shono
Advertisement

শেয়ার বাজারে বিশাল পতন, ১৫ মিনিটে ৩.৫ লক্ষ কোটি টাকা লোকসান বিনিয়োগকারীদের!

শেয়ার বাজারে রক্তক্ষরণ অব্যাহত।
Posted: 12:58 PM Oct 26, 2023Updated: 12:58 PM Oct 26, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হামাস-ইজরায়েল (Hamas-Israel conflict) দ্বন্দ্বের সরাসরি প্রভাব পড়ল ভারতে। পরপর তিনদিন মন্দা চলার পরে বৃহস্পতিবার একেবারে ধসে পড়ল দেশের শেয়ার বাজার (Share Market)। মাত্র ১৫ মিনিটের মধ্যে অন্তত সাড়ে তিন লক্ষ কোটি টাকা খোয়ালেন বিনিয়োগকারীরা। এক ধাক্কায় ৮০০ পয়েন্ট পড়ে গেল সেনসেক্স। একই দশা নিফটিরও। বিশেষজ্ঞদের আশঙ্কা, আগামী বেশ কয়েকদিনে এইভাবেই মন্দা চলবে শেয়ার বাজারে।

Advertisement

গত ৭ অক্টোবর থেকে শুরু হয়েছে হামাস-ইজরায়েল দ্বন্দ্ব। তার জেরে বেশ কয়েকদিন ধরেই শেয়ার বাজারে টানা পতন হয়েই চলেছে। কিন্তু বৃহস্পতিবার বড়সড় ধাক্কা দেখা যায় সেনসেক্সে (Sensex)। সকালে বাজার খোলার পরেই ৮০০ পয়েন্ট পড়ে ৬৩ হাজারেরও নীচে নেমে যায় সেনসেক্স। মাত্র ১৫ মিনিটের মধ্যেই হুহু করে সেনসেক্সের পতন ঘটে। এই সময়ের মধ্যেই অন্তত ৩.৫ লক্ষ কোটি টাকার ক্ষতির মুখে পড়েন বিনিয়োগকারীরা। ২৫৫ পয়েন্ট কমেছে নিফটিও (Nifty)।

[আরও পড়ুন: উৎসবেও রেহাই নেই! দাদুর সঙ্গে দশেরা অনুষ্ঠানে গিয়ে ‘ধর্ষিতা’ ৩ বছরের শিশুকন্যা]

জানা গিয়েছে, সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে টেক মহিন্দ্রা। এক ধাক্কায় ২.৩ শতাংশ পড়ে গিয়েছে তাদের শেয়ার। টাটা স্টিল, টাটা মোটরস, এশিয়ান পেইন্টসের মতো সংস্থাগুলোও ধাক্কা খেয়েছে। তবে অ্যাক্সিস ব্যাঙ্ক-সহ বেশ কয়েকটি সংস্থা লাভের মুখ দেখেছে। আন্তর্জাতিক ক্ষেত্রে লোকসান হয়েছে অ্যালফাবেটের মতো সংস্থারও।

বিশেষজ্ঞদের আশঙ্কা, এই মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা খুবই ক্ষীণ। কারণ ইজরায়েল-হামাস দ্বন্দ্বের জেরে শেয়ার বাজার থেকে আস্থা উঠে যাচ্ছে বিনিয়োগকারীদের। সেই সঙ্গে চিন্তা বাড়াচ্ছে মার্কিন ঋণে চড়া হারের সুদ। ফলে শেয়ার বাজারে কবে সুদিন ফিরবে, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।

[আরও পড়ুন: ‘হেমা মালিনীকেও নাচিয়ে ছেড়েছি’, উন্নয়ন নিয়ে বিতর্কিত মন্তব্য মধ্যপ্রদেশের মন্ত্রীর!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement