Advertisement

আরও তীব্র কৃষক আন্দোলন, দেশজুড়ে রাজভবন ঘেরাও করতে চলেছেন চাষিরা

12:37 PM Jun 12, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রায় সাত মাস ধরে চলছে কৃষক আন্দোলন। কেন্দ্র সরকারের কৃষি আইনের বিরুদ্ধে দিল্লি সীমান্তে যে বিক্ষোভের বীজ অঙ্কুরিত হয়েছে তা বর্তমানে মহীরুহ। এবার আন্দোলনের গতি আরও তীব্র করে দেশজুড়ে রাজভবন ঘেরাও করার সিদ্ধান্ত নিয়েছেন চাষিরা।

Advertisement

[আরও পড়ুন: দিল্লিতে বৈঠক মোদি-যোগীর, ‘মিশন উত্তরপ্রদেশ’ নিয়ে তৈরি ‘ব্লু প্রিন্ট’!]

শুক্রবার ৪০টি কৃষক সংগঠনের যৌথমঞ্চ ‘সংযুক্ত কিষান মোর্চা’ জানিয়েছে, জুনের ২৬ তারিখ দেশজুড়ে রাজভবন ঘেরাও করবে তারা। বিক্ষোভ চলাকালীন রাজ্যপালদের কালো পতাকা দেখিয়ে কেন্দ্রের বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ দেখাবেন চাষিরা। তারপর, রাজ্যপালের মাধ্যমে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে স্মারকপত্র পাঠাবে তারা। এই বিষয়ে এক সংবাদ সম্মেলনে কৃষকনেতা ইন্দ্রজিৎ সিং জানান, ২৬ জুন ‘খেতি বাঁচাও, লোকতন্ত্র বাঁচাও দিবস’ হিসেবে পালন করবেন তাঁরা। তিনি বলেন, “আমরা রাজভবনের সামনে কালো পতাকা দেখিয়ে কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাব। তারপর প্রতি রাজ্যের রাজ্যপালদের মাধ্যমে রাষ্ট্রপতির কাছে স্মারকপত্র পাঠাব আমরা। ২৬ জুন কৃষক আন্দোলনের ৭ মাস পূর্ণ হবে। ১৯৭৫ সালে ওই দিনই দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছিল। কিন্তু এখন দেশে অঘোষিত জরুরি অবস্থা চলছে।”

তাৎপর্যপূর্ণভাবে, চলতি সপ্তাহেই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাৎ করেন কৃষক নেতা রাকেশ টিকাইত। বিশ্লেষকদের মতে, আন্দোলনের শুরুর দিকে কয়েক দফা আলোচনা করলেও আপাতত মুখে কুলুপ এঁটেছে কেন্দ্র। কিছুটা বদল করা হলেও কৃষি আইন যে প্রত্যাহার করা হবে না তা সাফ জানিয়ে দিয়েছে মোদি সরকার। আর চাষীরাও নিজেদের দাবিতে অনড়। তবে করোনা মহামারী ও একাধিক কারণে কিছুটা স্তিমিত হয়ে পড়েছে কৃষক আন্দোলন। এহেন পরিস্থিতিতে কেন্দ্রের উপর চাপ বাড়িয়ে প্রতিবাদীদের ফের চাঙ্গা করতেই রাজভবন ঘেরাওয়ের কর্মসূচী নেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ‘জয় শ্রীরাম’ না বলায় জেলের ভিতরই ‘বেধড়ক মার’, আদালতের দ্বারস্থ ISIS জঙ্গি]

Advertisement
Next