‘প্রাপ্য সংরক্ষণই তুলে দিয়েছে’, মধ্যপ্রদেশে অগ্নিবীরদের জন্য নিয়োগ প্রস্তাবে সন্দিহান প্রাক্তন সেনাকর্মীরা

09:48 AM Jun 19, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অগ্নিপথ’ (Agnipath) প্রকল্পে নিয়োগের প্রতিবাদে প্রবল বিক্ষোভ চলছে গোটা দেশে। তাণ্ডব চলছে বিহার (Bihar) থেকে উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। বাদ যায়নি বিজেপি (BJP) শাসিত মধ্যপ্রদেশেও (Madhya Pradesh)। শুক্রবারও রাজ্যের বিভিন্ন প্রান্তে হিংসাত্মক বিক্ষোভ চালিয়েছে সেনায় চাকরিপ্রার্থীরা। এই অবস্থায় বিক্ষোভ থামাতে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান (Shivraj Singh Chouhan) আশ্বাস দিয়েছেন, রাজ্য পুলিশে নিয়োগে ‘অগ্নিবীর’দের অগ্রাধিকার দেওয়া হবে। যদিও মুখ্যমন্ত্রীর এই আশ্বাস নিয়ে প্রশ্ন তুলে দিলেন খোদ প্রাক্তন সেনাকর্তা ও সেনাকর্মীরা।

Advertisement

শুক্রবার গোয়ালিয়র শহরে পুলিশের সঙ্গে তুমুল সংঘর্ষ হয় সেনায় চাকরিপ্রার্থীদের। চলে পাথরবৃষ্টি। অন্যদিকে ইন্দোরের লক্ষ্মীনগর স্টেশনে ধ্বংসাত্মক চেহারা নেয় অগ্নিপথ প্রকল্পবিরোধী বিক্ষোভ। আন্দোলন রুখতে গিয়ে কমপক্ষে পাঁচজন পুলিশকর্মী আহত হয়েছেন বলে জানা গিয়েছে। এমনকী কোথাও কোথাও অশান্তি থামাতে সেনা নামাতে হয় বলেও জানা গিয়েছে। এই অবস্থায় বিক্ষোভ প্রশমনে মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আশ্বাস দিয়ে বলেন, “মধ্যপ্রদেশ পুলিশের চাকরিতে অগ্নিপথ প্রকল্প থেকে অবসর নেওয়া যুবক সেনাকর্মীদের অগ্রাধিকার দেওয়া হবে।”

[আরও পড়ুন: কাবুলের গুরুদ্বারে ‘জঙ্গি’ হানায় এক শিখ-সহ ২ জনের মৃত্যু, ক্ষোভ প্রকাশ মোদির]

যদিও শিবরাজের এই আশ্বাস নিয়ে প্রশ্ন তুলেছেন খোদ রাজ্যের প্রাক্তন সেনাকর্তা ও সেনাকর্মীরাই। গত এপ্রিল থেকেই তাঁরা রাজ্যের এক সিদ্ধান্তের বিরোধিতা করে আসছেন। অভিযোগ, আগে ভারতীয় সেনা থেকে অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য মধ্যপ্রদেশে পুলিশে ১০ শতাংশ সংরক্ষণ ছিল। চলতি বছরে তা তুলে দিয়েছে রাজ্যের বিজেপি সরকার। অতএব, মুখ্যমন্ত্রীর বর্তমান আশ্বাসকেও ভরসা করতে পারছেন না তাঁরা।

Advertising
Advertising

[আরও পড়ুন: ‘আমাকে হত্যার হুমকি দিচ্ছে দাউদের ভাই’, বিস্ফোরক অভিযোগ প্রজ্ঞা ঠাকুরের]

এক অবসর প্রাপ্ত সেনাকর্মী অনিল সিং বলেন, “১৯৯৯ সাল থেকে মধ্যপ্রদেশ পুলিশে নিয়োগে ১০ শতাংশ সংরক্ষণ ছিল প্রাক্তন সেনাকর্মীদের জন্য। বর্তমান সরকার তা বন্ধ করে দিয়েছে। আমরা অনুরোধ করছি, সরকার পুরনো নিয়ম ফেরাক।” জানা গিয়েছে, এই বিষয়ে মধ্যপ্রদেশ হাই কোর্টে মামলাও করেছেন বেশকিছু অবসরপ্রাপ্ত সেনাকর্মী। যার পর অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের সংরক্ষণের সুবিধা না দেওয়ার জন্য রাজ্য সরকার এবং মধ্যপ্রদেশ পাবলিক সার্ভিস কমিশনকে (এমপিপিএসসি) নোটিশ পাঠিয়েছে আদালত। রাজ্যের প্রাক্তন সেনাকর্তা ও সেনাকর্মীদের প্রশ্ন, যেখানে সেনাকর্মীদের দীর্ঘদিনের সংরক্ষণই তুলে নিয়েছে শিবরাজ সিং চৌহান সরকার, সেখানে অগ্নিপথ প্রকল্প নিয়ে নতুন আশ্বাসকে আদৌ কতটা ভরসা করা যায়?

Advertisement
Next