shono
Advertisement

কাশ্মীরের গুলমার্গে ভয়ংকর তুষার ধস, মৃত্যু রুশ পর্যটকের, নিখোঁজ আরও এক

হাসপাতালে চিকিৎসাধীন উদ্ধার হওয়া ৫ পর্যটক।
Posted: 03:34 PM Feb 22, 2024Updated: 04:05 PM Feb 22, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জলবায়ুর পরিবর্তনে দেরিতে তুষারে ঢেকেছে জম্মু-কাশ্মীরের (Jammu and Kashmir) পার্বত্য এলাকা গুলমার্গ (Gulmarg)। ফেব্রুয়ারির শেষপ্রান্তে এসে সেখানে ব্যাপক তুষার ধসে (Avalanche) চলছে। তাতেই মৃত্যু হল এক রুশ পর্যটকের। আর এক বিদেশি পর্যটক নিখোঁজ বলে জানা গিয়েছে। প্রবল প্রতিকূল আবহাওয়ার মধ্যে উদ্ধারকাজে নেমে পাঁচ পর্যটককে উদ্ধার করতে সক্ষম হয়েছে প্রশাসন। স্থানীয় হাসপাতালে চিকিৎসা চলছে তাঁদের।

Advertisement

আহত পাঁচজন গুলমার্গের হিমবাহে স্কি করছিলেন বলে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বিদেশি পর্যটকেরা স্থানীয় গাইডকে না নিয়েই স্কি করতে গিয়েছিলেন হিমবাহের কংডুরি অঞ্চলে। তখই আচমকা তুষার ধসের ফাঁদে পড়েন তাঁরা। খবর পাওয়ামাত্র সেনা এবং স্থানীয় প্রশাসনের দল উদ্ধারকাজ নামে। হিমাঙ্কের নিচে থাকা তাপমাত্রায় উদ্ধারকাজ ছিল রীতিমতো কঠিন। আনানো হয় হেলিকপ্টার। ততক্ষণে মৃত্যু হয়েছে এক বিদেশি পর্যটকের। তবে পাঁচ পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে। বর্তমানে একজন পর্যটকের খোঁজ মিলছে না।

 

[আরও পড়ুন: মার্চের শুরুতেই ‘ইন্ডিয়া’র প্রথম জনসভা বিহারে, একমঞ্চে রাহুল-ইয়েচুরি, থাকছেন না অনেকেই]

বুধবার শ্রীনগর-লেহ সড়কে কাছে সোনমার্গেও তুষার ধসে রাস্তা বন্ধ হয়ে যায়। উল্লেখ্য, গত তিন ধরেই ভারী তুষারপাত চলছে কাশ্মীরে। এর ফলে উপত্যকার পার্বত্য এলাকাগুলিতে তুষার ধসের ঘটনা বাড়ছে।

 

[আরও পড়ুন: কন্ডোমে দলীয় প্রতীক, বাড়ি বাড়ি বিলি রাজনৈতিক দলগুলির, ভোটপ্রচারে নয়া হাতিয়ার অন্ধ্রে

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement