shono
Advertisement
Karnataka High Court

'মসজিদে জয় শ্রীরাম ধ্বনি অপরাধ নয়', মামলা খারিজ করল কর্নাটক হাই কোর্ট

ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগ উড়িয়ে দিল আদালত।
Published By: Amit Kumar DasPosted: 01:14 PM Oct 16, 2024Updated: 03:39 PM Oct 16, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: 'মসজিদের মধ্যে 'জয় শ্রীরাম' স্লোগান কোনওভাবেই অপরাধ নয়।' এমনই নির্দেশ দিয়ে দুই ব্যক্তির বিরুদ্ধে দায়ের করা অপরাধ মূলক মামলা খারিজ করল কর্নাটক হাই কোর্ট। আদালত জানায়, এই স্লোগান কীভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার মতো ঘটনা তা আমাদের বোধগম্য হচ্ছে না।

Advertisement

ঘটনার সূত্রপাত ২০২৩ সালের সেপ্টেম্বরে। দক্ষিণ কন্নড় জেলার এক স্থানীয় মসজিদে ঢুকে 'জয় শ্রীরাম' স্লোগান দেওয়ার অভিযোগ উঠেছিল দুই অভিযুক্তের বিরুদ্ধে। সেই ঘটনায় দুই অভিযুক্তকে গ্রেপ্তার করে কর্নাটক পুলিশ। তাঁদের বিরুদ্ধে ধর্মীয় ভাবাবেগে আঘাত, মসজিদে বেআইনি অনুপ্রবেশ-সহ অপরাধমূলক একাধিক ধারায় অভিযোগ দায়ের করা হয়। তবে পুলিশের আনা অভিযোগকে চ্যালেঞ্জ জানিয়ে পালটা কর্নাটক হাই কোর্টের দ্বারস্থ হন অভিযুক্তরা। এই মামলার শুনানিতেই পুলিশের দায়ের করা সব অভিযোগ খারিজ করল আদালত।

এই মামলার রায় দিতে গিয়ে কর্নাটক হাই কোর্ট জানায়, এই মামলার অভিযোগকারী নিজেই বলেছেন যে হিন্দু ও মুসলমানরা সংশ্লিষ্ট এলাকায় সম্প্রীতির সঙ্গে বসবাস করছেন। সেক্ষেত্রে জয় শ্রীরামে সমস্যা কোথায়? অভিযুক্তদের শাস্তির পক্ষে সওয়াল করলে, তা আইনের অপব্যবহার করা হয়। শুধু তাই নয়, মসজিদে বেআইনি অনুপ্রবেশের অভিযোগের পালটা মামলাকারীর পক্ষের আইনজীবী জানান, মসজিদ সার্বজনীন জায়গায় অবস্থিত। ফলে সেখানে প্রবেশের ঘটনাকে কোনওভাবেই বেআইনি বলা যায় না। সেই যুক্তিও গ্রহণ করে আদালত।

মামলার রায়ে আদালত আরও জানায়, 'কোনও ঘটনা আইপিসির ২৯৫ ধারায় তখনই অপরাধ হিসেবে গণ্য করা হবে যখন সেই ঘটনা কোনও এলাকার শান্তি বিঘ্নিত করবে বা সার্বজনীন ব্যবস্থাকে প্রভাবিত করবে। যদি তেমন কিছু না ঘটে থাকে তাহলে এই ধরনের ঘটনাকে কোনওভাবেই অপরাধ হিসেবে গণ্য করা যায় না।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • 'মসজিদের মধ্যে 'জয় শ্রীরাম' স্লোগান কোনওভাবেই অপরাধ নয়,' এক মামলায় নির্দেশ কর্নাটক হাই কোর্টের।
  • আদালত জানায়, এই স্লোগান কীভাবে ধর্মীয় ভাবাবেগে আঘাত করার মতো ঘটনা তা আমাদের বোধগম্য হচ্ছে না।
  • মসজিদে বেআইনি অনুপ্রবেশের অভিযোগও উড়িয়ে দিল আদালত।
Advertisement