কাশ্মীরে এল বিদেশি প্রতিনিধিদের দ্বিতীয় দল, রয়েছেন EU কূটনীতিকরাও

08:14 PM Feb 12, 2020 |
Advertisement

মাসুদ আহমেদ, শ্রীনগর: বুধবার শ্রীনগর পৌঁছলেন ইউরোপিয়ান ইউনিয়ন (EU)-সহ ২৫টি দেশের প্রতিনিধিরা। এই দলে রয়েছেন জার্মানি, ফ্রান্স, কানাডা, আফগানিস্তান, উজবেকিস্তানের সদস্যরা। উল্লেখযোগ্যভাবে, এবারের সফরে অংশ নিয়েছেন ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যরাও। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপ করার পর থেকেই কড়া বিধিনিষেধে রয়েছে অঞ্চলটি। রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়ায় বর্তমানে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর কার্যত বারুদের স্তূপের উপর রয়েছে। এনিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্নের মুখে পড়তে হয়েছে ভারতকে। ফলে বিশ্বমঞ্চে পরিস্থিতির ‘সঠিক চিত্র’ তুলে ধরতে মোদি সরকারের উদ্যোগে এটা আয়োজিত হতে চলেছে বিদেশি প্রতিনিধিদের দ্বিতীয় দলের কাশ্মীর সফর। প্রসঙ্গত, ৩৭০ বাতিলের পর জম্মু কাশ্মীরের পরিস্থিতি খতিয়ে দেখতে বিদেশি প্রতিনিধিরা ইতিপূর্বে একবার সফরে এসেছিলেন। সেইসময় সফর বাতিল করেছিলেন ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যরা। এমনকী ইইউ-র সংসদে জম্মু-কাশ্মীরের ৩৭০ ধারা বাতিলের নিন্দা করে প্রস্তাবও আনার তৎপরতা শুরু হয়েছিল।এমন পরিস্থিতিতে ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদের বুধবারের এই সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে কূটনৈতিক মহল।

Advertising
Advertising

[আরও পড়ুন : দিল্লিতে কংগ্রেস ‘হাত’ শূন‌্যই, ৬৩ আসনে জামানত বাজেয়াপ্ত]

সরকারি সূত্রে খবর, বিদেশী প্রতিনিধিদের দল শ্রীনগর পৌঁছনোর আগে উত্তর কাশ্মীরের ফল উৎপাদকদের সঙ্গে কথা বলবেন তাঁরা। পাশাপাশি মানবাধিকার সংগঠনের সদস্য, স্থানীয় রাজনৈতিক নেতা ও রাজ্যপালের সঙ্গে কথা বলবেন। এমনকী বিশেষ মর্যাদা বিলোপের পর দুই কেন্দ্রশাসিত অঞ্চলের নিরাপত্তা ব্যবস্থা, সামগ্রিক পরিস্থিতি নিয়ে সফররত বিদেশি প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন দ্বায়িত্বপ্রাপ্ত সেনা আধিকারিকরা। বুধবার রাতে তাঁদের শ্রীনগরে থাকারও কথা রয়েছে।

[আরও পড়ুন :করোনায় আক্রান্ত হয়েছেন, সন্দেহের বশে গ্রামবাসীদের বাঁচাতে আত্মঘাতী প্রৌঢ়]

উল্লেখ্য, ৩৭০ ধারা রদ হওয়ার পর চলতি বছরের শুরুতেই এই সফরের আয়োজন করেছে কেন্দ্র। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে, কাশ্মীরে কেন্দ্রের ‘আয়রন হ্যান্ড’ পলিসি নিয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রশ্ন উঠতে শুরু করেছে। যদিও চিন ও পাকিস্তান ছাড়া প্রায় কোনও দেশই ভারতের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাতে রাজি হয়নি। কিন্তু আর কোনও বিতর্ক না রেখে, এবার বিদেশের প্রতিনিধি দলকে কাশ্মীরের ‘উন্নত আইনশৃঙ্খলা’ দেখার ব্যবস্থা করেছে কেন্দ্র।

দেখুন ভিডিও : 

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

The post কাশ্মীরে এল বিদেশি প্রতিনিধিদের দ্বিতীয় দল, রয়েছেন EU কূটনীতিকরাও appeared first on Sangbad Pratidin.

This browser does not support the video element.

Advertisement
Next