shono
Advertisement

‘যে কোনও মূল্যে সন্ত্রাস রুখতে হবে’, SCO সম্মেলনে বিলাওয়ালের উপস্থিতিতে তোপ জয়শংকরের

দীর্ঘদিন পরে ভারতে এসেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী।
Posted: 12:30 PM May 05, 2023Updated: 01:10 PM May 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ রোখাই এসসিওর (SCO) অন্যতম প্রধান লক্ষ্য, বিদেশমন্ত্রীদের সম্মেলনে কড়া বার্তা দিলেন এস জয়শংকর (S Jaishankar)। শুক্রবারের এই সম্মেলনে পাক বিদেশমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারির (Bilawal Bhutto Zaradri) উপস্থিতিতেই সন্ত্রাসের প্রসঙ্গ তোলেন ভারতীয় বিদেশমন্ত্রী। গোয়ায় শুক্রবার বৈঠকে বসেছেন এসসিও সদস্য দেশগুলির বিদেশমন্ত্রীরা। সেখানেই নাম না করে পাকিস্তানকে একহাত নিল ভারত।

Advertisement

সম্মেলনের উদ্বোধনী ভাষণের প্রথমেই সন্ত্রাসবাদের প্রসঙ্গ টানেন জয়শংকর। তিনি বলেন, “জঙ্গিদের কার্যকলাপ বেড়েই চলেছে। ভারতের দৃঢ বিশ্বাস, সন্ত্রাসবাদের কোনও যুক্তি হয় না। যেকোনোও ধরনের জঙ্গি হামলার ঘটনা বন্ধ করতে হবে। বিশেষ করে, সীমানা পেরিয়ে অন্য দেশে জঙ্গি কার্যকলাপ বন্ধ হওয়া খুবই দরকার। এসসিওর মূল আদর্শগুলির মধ্যে অন্যতম হল সন্ত্রাসবাদের মোকাবিলা করা।”

[আরও পড়ুন: ঘূর্ণিঝড় ‘মোকা’ কতটা প্রভাব ফেলবে বাংলায়? কী জানাল হাওয়া অফিস?]

দীর্ঘদিন পর এই প্রথমবার ভারতে এসেছেন পাকিস্তানের বিদেশমন্ত্রী। শুক্রবার বৈঠক শুরুর আগে বিলাওয়ালকে স্বাগত জানান জয়শংকর। তবে প্রথামাফিক করমর্দন নয়, একে অপরকে নমস্কার জানান দুই দেশের বিদেশমন্ত্রী। বৈঠকে বিলাওয়ালের উপস্থিতিতেই সীমানা পেরিয়ে জঙ্গি হামলার প্রসঙ্গ টানেন জয়শংকর। আন্তর্জাতিক মঞ্চে এহেন পরিস্থিতির ফলে বেশ অস্বস্তিতে পড়তে পারে পাকিস্তান, এমনটাই মত ওয়াকিবহাল মহলের।

তবে এই প্রথম নয়, গত সপ্তাহেও এসসিও সম্মেলনে এভাবেই পাকিস্তানকে তোপ দেগেছিল ভারত। প্রতিরক্ষামন্ত্রীদের সম্মেলনে রাজনাথ সিং সাফ জানিয়েছিলেন, “সন্ত্রাস দমন করতে গেলে সদস্য দেশগুলিকে একজোট হয়ে লড়াই করতে হবে। সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করে এখন নিজেদের আদর্শ ছড়িয়ে দিচ্ছে সন্ত্রাসবাদী সংগঠনগুলি। এমনকি অর্থ সংগ্রহের জন্য সাধারণ মানুষের থেকে চাঁদাও তুলছে তারা। এসসিওকে যদি শক্তিশালী করে তুলতে হয়, তাহলে সমস্ত দেশগুলিকে একসঙ্গে কাজ করতে হবে।” সেই বৈঠকে ভারচুয়ালি উপস্থিত ছিলেন পাক প্রতিরক্ষামন্ত্রী।

[আরও পড়ুন: ‘বাবা বললেই চেকবুকে সই’, সব দায় অনুব্রতর ঘাড়ে ঠেললেন সুকন্যা! ইডির চার্জশিটে চাঞ্চল্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement