shono
Advertisement

শীর্ষ ব্যাংকের গভর্নরদের মধ্যে বিশ্বসেরা RBI-এর শক্তিকান্ত দাস! আন্তর্জাতিক ফোরামে মিলল স্বীকৃতি

কঠিন সময়ে অর্থনীতির গতি ধরে রাখার পুরস্কার।
Posted: 06:34 PM Jun 14, 2023Updated: 06:34 PM Jun 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথাগত অর্থনীতির ডিগ্রি ছিল না! প্রাথমিক পড়াশোনা করেছিলেন ইতিহাস নিয়ে। তাঁকে যখন রিজার্ভ ব্যাংকের (Reserve Bank) গভর্নর করা হল, তখন অনেকেই প্রশ্ন তুলেছিলেন। কিন্তু শক্তিকান্ত দাস (Shaktikanta Das) গত কয়েক বছর একপ্রকার নীরবে কাজ করে গিয়েছেন। এবার তার স্বীকৃতি পেলেন।

Advertisement

লন্ডনে সেন্ট্রাল ব্যাংকিং অ্যাওয়ার্ডসের মঞ্চে সেরা গভর্নরের খেতাব পেলেন ভারতের শীর্ষ ব্যাংকের গভর্নর। লন্ডনের ওই অনুষ্ঠানে সেরা কেন্দ্রীয় ব্যাংকের খেতাব পেয়েছে ইউক্রেনের কেন্দ্রীয় ব্যাংক। এবং সেরা গভর্নর হয়েছেন শক্তিকান্ত দাস। মূলত করোনা (Coronavirus) পরিস্থিতি এবং ইউক্রেন যুদ্ধের পর বিশ্বব্যাপী আর্থিক মন্দার মধ্যে দেশের অর্থনীতিকে দক্ষ হাতে সামাল দেওয়ার জন্যই এই খেতাব দেওয়া হয়েছে তাঁকে।

[আরও পড়ুন: মদ রুখতে এবার ‘অস্ত্র’ লঙ্কার গুঁড়ো, বিহার সরকারের নয়া অপরেশন ]

মঙ্গলবার লন্ডনে কেন্দ্রীয় ব্যাংকগুলির প্লেনারি সেশনে উপস্থিত ছিলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর। তিনি দাবি করেন, “বিশ্ব অর্থনীতির এই কঠিন সময়ে রিজার্ভ ব্যাংক শক্ত হাতে গুরুত্বপূর্ণ আর্থিক সংস্কার করেছে। লেনদেনের নয়া ধারণার জন্ম দিয়েছে।” সূত্রের খবর, বিশ্ব অর্থনীতির কঠিন সময়েও ভারতের মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে, সেভাবে ধাক্কা খায়নি জিডিপিও। সেকারণেই এই সম্মান দেওয়া হয়েছে শক্তিকান্ত দাসকে।

[আরও পড়ুন: একের পর এক লাভ জেহাদ! পালটা ‘মহাপঞ্চায়েত’ হিন্দুত্ববাদীদের, ফের উত্তপ্ত উত্তরকাশী]

২০১৮ সালের ডিসেম্বর মাসে উর্জিত প্যাটেলের (Urjit Patel) ইস্তফার পর শক্তিকান্ত দাসকে আরবিআই গভর্নর পদে নিয়োগ করে কেন্দ্র। ২০২১ সালে তাঁর মেয়াদ আরও ৩ বছরের জন্য বাড়ানো হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গে শক্তিকান্ত দাসের বেশ হৃদ্যতা রয়েছে বলেই শোনা যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement