shono
Advertisement

ছাত্রীদের বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, কেন্দ্রকে নীতি প্রণয়নের নির্দেশ সুপ্রিম কোর্টের

ঋতুকালীন পরিচ্ছন্নতা নিয়ে রাজ্যগুলিকে রিপোর্ট জমা দিতে হবে।
Posted: 04:49 PM Apr 11, 2023Updated: 05:48 PM Apr 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার থেকে প্রত্যেক পড়ুয়াকে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দিতে হবে, কেন্দ্রকে এমনই নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Suprme Court)। সেই সঙ্গে শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, সমস্ত স্কুলে ঋতুকালীন পরিচ্ছন্নতা বজায় রাখার বিষয়টিকে জাতীয় স্বাস্থ্যের অন্তর্ভুক্ত করতে হবে। সেই সঙ্গে প্রত্যেক রাজ্যের কাছে রিপোর্ট তলব করেছে শীর্ষ আদালত। স্কুলে মেয়েদের জন্য পরিচ্ছন্ন শৌচাগার রয়েছে কিনা, সেই তথ্য দিয়ে রিপোর্ট পেশ করতে হবে শীর্ষ আদালতের কাছে।

Advertisement

ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রীদের জন্য বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন (Sanitary Napkin) দেওয়ার নির্দেশিকা জারি করতে হবে কেন্দ্রকে-এই মর্মে একটি মামলা দায়ের হয়েছিল সুপ্রিম কোর্টে। সোমবার এই মামলার শুনানি শুরু হয় প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চে। সেখান থেকেই কেন্দ্রের প্রতি নির্দেশিকা জারি করা হয়। সাফ জানিয়ে দেওয়া হয়, অভিন্ন একটি নীতি গ্রহণ করতে হবে কেন্দ্রকে।

[আরও পড়ুন: ‘ভারতে মুসলিমরা সুরক্ষিত, পাকিস্তানে নয়’, আমেরিকায় বসে দাবি নির্মলা সীতারমণের]

আদালতের নির্দেশিকায় আরও বলা হয়, চার সপ্তাহের মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সচিবের কাছে রিপোর্ট পেশ করতে হবে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। নিজের তহবিল থেকে ঋতুকালীন স্বাস্থ্য খাতে কত টাকা ব্যয় হয়েছে তাড় হিসাব দিতে হবে। সেই সঙ্গে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবের নেতৃত্বে জাতীয় গাইডলাইন তৈরি করতে হবে।

এই গাইডলাইনেই একাধিক বিষয় উল্লেখ করেছে সুপ্রিম কোর্ট। বিনামূল্যে ছাত্রীদের স্যানিটারি ন্যাপকিন দিতে হবে। কম খরচে উচ্চ মানের স্যানিটারি ন্যাপকিন বিতরণের ব্যবস্থাও করতে হবে কেন্দ্রকে। প্রতিটি রাজ্যের স্কুলে যেন পরিষ্কার শৌচালয়ের ব্যবস্থা থাকে, করতে হবে সেই ব্যবস্থাও। এই সমস্ত বিষয়টি যেন বাস্তবায়িত হয়, সেই জন্য একটি মিশন তৈরি করতেও কেন্দ্রকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

[আরও পড়ুন: সুপ্রিম কোর্টে ফের পিছিয়ে গেল ডিএ মামলার শুনানি, হতাশ আন্দোলনকারীরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement