shono
Advertisement

Union Budget 2023: ঊর্ধ্বমুখী সেনসেক্স-নিফটি, কেন্দ্রীয় বাজেটে রক্তক্ষরণ থামিয়ে চাঙ্গা শেয়ার বাজার

বাজারে আদানির ধাক্কা সামাল দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।
Posted: 01:33 PM Feb 01, 2023Updated: 01:33 PM Feb 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত কয়েকদিন ধরে শেয়ার বাজারে (Share Market) রক্তক্ষরণ চলছিল। বিশ্বজুড়ে মন্দার ইঙ্গিত। এর মাঝেই কেন্দ্রীয় বাজেট পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। সেই বাজেট ঘিরে প্রত্যাশার পারদ চড়ছিল। শেয়ার বাজারেও মিলছিল তার প্রতিফলন। বুধবার বাজার খুলতেই ঊর্ধ্বমুখী ছিল সেনসেক্স (Sensex) ও নিফটি (Nifty)। বাজার পেশের পরও সেই ট্রেন্ড বজায় রইল।

Advertisement

বেলা ১টা নাগাদ সেনসেক্স উঠেছে প্রায় ১২০০ পয়েন্ট। সূচক দাঁড়িয়েছে ৬০ হাজার ৬৯৮ পয়েন্টে। ঊর্ধ্বমুখী নিফটিও। শেয়ার সূচক ২৭৮ পয়েন্ট ১৭ হাজার ৯৪২ পয়েন্টে দাঁড়িয়েছে নিফটির সূচক। ওয়াকিবহাল মনে করছে, আয়করে ছাড় দেওয়ায় বাজারে মূলধন বাড়বে। আয়কর হার পরিবর্তনে সুবিধা পাবে শিল্পপতিরাও। ফলে বিনিয়োগ বাড়বে। আর তাই এবার শেয়ার বাজারের মরা গাঙে জোয়ার এসেছে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

 

[আরও পড়ুন; কেন্দ্রীয় বাজেটে কোন জিনিসের দাম বাড়ল, সস্তায় কী মিলবে? দেখে নিন এক নজরে]

আর্থিক সমীক্ষায় বলা হয়েছে, বিশ্বব্যাপী মন্দার যে সম্ভাবনা তৈরি হয়েছে, সেটা ভারতকে স্পর্শ করতে পারবে না। কিন্তু অর্থনৈতিক সমীক্ষার দাবি যে পরে অনেকাংশেই মেলে না, সেটা ভালই জানতেন অর্থমন্ত্রী। তাই মন্দা রুখে দিতে নির্মলা কী কী পদক্ষেপ নেন সেটা দেখার ছিল। আবার সবদিক সামলে কী বড় ঘোষণাও করেন সেদিকে নজর ছিল সকলের। কাজটা ছিল কঠিন। সেই কঠিন চ্যালেঞ্জ নিয়ে বাজেট পেশ করেছেন অর্থমন্ত্রী। তাঁর বাজেটে যে বাজার খুশি মিলেছে তার প্রমাণ। হু হু করে চড়ছে শেয়ার বাজার।

প্রসঙ্গত, মুদ্রাস্ফীতি, মূল্যবৃদ্ধির (Price Rice) মারে জর্জরিত দেশ। বাজারে কমছে পণ্যের চাহিদা। ফলে কমছে উৎপাদন পরিমাণ। তাছাড়া গত দু’বছর আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমায় কোনও বদল করা হয়নি। ট্যাক্স স্ল্যাব (Tax Slab) বা করের হারে বদল করা হলেও সেভাবে স্বস্তি পায়নি মধ্যবিত্ত। এবারের বাজেটে তাই করকাঠামোয় স্বস্তি পাওয়ার আশায় ছিল মধ্যবিত্ত। মধ্যবিত্তের সেই প্রত্যাশা পূরণ করলেন অর্থমন্ত্রী। 

[আরও পড়ুন; ‘প্রার্থনায় হামলা ভারতে হয় না, এমনটা পাকিস্তানেই সম্ভব’, বিস্ফোরক পাক প্রতিরক্ষা মন্ত্রী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement