shono
Advertisement

‘সরকার না পারলে আমরা ব্যবস্থা নেব’, মণিপুর নিয়ে তীব্র ভর্ৎসনা সুপ্রিম কোর্টের

সাম্প্রতিক ভাইরাল ভিডিও নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ সুপ্রিম কোর্টের।
Posted: 12:02 PM Jul 20, 2023Updated: 02:24 PM Jul 20, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: মণিপুরে (Manipur) মহিলাদের নগ্ন করে হাঁটানোর ভিডিও নিয়ে তোলপাড় গোটা দেশ। ওই ভিডিওর অভিঘাতে ৭৮ দিন পর হিংসা দীর্ণ উত্তরপূর্বের রাজ্য নিয়ে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। এবার এই ঘটনায় কড়া মন্তব্য করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। বিচারপতিদের বেঞ্চ জানাল, রাজ্য ও কেন্দ্রীয় সরকার না পারলে মণিপুরে শান্তি ফেরাতে ব্যবস্থা নেবে শীর্ষ আদালত। প্রয়োজনে স্বতঃপ্রণোদিত মামলা করা হবে। এই বিষয়ে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud) বলেন, মণিপুরের সাম্প্রতিক ভাইরাল ভিডিও নিয়ে উদ্বিগ্ন সুপ্রিম কোর্ট। 

Advertisement

ভাইরাল ভিডিওতে দেখা গিয়েছে, নগ্ন অবস্থায় হাঁটিয়ে নিয়ে যাওয়া হচ্ছে দুই মহিলাকে। অভিযোগ, গণধর্ষণেরও শিকার হয়েছেন তাঁরা (ভিডিওর সত্যতা যাচাই করেনি সংবাদ প্রতিদিন ডিজিটাল)। যা নিয়ে নতুন করে রাজনৈতিক চাপানউতর শুরু হয়েছে। এই অবস্থায় টুইটার-সহ যাবতীয় সোশ্যাল মিডিয়াকে কেন্দ্র কড়া নির্দেশ দিয়েছে, কোনওভাবেই যেন ভিডিওটি শেয়ার না করা হয়। এদিকে পুলিশ সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি গত ৪ মে-র। অভিযোগের আঙুল উঠেছে মেতেই সম্প্রদায়ের দিকে। গতকালই অভিযুক্তদের বিরুদ্ধে অপহরণ, গণধর্ষণ এবং খুনের মামলা রুজু করেছে পুলিশ। সর্বশেষ খবর, ঘটনার মূল অভিযুক্তকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনাতেই বৃহস্পতিবার উষ্মা প্রকাশ করেছে সুপ্রিমকোর্ট।

[আরও পড়ুন: সংসদে মণিপুর ইস্যুতে চাপ বিরোধীদের, পালটা বিজেপির হাতিয়ার বাংলার পঞ্চায়েত ‘হিংসা’]

এই বিষয়ে প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় বলেন, “এই ঘটনা গ্রহণযোগ্য নয়। জাতিহিংসায় নারীদেরকে হাতিয়ার হিসেবে ব্যবহার করা হচ্ছে। সাংবিধানের লাঞ্ছনা চলছে। যে ভিডিও প্রকাশ্যে এসেছে তা অস্বস্তির। আমরা ভীষণ ভাবে উদ্বিগ্ন। সরকার না পারলে আমরাই ব্যবস্থা নেব।” পাশাপাশি বিচারপতি পিএস নরসিমহা এবং মনোজ মিশ্রের সমন্বয়ে গঠিত বেঞ্চ অপরাধীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে কেন্দ্র ও রাজ্য সরকারের কাছে তা জানতে চেয়েছে। সব মিলিয়ে মণিপুরের অশান্তির ঢেউ এতদিন সঠিক আর্থে আছড়ে পড়ল রাজধানীতে। 

[আরও পড়ুন: রাজ্যে তৃণমূলের সঙ্গে জোট নয়! বামেদের পথে ইঙ্গিত কংগ্রেস হাইকম্যান্ডেরও]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement