shono
Advertisement
Supreme Court

নবরাত্রিতে আমিষ না নিরামিষ? সুপ্রিম ক্যান্টিনে খাবার নিয়ে দ্বন্দ্ব আইনজীবীদের!

চিঠি পালটা চিঠিতে সরগরম শীর্ষ আদালত চত্বর।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 05:41 PM Oct 07, 2024Updated: 06:30 PM Oct 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলছে নবরাত্রি। অনেকেই নিষ্ঠা ভরে এই উৎসব উদযাপন করেন। ৯ দিন নিয়ম করে নিরামিষ খাবার খান। আর নবরাত্রি চলাকালীন এই খাবার নিয়েই গোল বাঁধল সুপ্রিম কোর্টে! আইনজীবীদের একাংশের অভিযোগ, সকলের ভাবাবেগ না বুঝেই আদালতের ক্যান্টিনে আমিষ খাবার পরিবেশন করা হচ্ছে। আবার একদল মনে করছেন, নবরাত্রি উপলক্ষ্যে শুধু নিরামিষই মিলবে? এটা ঠিক নয়। যা নিয়ে, চিঠি পালটা চিঠিতে সরগরম শীর্ষ আদালত চত্বর।

Advertisement

জানা গিয়েছে, উৎসব শুরু হওয়ার আগে সুপ্রিম কোর্টের ক্যান্টিনের তরফে জানানো হয়েছিল, নবরাত্রি চলাকালীন শুধু নিরামিষ খাবারই সকলকে দেওয়া হবে। সেই মতোই মিলছিল নানা খাদ্যসামগ্রী। কিন্তু পাতে নিরামিষ পদ দেখে বেঁকে বসেন একদল আইনজীবী। সকলে মিলে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার (এসসিবিএ) সভাপতি কপিল সিব্বলকে চিঠি লেখেন। অভিযোগ জানান যে, 'এই বছর প্রথমবার সুপ্রিম কোর্টের ক্যান্টিন ঘোষণা করেছে যে এই কদিন কেবল নবরাত্রির খাবার পরিবেশন করা হবে। নবরাত্রি উদযাপনের সময় আমিষ খাবার নিষিদ্ধ করার সিদ্ধান্ত বেনজির। এটা ভবিষ্যতের জন্য খুব একটা ভালো উদাহরণ হবে না।' এর পরই সিদ্ধান্ত বদল করে নবরাত্রি শুরু হওয়ার পরও ক্যান্টিনে রাখা হয় নানা আমিষ পদ। যা দেখে ক্ষোভে ফুঁসে ওঠেন আর এক দল আইনজীবী। 

এনিয়ে গত মঙ্গলবার থেকে আসল গণ্ডগোলের সূত্রপাত হয়। আদালতের ক্যান্টিনে গিয়ে আমিষ খাবার দেখেই সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন (এসসিবিএ) এবং সুপ্রিম কোর্ট অ্যাডভোকেটস অন রেকর্ড অ্যাসোসিয়েশন (এসসিএওআরএ)-এর কাছে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নেন অন্তত ১৩৩ আইনজীবী। তাঁদের মধ্যে সুপ্রিম কোর্টে প্র্যাকটিস করছেন এমন অনেকেও রয়েছেন। সকলের পক্ষ থেকে সিনিয়র আইনজীবী রজত নায়ের গভীর উদ্বেগ প্রকাশ করে চিঠিতে জানান, 'নবরাত্রির সময়ে ক্যান্টিনে আমিষ খাবার রাখা হচ্ছে। এটা ঠিক নয়। সকলের আবেগ বোঝা উচিত ছিল। আদালতের সকল সদস্যদের কথা চিন্তা না করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর থেকেই বোঝা যাচ্ছে পারস্পরিক সম্মানবোধের কতটা অভাব রয়েছে।' অর্থাৎ আমিষ না নিরামিষ, এই নিয়েই দড়ি টানাটানি অব্যাহত সুপ্রিম কোর্টে।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বরাত্রি চলাকালীন এই খাবার নিয়েই গোল বাঁধল সুপ্রিম কোর্টে!
  • আইনজীবীদের একাংশের অভিযোগ, সকলের ভাবাবেগ না বুঝেই আদালতের ক্যান্টিনে আমিষ খাবার পরিবেশন করা হচ্ছে।
  • আবার একদল মনে করছেন, নবরাত্রি উপলক্ষ্যে শুধু নিরামিষই মিলবে? এটা ঠিক নয়।
Advertisement