shono
Advertisement

হিন্দু ভোট কাটাকাটিই লক্ষ্য! যোগীর উত্তরপ্রদেশে ১০০ আসনে লড়বে শিব সেনা

আরেক বিজেপি শাসিত রাজ্য গোয়াতেও লড়বে শিব সেনা।
Posted: 01:22 PM Sep 12, 2021Updated: 02:19 PM Sep 12, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাম মন্দির আন্দোলনে তাঁরাও অংশীদার। তাই উত্তরপ্রদেশে হিন্দুত্ববাদী ভোটে যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) তথা বিজেপিকে ওয়াক ওভার দিতে নারাজ শিব সেনা। উদ্ধব ঠাকরে ঘোষণা করলেন, আগামী বছর উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে অন্তত ১০০টি আসনে প্রার্থী দেবে শিব সেনা। রবিবার দলের প্রধান মুখপাত্র তথা রাজ্যসভার সাংসদ সঞ্জয় রাউত (Sanjay Raut) একথা জানিয়েছেন।

Advertisement

ফাইল ফটো

শনিবারই শিব সেনার (Shiv Sena) তরফে ঘোষণা করা হয়েছিল, শিব সৈনিকরা উত্তরপ্রদেশের মানুষের কন্ঠ হয়ে উঠতে চায়। তাই রাজ্যের ৪০৩ আসনেই আমরা প্রার্থী দেব। দলের উত্তরপ্রদেশের নেতারা লখনউয়ে এক জরুরি বৈঠকের পর এই সিদ্ধান্ত ঘোষণা করেন। কিন্তু বাস্তবে উত্তরপ্রদেশে শিব সেনার সংগঠনের সেই জোর নেই। কিছু কিছু এলাকা ছাড়া রাজ্যের অধিকাংশ এলাকায় প্রার্থী জোগাড় করাই মুশকিল। তাই ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই পিছিয়ে এসেছে সেনা নেতৃত্ব। রবিবার সকালেই সেনার মুখপাত্র রাউত জানিয়েছেন, তাঁরা লড়বেন ১০০টি বাছাই করা আসনে।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশের উন্নয়নের বিজ্ঞাপনে কলকাতার উড়ালপুলের ছবি, যোগীকে তুলোধোনা তৃণমূলের]

সেনা সূত্রের খবর, শুধু নামমাত্র সব আসনে প্রার্থী দিয়ে দুর্নাম কুড়োতে চায় না দল। বরং, তারা চাইছে বাছাই করা ১০০টি আসনে ভালমতো লড়াই করতে। যাতে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) দলের সংগঠনও বাড়ে। আবার উগ্র হিন্দুত্ববাদীদের ভোটে ভালমতো ভাগ বসিয়ে বিজেপিকে বড়সড় ধাক্কাও দেওয়া যায়। সেই লক্ষ্যেই পরিকল্পনা বদলে ফেলেছে সেনা। শিব সেনার এই পরিকল্পনা বদল বিজেপির জন্য দুঃসংবাদ হতে পারে। কারণ সেনা সূত্রের খবর, তাঁরা মূলত বিজেপির কোর হিন্দু ভোটব্যাংকে থাবা বসানোর চেষ্টা করবে। সেই মতোই বাছাই করা হবে প্রার্থী। প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে গুরুত্ব পাবে উচ্চবর্ণের মানুষেরা। যা কিছুটা হলেও বিজেপির ভোটব্যাংকে ভাগ বসাতে পারে।

[আরও পড়ুন: যেমন কথা তেমন কাজ! যোগীর নির্দেশে মদ-মাংস মুক্ত হচ্ছে ‘পবিত্র তীর্থস্থান’ মথুরা-বৃন্দাবন]

প্রসঙ্গত শুধু উত্তরপ্রদেশে নয়। আগামী বছর গোয়াতেও রীতিমতো প্রভাবশালী রাজনৈতিক শক্তি হিসাবে উঠে আসার টার্গেট নিয়েছে শিব সেনা। গোয়াতে মহারাষ্ট্রের শাসক দল কুড়িটির বেশি আসনে লড়তে চায়। অন্য দলের সঙ্গে জোটের রাস্তাও তাঁরা খোলা রেখেছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement