হনুমানের জন্ম কোথায়, ধর্মসভায় সাধুদের মধ্যে লেগে গেল হাতাহাতি

04:53 PM Jun 01, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অযোধ্যার পর ফের দেশ উত্তাল জ্ঞানবাপী মসজিদ মামলায়। এর মধ্য়েই মাথাচাড়া দিল হনুমান জন্মভূমি (Hanuman Birthplace) বিতর্ক। কর্ণাটকের (Karnataka) হাম্পি না মহারাষ্ট্রের (Maharashtra) নাসিক (Nashik), কোনটা হনুমানের ‘প্রকৃত’ জন্মভূমি তা নিয়ে ধুন্ধুমার সাধুদের মধ্যে।

Advertisement

মঙ্গলবার নাসিকে ছিল একটি ধর্মসভা। সেই সভার আলোচ্য বিষয়ই ছিল হনুমানের জন্মভূমি নিয়ে। কিন্তু আলোচনার শুরুতেই বিতর্ক বেঁধে যায়। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে জানা যাচ্ছে, বৈঠকে একজন সাধুকে দেখা যায় মাইক উঁচিয়ে তেড়ে যেতে। বাকিদের অভিযোগ, তাঁদের কথা বলতে দেওয়া হচ্ছিল না। এরপরই তুমুল বিতণ্ডা তৈরি হয়। শেষে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে বিরাট বিশৃঙ্খলার সৃষ্টি হতে থাকে। শেষে আসরে অবতীর্ণ হয় পুলিশ।

[আরও পড়ুন: Singer KK: মাথায় ও মুখে ছিল ক্ষতচিহ্ন? সংগীতশিল্পী কেকে’র অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু]

কিন্তু কেন এই বিতর্ক? আসলে কিষ্কিন্ধ্যা মাথাধিপতি স্বামী গোবিন্দানন্দ সরস্বতী সম্প্রতি দাবি করেছিলেন কিষ্কিন্ধ্যাই হনুমানের জন্মস্থান (যা কর্ণাটকের হাম্পিতে অবস্থিত), নাসিকের অঞ্জানেরি নগর। বাল্মিকী রামায়ণ উদ্ধৃত করে তিনি বলেন, মহর্ষি কোথাও লেখেননি যে হনুমান নাসিকে জন্মেছিলেন। তাঁর জন্ম হয়েছিল কিষ্কিন্ধ্যাতেই। এদিকে নাসিকের তরফেও দাবি তোলা হয়, হনুমানের জন্ম সেখানেই। এখান থেকেই ঘনাতে থাকে বিতর্ক।

Advertising
Advertising

শেষ পর্যন্ত বিতর্কের নিষ্পত্তি করতে স্বামী অনিকেত শাস্ত্রী দেশপাণ্ডে ৩১ মে ওই ধর্মসভার ডাক দেন। তাতে যোগ দিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকেই সাধুরা এসে উপস্থিত হন। তাঁদের অনেকেই তাঁদের মতামতও দেন। কিন্তু এরপরই শুরু হয় বিশৃঙ্খলা। তবে পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এই বিষয়ে আলোচনা করতে ফের এক সভার আয়োজন করা হবে।

উল্লেখ্য, এই বিতর্ক এই প্রথম হল না। এর আগে ২০২১ সালে অন্ধ্রপ্রদেশের তিরুমালা থেকে দাবি ওঠে, হনুমান এখানেই জন্মেছিলেন। দাবি ছিল, পুরাণ ও ধাতু নির্মিত ফলকে খোদাই করা বিবরণ থেকে তেমনটাই জানা যায়। সেই বিতর্কই নতুন মাত্রা পেল মঙ্গলবার।

[আরও পড়ুন: ‘হায়… মনে হচ্ছে এখানেই মরে যাই’, নজরুল মঞ্চে গানের মাঝে বলেন KK, দেখুন ভিডিও]

Advertisement
Next