shono
Advertisement

দেশ থেকে কার্যত উঠে গেল তিন তালাক, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের

ছয় মাসের জন্য স্থগিতাদেশ। The post দেশ থেকে কার্যত উঠে গেল তিন তালাক, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.
Posted: 10:54 AM Aug 22, 2017Updated: 04:23 PM Oct 04, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশ থেকে উঠে গেল তিন তালাক। সুপ্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ মঙ্গলবার এই ঐতিহাসিক রায় দেয়। আদালতের পর্যবেক্ষণ, আইন আনতে হবে সরকারকে। এই ইস্যুতে কেন্দ্রকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী ৬ মাসের জন্য তিন তালাকের উপর স্থগিতাদেশ জারি করা হয়েছে। ৬ মাসের মধ্যে তিন তালাক দেওয়া যাবে না বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। এই সময়সীমার মধ্যেই কেন্দ্রকে আইন আনতে হবে।

Advertisement

[নিরাপদহীন ডেবিড কার্ড ব্লক করছে SBI, তালিকায় আপনার কার্ডও নেই তো?]

এই স্পর্শকাতর বিষয়ে কোনওভাবেই যে সুপ্রিম কোর্ট হস্তক্ষেপ করবে না, তা পরিষ্কার জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট। ৬দিন ধরে ম্যারাথন শুনানির পর রায়দান হয়। পাঁচ বিচারপতির মধ্যে তিনজন স্থগিতাদেশের পক্ষে ছিলেন। বাকি দুজন এর সঙ্গে সহমত হননি। তিন তালাক দিলে আদালতের দ্বারস্থ হওয়া যাবে বলে জানিয়েছে সুপ্রিম কোর্ট। আদালতের দ্বারস্থ হলেই তালাক খারিজ হয়ে যাবে।

[হিন্দুদের সম্পত্তি ‘কাড়ছে’ মুসলিমরা, প্রতিরোধে বিশেষ আইনের দাবি বিজেপি বিধায়কের]

প্রধান বিচারপতি জে এস খেহরের নেতৃত্বাধীন ৫ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দিয়েছে, আগামী ৬ মাস তিন তালাক দেওয়া যাবে না। তবে তালাক প্রথা পুরোপুরি নিষিদ্ধ করার দায় সরকারের কোর্টে ঠেলেছে তারা। এই ৬ মাসের মধ্যে সরকারকে মুসলিমদের ডিভোর্স সংক্রান্ত আইন আনতে হবে। এই সময়ের মধ্যে কোনও মুসলিম স্বামী তাঁর স্ত্রীকে তালাক দিতে পারবেন না। তিন তালাকের বিরুদ্ধে যাঁরা শীর্ষ আদালতে পিটিশন ফাইল করেন, তাঁরা হলেন আফরিন রহমান, সায়ারা বানু, ইসরাত জাহান, গুলশন পারভিন ও ফারহা ফয়েজ।

[‘যেখানে প্রশ্ন করার অনুমতি নেই, সে বড় ভয়ঙ্কর জায়গা’]

তাৎপর্যপূর্ণভাবে শীর্ষ আদালত কিন্তু তিন তালাককে অসাংবিধানিক বলেনি। বরং প্রধান বিচারপতি খেহরের মন্তব্য, তিন তালাক সুন্নিদের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাঁদের সংস্কৃতির পক্ষে জরুরি। এই প্রথা সংবিধানের ২৫,২৪ ও ২১ নম্বর ধারা লঙ্ঘন করছে না। ব্যক্তিগত আইন মেনে চলা এই প্রথা সাংবিধানিক নিয়মনীতি দেখিয়ে বিচারবিভাগীয় হস্তক্ষেপে বন্ধ করা যায় না। যদি তা করতে হয়, তবে সংসদকে এগিয়ে আসতে হবে বলে এদিন জানিয়েছে শীর্ষ আদালত।

The post দেশ থেকে কার্যত উঠে গেল তিন তালাক, ঐতিহাসিক রায় সুপ্রিম কোর্টের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার