‘গান্ধী গড়’ রায়বরেলিতে লড়বেন প্রিয়াঙ্কা, লোকসভার লড়াইয়ে নেই সোনিয়া?

07:27 PM Feb 12, 2024 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কুড়ি বছর পরে প্রিয় রায়বরেলি আসন থেকে সরে দাঁড়াচ্ছেন সোনিয়া গান্ধী (Sonia Gandhi)! নিজের মেয়ে প্রিয়াঙ্কা গান্ধীকেই (Priyanka Gandhi) আসন ছেড়ে দেবেন তিনি। লোকসভা নয়, এবার রাজ্যসভা থেকে সাংসদ হতে চলেছেন প্রাক্তন কংগ্রেস সভানেত্রী। লোকসভা নির্বাচনের আগে এমনটাই খবর কংগ্রেস সূত্রে।

Advertisement

ভারতের রাজনীতিতে ‘গান্ধী পরিবারে আসন’ বলেই দীর্ঘদিন ধরে পরিচিত রায়বরেলি। ফিরোজ গান্ধী থেকে শুরু করে ইন্দিরা গান্ধী, সকলেই লোকসভা নির্বাচনে জিতেছেন এই কেন্দ্র থেকে। ২০০৪ থেকে টানা কুড়ি বছর রায়বরেলি থেকে সাংসদ নির্বাচিত হয়ে এসেছেন সোনিয়া গান্ধী। ২০১৯ সালে উত্তরপ্রদেশে (Uttar Pradesh) সর্বকালের খারাপ ফল করে কংগ্রেস। তার মধ্যেও রায়বরেলি আসন ছিল সোনিয়ার দখলেই। তবে এবার আর লোকসভা নির্বাচনে তাঁকে লড়তে দেখা যাবে না বলেই কংগ্রেস সূত্রে খবর, এমনটাই দাবি করেছে এক সর্বভারতীয় সংবাদসংস্থা।

[আরও পড়ুন: বাংলাকে বঞ্চনার প্রতিবাদ! ১০০ দিনের বকেয়া চেয়ে মোদিকে চিঠি রাহুলের]

গান্ধী পরিবারের মধ্যেই রায়বেরেলি আসন ধরে রাখার চেষ্টা চলছে বলেই জানা গিয়েছে। কংগ্রেসের অন্দরে খবর, মেয়ে প্রিয়াঙ্কাকে নিজের আসন ছেড়ে দিতে পারেন দলের প্রাক্তন সুপ্রিমো। পরিবর্তে রাজস্থানের একটি রাজ্যসভা আসনে লড়তে পারেন সোনিয়া। প্রসঙ্গত, প্রিয়াঙ্কাকে একাধিকবার নির্বাচনী প্রচারে দেখা গেলেও ভোটের ময়দানে নামেননি তিনি। কংগ্রেস সূত্রের খবর, আসন্ন লোকসভা নির্বাচন থেকেই রাজনীতির ময়দানে নামতে পারেন সোনিয়াকন্যা।

উল্লেখ্য, রায়বরেলি আর অমেঠি- উত্তরপ্রদেশের এই দুই আসনকে ‘গান্ধীদের গড়’ বলে মনে করেন রাজনৈতিক বিশেষজ্ঞরা। রাজীব গান্ধী, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী- সকলেই জিতে এসেছেন এই আসন থেকে। কিন্তু গত লোকসভা নির্বাচনে রাহুলকে (Rahul Gandhi) নিরাশ করে অমেঠি। বিপুল ভোটে জয়ী হন বিজেপির স্মৃতি ইরানি।

আসন্ন লোকসভা নির্বাচনের আগে আসন সমঝোতা নিয়ে সমস্যার জেরে গোটা দেশেই কার্যত নাজেহাল হয়ে যাচ্ছে কংগ্রেস। উত্তরপ্রদেশেও একতরফাভাবেই প্রার্থী তালিকা ঘোষণা করে দিয়েছে ইন্ডিয়ার শরিক সমাজবাদী পার্টি। এহেন পরিস্থিতিতে কি রায়বরেলির গড় সামলাতে পারবেন প্রিয়াঙ্কা? নাকি অমেঠি ও রায়বরেলি দুটোই কংগ্রেসের হাতছাড়া হবে? প্রশ্ন ওয়াকিবহাল মহলে।

[আরও পড়ুন: ‘ধর্ষক’কে গ্রেপ্তার করছে না পুলিশ! জলের ট্যাঙ্কে উঠে প্রতিবাদ দলিত নির্যাতিতার]

Advertisement
Next