মিলেছে। যে কারণে বিবৃতি জারি করে ভারত থেকে সে মশলা আমদানি বন্ধ করে দেয় সিঙ্গাপুর সরকার। ক্ষতিকারক উপাদান মেশানোর অভিযোগ উঠেছে আরেক ভারতীয় মশলা উৎপাদনকারী সংস্থা MDH-এর বিরুদ্ধেও। এই খবর প্রকাশ্যে আসার পরই ভারতীয় খাদ্য সামগ্রী নিয়ে পরীক্ষানিরিক্ষা করে ইইউয়ের খাদ্যসুরক্ষা বিভাগ। তার পরই একটি রিপোর্ট পেশ করা হয়।

[আরও পড়ুন: লোহিত সাগরে ভারতগামী জাহাজে মিসাইল হামলা হাউথিদের, সংঘাতে জড়াবে দিল্লিও?]

বলে রাখা ভালো, এথিলিন অক্সাইড সাধারণত কৃষিকাজে কীটনাশক হিসেবে ব্যবহার করা হয়। বহু দেশেই খাদ্যে এর ব্যবহার নিষিদ্ধ। কিছুক্ষেত্রে অনুমোদনযোগ্য পরিমাণের ব্যবহারে ছাড় রয়েছে। সিঙ্গাপুরের খাদ্য দপ্তরের অভিযোগ ছিল,  অনুমোদনের চেয়ে বেশি কীটনাশক ব্যবহার করা হয়েছে 'এভারেস্ট ফিস কারি' মশলায়। যা মানুষের স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। তাই ভারত থেকে মশলা আমদানি বন্ধ করার বিবৃতিতে সিঙ্গাপুর জানিয়েছিল,  যাঁরা ওই মশলা খেয়েছেন তাঁদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। এবার সেদেশের মতো একই দাবি করল ইউরোপীয় ইউনিয়নের খাদ্যসুরক্ষা বিভাগ।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ইইউয়ের রিপোর্টে বলা হয়েছে, ভারতের অন্তত ৫২৭টি খাদ্যবস্তুতে বেশ কিছু ক্ষতিকারক পদার্থ পাওয়া গিয়েছে যা মানবদেহের মারাত্মক ক্ষতি করতে পারে। ডেকে আনতে পারে ক্যানসারের মতো মারণরোগ।
  • এছাড়া এভারেস্ট, MDH-সহ আরও কয়েকটি ভারতীয় মশলা প্রস্তুতকারক সংস্থার পণ্যে নির্ধারিত মাত্রার বেশি পরিমাণে ইথিলিন অক্সাইড মিলেছে। যা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইউরোপীয় ইউনিয়ন।
  • ইইউ অন্তর্ভুক্ত দেশগুলোতে খাবারে ইথিলিন অক্সাইডের ব্যবহার নিষিদ্ধ। ইতিমধ্যেই নাকি ভারত থেকে আসা বেশ কিছু খাবারের চালান সীমান্তেই বাতিল করে দেওয়া হয়েছে।
Advertisement