Advertisement

Republic Day 2022: সাধারণতন্ত্র দিবসে জঙ্গিহানার ছক! টার্গেট প্রধানমন্ত্রী, সতর্ক করলেন গোয়েন্দারা

12:13 PM Jan 18, 2022 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাস ছড়ানোর জন্য সাধারণতন্ত্র দিবসকে বেছে নিচ্ছে জঙ্গিরা। বড়সড় হামলার ছক কষা হচ্ছে। টার্গেট করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)। ২৬ জানুয়ারির মাত্র সপ্তাহ খানেক আগে এমনই বিস্ফোরক তথ্য এসে পৌঁছলো ভারতীয় গোয়েন্দা সংস্থার কাছে।

Advertisement

একটি সর্বভারতীয় ইংরাজি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, গোয়েন্দা সংস্থা ন’পাতার একটি রিপোর্ট তৈরি করেছে। সেখানেই উঠে এসেছে এমন চাঞ্চল্যকর তথ্য। রিপোর্টে বলা হয়েছে, রাজধানী দিল্লিতে সাধারণতন্ত্র দিবসের (Republic Day 2022) অনুষ্ঠানকেই হামলাস্থল হিসেবে বেছে নেওয়ার চেষ্টা করছে জঙ্গিরা। যেখানে প্রধানমন্ত্রীর পাশাপাশি উপস্থিত থাকার কথা নেতা-মন্ত্রী-সহ অনেক বিশিষ্ট্য ব্যক্তিত্বদের। এবারের ৭৫ তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষে এশিয়ার পাঁচটি দেশ কাজাখস্তান, কিরগিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান থেকেও অতিথিদের আপ্যায়ণ করার কথা ভারতের। কারা হামলার ছক কষছে?

[আরও পড়ুন: ‘মোদি সরকার ট্যাবলো বাছাই করে না, ভুল ব্যাখ্যা চলছে’, বিস্তর বিতর্কে কেন্দ্রীয় সূত্রে মিলল প্রতিক্রিয়া]

গোয়েন্দারা জানাচ্ছেন, এই জঙ্গিগোষ্ঠী মূলত পাকিস্তান অথবা পাকিস্তান-আফগানিস্তান সীমান্ত এলাকার। এদের লক্ষ্যই হল জনবহুল এলাকায় সন্ত্রাস ছড়িয়ে দেওয়া। যেখানে অজস্র সাধারণ মানুষের সঙ্গে বিশিষ্টজনদেরও প্রাণহানির আশঙ্কা তৈরি হতে পারে। বিশাল বোমা বিস্ফোরণ তো বটেই, ড্রোনের মাধ্যমেও হামলার সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না গোয়েন্দারা। এই সন্ত্রাসবাদী হামলার ছকের নেপথ্যে থাকতে পারে লস্কর, জইশ, হরকত-উল-মুজাহিদিন এবং হিজব-উল-মুজাহিদিনের মতো জঙ্গিগোষ্ঠী। এমনই আশঙ্কা প্রকাশ করা হয়েছে। শুধু তাই নয়, প্রধানমন্ত্রীর উপর হামলার চেষ্টা করতে পারে পাকিস্তানে অবস্থিত খালিস্তানি গোষ্ঠীও। এর আগে যারা পাঞ্জাবে আতঙ্ক ছড়ানোর চেষ্টা করেছিল।

Advertising
Advertising

স্বাভাবিকভাবেই এমন খবরে বাড়ছে উদ্বেগ। সাধারণতন্ত্র দিবসে প্রতিবারই কড়া নিরাপত্তা বলয়ে ঢেকে ফেলা হয় দিল্লির রাজপথকে। তবে এবার গোয়েন্দাদের সতর্কবার্তার পর নিরাপত্তা আঁটসাট করতে আর কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়, সেটাই দেখার।

[আরও পড়ুন: দু’বার ভোটে হারায় টিকিট দিল না দল, ক্ষোভে কংগ্রেস ছাড়লেন গুলাবি গ্যাং প্রতিষ্ঠাতা]

Advertisement
Next