shono
Advertisement

বাজেটের পরেই অস্থির শেয়ার বাজার, প্রভাব রেলের স্টকে, লাভের মুখ দেখলেন কারা?

কতখানি কমল শেয়ার বাজারের সূচক?
Posted: 02:27 PM Feb 01, 2024Updated: 05:35 PM Feb 01, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে বাজেট (Budget 2024)। কিন্তু অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বক্তৃতার পরেই বেশ কয়েকবার ওঠানামা শেয়ার বাজারে। বৃহস্পতিবার বাজার খোলার পরেই শুরু হয় বাজেট। কিন্তু বাজেট শেষের পরেই একধাক্কায় অনেকখানি নামল সেনসেক্স (Sensex) ও নিফটি (Nifty)। ধাক্কা সামলে ফের ঘুরে দাঁড়াচ্ছে শেয়ার বাজার। তবে সকালের তুলনায় অনেকখানি পিছিয়ে রয়েছে সূচক।

Advertisement

বাজেটের দিন সকাল থেকেই মন্থর গতিতে চলেছে বম্বে স্টক এক্সচেঞ্জ। বৃহস্পতিবার ৭১৮১৫. ৭৪ পয়েন্টে দৌড় শুরু করে শেয়ার বাজার। গতকালের তুলনায় সামান্য উর্ধ্বমুখী ছিল সূচক। নিফটিও ২৪. ২০ পয়েন্ট বেড়েছিল বৃহস্পতিবার সকালে। তবে বাজেট পড়ার সঙ্গে সঙ্গে বেড়েছিল সেনসেক্সের সূচক। বেলা ১১টার সময়ে ২৮২ পয়েন্ট বেড়ে ৭২ হাজারের গণ্ডি পেরিয়ে যায় সেনসেক্স।

[আরও পড়ুন: আয়ুষ্মান ভারত প্রকল্পে চিকিৎসা পাবেন অঙ্গনওয়াড়ি ও আশাকর্মীরা, ঘোষণা নির্মলার]

তবে অন্তর্বর্তীকালীন বাজেট পেশের পরেই বেশ খানিকটা পতন হয় শেয়ারের সূচকে। ৭১ হাজারের ঘরে নেমে সূচক দাঁড়ায় ৭১৮২৬। তার পরে আরও নামতে থাকে সেনসেক্স। বিশেষ করে প্রভাব পড়ে রেলের একাধিক শেয়ারের উপর। অর্থমন্ত্রী হিসাবে নিজের কেরিয়ারের সংক্ষিপ্ততম বাজেটে রেল নিয়ে বিশেষ কোনও ঘোষণা করেননি নির্মলা। তার পর থেকেই রেলের শেয়ারগুলো নিম্নমুখী। তবে সামান্য কমলেও দিনের শেষে বেশ খানিকটা উত্থান দেখা গিয়েছে শেয়ার বাজারে। সকালের সূচকের সঙ্গে ব্যবধান ধীরে ধীরে কমছে।

বাজেট পেশের পরে শেয়ার বাজারকে অক্সিজেন জোগাচ্ছে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলো। পিএসইউ, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, পাঞ্জাব ও সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, কানাড়া ব্যাঙ্ক-সমস্ত ব্যাঙ্কের শেয়ারই বেড়েছে। বেশ কয়েকটি ক্ষেত্রে বৃদ্ধির হার তিন শতাংশ পর্যন্ত। সবমিলিয়ে ওয়াকিবহাল মহলের অনুমান, দিনের শেষে খুব একটা ধাক্কা খাবে না বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার। কারণ কার্যত ‘নিরামিষ’ বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। তাই খুব একটা উৎসাহ দেখাননি লগ্নিকারীরা। 

[আরও পড়ুন: নির্মলার বাজেট বক্তৃতায় প্রজ্ঞানন্দের নাম, দেশের খেলাধুলো নিয়ে আর কী বললেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement