shono
Advertisement

সংবিধান বাঁচানোর আরজি নিয়ে রাহুলের ‘ভারত জোড়ো’যাত্রায় রোহিত ভেমুলার মা

বৈষম্যের শিকার হয়ে ২০১৬ সালে আত্মহত্যা করেন রোহিত ভেমুলা।
Posted: 05:03 PM Nov 01, 2022Updated: 05:03 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোহিত ভেমুলাকে (Rohith Vemula) মনে আছে নিশ্চয়ই? হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়ের নিহত দলিত ছাত্র রোহিত ভেমুলা। ২০১৬ সালের ১৭ জানুয়ারি যাকে গলায় দড়ি দিয়ে আত্মঘাতী হতে হয়। আত্মহত্যার ঠিক দিন বারো আগে বিশ্ববিদ্যালয়ের হোস্টেল থেকে বের করে দেওয়া হয়েছিল রোহিত-সহ পাঁচ গবেষককে। এই ঘটনার পরই গোটা দেশ ক্ষোভে ফেটে পড়ে। অভিযোগ ওঠে, জাতপাতের ভেদাভেদের শিকার হতে হয়েছে রোহিতকে। সেই রোহিত ভেমুলার মা এবার যোগ দিলেন রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো’  (Bharat Jodo) যাত্রায়।

Advertisement

তেলেঙ্গানায় কংগ্রেসের (Congress) ‘ভারত জোড়ো’ যাত্রায় শামিল হয়েছেন রাধিকা ভেমুলা। রোহিতের মাকে দেখে তাঁকে আলিঙ্গন করে পাশে দাঁড়ানোর বার্তা দেন রাহুল গান্ধী। রাহুলের সঙ্গে দীর্ঘক্ষণ হাঁটেন রোহিত ভেমুলার মা-ও। পরে নিজের টুইটার হ্যান্ডেল থেকে একটি টুইট করেন তিনি। রোহিত ভেমুলার মা বলেন,”সংহতির জন্য রাহুল গান্ধীর সঙ্গে ভারত জোড়ো যাত্রায় হাঁটলাম। বিজেপি (BJP) এবং আরএসএসের (RSS) আক্রমণ থেকে সংবিধান বাঁচাতে, রোহিত ভেমুলার জন্য ন্যায়বিচার, রোহিত আইন পাস, দলিতদের প্রতিনিধিত্ব বৃদ্ধি এবং সকলের জন্য শিক্ষার ব্যবস্থা করার আরজি জানিয়ে এলাম।”

[আরও পড়ুন: ‘ভারত জোড়ো’য় রাহুলের পাশে এখনও নিশ্চিত নন পাওয়ার-উদ্ধব, চিন্তায় কংগ্রেস]

পরে রাহুলও পালটা টুইট করেন। তিনি বলেন,”রোহিত ভেমুলা সামাজিক বৈষম্য এবং অবিচারের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক ছিল এবং থাকবে। রোহিতের মায়ের সঙ্গে সাক্ষাতের পর আমরা আমাদের লক্ষ্যের দিকে পদক্ষেপ করার সাহস এবং মনে নতুন করে শক্তি পেয়েছি।” ভেমুলার মৃত্যুর পর তাঁর মা দেশে দলিত নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের অন্যতম প্রতীক হয়ে দাঁড়িয়েছেন। সেদিক থেকে দেখতে গেলে রোহিত ভেমুলার মায়ের রাহুল গান্ধীর সঙ্গে হাঁটা রাজনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ।

[আরও পড়ুন: কর্ণাটক পুর নিগম নির্বাচনে বড় সাফল্য, বিজয়াপুরায় ৩৫টির মধ্যে ১৭টি আসনে জয়ী বিজেপি]

উল্লেখ্য, উচ্চবর্ণের বঞ্চনার অভিযোগ তুলে ভেমুলা আত্মহত্যা করার পর থেকেই সেই ইস্যু নিয়ে দেশজুড়ে বহু বিতর্ক হয়েছে। বহুবার এ নিয়ে বিরোধীদের আক্রমণের মুখে পড়েছে কেন্দ্র। পালটা রোহিত দলিত (Dalit) ছিলেন না বলেও প্রমাণ করার চেষ্টা হয়েছে। তবে, রোহিতের মা এখনও দলিত সাম্যের দাবিতে লড়াই করে চলেছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement