shono
Advertisement

পাওয়ার প্লে-তে চাপে অজিত! কমছে বিধায়কদের সমর্থন, ‘ফ্রন্টফুটে’ খেলছেন শরদ

বুধবারই শক্তিপরীক্ষা অজিত পওয়ারের!
Posted: 07:06 PM Jul 04, 2023Updated: 07:08 PM Jul 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহারাষ্ট্রে কি এবার পাওয়ার-প্লে পর্ব শুরু। শরদ পওয়ার (Sharad Pawar) আসরে নামতেই অজিত শিবির দুর্বল হওয়া শুরু করল। অজিত পওয়ার শুরু থেকে দাবি করে আসছেন এনসিপির ৫৪ জন বিধায়কের মধ্যে ৪৩ জন তাঁর সঙ্গে আছেন। বস্তুত, ৪৩ জন বিধায়কের সই করা সমর্থন পত্র তিনি রাজ্যপালের কাছে জমাও দেন। সেই সঙ্গে জনা দু’য়েক সাংসদেরও সই ছিল।

Advertisement

কিন্তু শরদ পওয়ার আসরে নামতেই সমীকরণ বদলাতে শুরু করেছে। এক সাংসদ এবং কয়েকজন বিধায়ক যাঁরা শুরুর দিকে অজিত পওয়ারের (Ajit Pawar) সঙ্গে ছিলেন, তাঁরা এখন শিবির বদলে শরদ শিবিরে ভিড়েছেন। অনেক বিধায়কই নাকি ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন, তাঁদের ভুল বুঝিয়ে ওই কাগজে সই করানো হয়েছিল। অভিযোগ অজিত ওই বিধায়কদের বোঝান, শরদের ইশারাতেই তিনি বিজেপির (BJP) সঙ্গ দিচ্ছেন। এদিকে শরদ নিজে প্রকাশ্যে ভাইপোর বিরোধিতা করতেই, তারা ‘ভুল বুঝতে’ পেরেছেন।

[আরও পড়ুন: অভিন্ন দেওয়ানি বিধির খসড়া প্রস্তুত! অমিত শাহর নয়া পদক্ষেপে জল্পনা]

শুরুতে অজিত ৪৩ বিধায়কের সমর্থন দাবি করলেও এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, তাঁদের পক্ষে এই মুহূর্তে জনা ২৪ বিধায়ক আছেন। দলত্যাগ বিরোধী আইন এড়াতে এবং দলের দখল নিজের হাতে রাখতে হলে অন্তত ৩৬ জন বিধায়কের সমর্থন লাগবে। এসবের মধ্যে আবার মুম্বইয়ে অজিতের পার্টি অফিসে কেউ তালা লাগিয়ে দেয়। যা নিয়ে আবার বিতর্ক শুরু হয়েছে। পওয়ার শিবিরের এক নেতা বলছেন, ‘শরদজি বিধায়কদের ফোন করা শুরু করলে অজিতের পাশে কেউ থাকবে না।’

[আরও পড়ুন: ‘ভূতুড়ে কর্মী’ এড়াতে রেলে এবার বায়োমেট্রিক অ্যাটেনডেন্স]

এসবের মধ্যে বুধবার দুই মেগা বৈঠক ঘিরে পারদ চড়ছে মুম্বইয়ে। প্রথম বৈঠকটি সকাল ১১ টায় ডেকেছেন অজিত পওয়ার। দলের সব নেতা, সাংসদ এবং বিধায়কদের তলব করেছেন তিনি। আবার ঠিক তার ঘণ্টা দু’য়েকের মধ্যে শরদ পওয়ার দলের সব নেতাদের ডেকেছেন। দুই শিবিরের মধ্যে কার পক্ষে সমর্থন বেশি আছে, সেটা অনেকটা স্পষ্ট হয়ে যাবে বুধবারের এই দুই বৈঠকের পর। অজিত শিবিরে চাপ বাড়াতে শরদ পওয়ার আবার ঘোষণা করেছেন, যে সব বিধায়ক তাঁর শিবিরে ফিরবেন না, তাঁদের বিধানসভা এলাকায় তিনি নিজে যাবেন, এবং দলকে আবার শূন্য থেকে তৈরি করবেন। তাতে খানিকটা হলেও চিন্তায় অজিত শিবিরের বিধায়করা। শেষ পর্যন্ত বুধবার কোন শিবিরে কতজন বিধায়ক যোগ দেন, সেদিকে তাকিয়ে গোটা দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement