shono
Advertisement

পুজোর আগে হতাশ মধ্যবিত্ত! স্বল্প সঞ্চয়ে সুদে ‘কৃপণ’ কেন্দ্র সরকার

আগামিদিনে পরিবারগুলির সঞ্চয় আরও কমবে, আশঙ্কা ওয়াকিবহাল মহলের।
Posted: 01:44 PM Sep 30, 2023Updated: 01:44 PM Sep 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সম্প্রতি রিজার্ভ ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) একটি রিপোর্টে জানানো হয়েছে, গৃহস্থের সঞ্চয় কমেছে। তা নিয়ে উদ্বেগ থাকলেও এবারও ক্ষুদ্র সঞ্চয়ে সুদ বৃদ্ধি নিয়ে কৃপণতা দেখাল কেন্দ্রের নরেন্দ্র মোদি (Narendra Modi) সরকার। শুধুমাত্র পোস্ট অফিসের ৫ বছরের রেকারিং ডিপোজিটের সুদের হার ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করার সিদ্ধান্ত নেওয়া হলেও জনপ্রিয় পিপিএফ, সুকন্যা সমৃদ্ধি যোজনা-সহ কিষান বিকাশ পত্রের সুদের হারে কোনও পরিবর্তন করা হয়নি। বিশেষজ্ঞদের মতে, কেন্দ্র স্বল্প সঞ্চয়ে (Small Savings) সুদের হার না বাড়ানোর কারণেই সাধারণ পরিবারগুলি সঞ্চয়ে উৎসাহ হারাচ্ছে। এই অবস্থা জারি থাকলে আগামিদিনে পরিবারগুলির সঞ্চয় আরও কমবে।

Advertisement

শুক্রবার চ্লতি আর্থিক বছরের তৃতীয় ত্রৈমাসিকের (অক্টোবর থেকে ডিসেম্বর) সুদের হার ঘোষণা করেছে অর্থমন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দপ্তর। পাঁচ বছরের রেকারিং আমানতের সুদের হার ৬.৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭ শতাংশ করা হয়েছে। সুদের হার ২০ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। যেখানে বিভিন্ন মেয়াদের পোস্ট অফিস জমা প্রকল্পের সুদের হারে কোনও পরিবর্তন হয়নি। নতুন সুদের হার ১ অক্টোবর থেকে কার্যকর হবে।

[আরও পড়ুন: ‘দেখা হবে আপনাদের সঙ্গে’, ‘মিশন দিল্লি’র আগে ভারচুয়াল বার্তা দেবেন অভিষেক]

প্রকাশিত এক প্রেস বিবৃতিতে জানানো হয়েছে, এক বছরের মেয়াদি জমায় সুদের হার ৬.৯ শতাংশ হচ্ছে এবং দুই বছরের মেয়াদি জমায় সুদের হার ৭ শতাংশ অপরিবর্তিত থাকছে। তাছাড়া সেভিংস অ‌্যাকাউন্ট (৪.০ শতাংশ), ৩ বছরের মেয়াদি জমা (৭.০ শতাংশ), ৫ বছরের মেয়াদি জমা (৭.৫ শতাংশ), সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (৮.২ শতাংশ), মাসিক আয় প্রকল্প (৭.৪ শতাংশ), ন‌্যাশনাল সেভিংস সার্টিফিকেট (৭.৭ শতাংশ), পিপিএফ স্কিম (৭.১ শতাংশ), কিষান বিকাশ পত্র (৭.৫ শতাংশ) এবং সুকন‌্যা সমৃদ্ধি যোজনায় (৮ শতাংশ) সুদের হার আগের ত্রৈমাসিকের মতোই অপরিবর্তিত থাকছে।

[আরও পড়ুন: ‘দেখা হবে আপনাদের সঙ্গে’, ‘মিশন দিল্লি’র আগে ভারচুয়াল বার্তা দেবেন অভিষেক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement