shono
Advertisement

সংসদের বিশেষ অধিবেশন কেন? কারণ স্পষ্ট করার দাবিতে মোদিকে চিঠি সোনিয়ার

বিশেষ অধিবেশনে ৯টি ইস্যুতে আলোচনা চায় বিরোধীরা, জানালেন সোনিয়া।
Posted: 02:45 PM Sep 06, 2023Updated: 03:39 PM Sep 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংসদের বিশেষ অধিবেশনে কেন ডাকা হয়েছে স্পষ্ট করুক সরকার। এই দাবিতে খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি লিখলেন কংগ্রেসের সংসদীয় দলের নেত্রী সোনিয়া গান্ধী। প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে সোনিয়া বলছেন, কোনওরকম আলোচনা ছাড়াই হঠাৎ কেন সংসদের বিশেষ অধিবেশন ডাকা হল? স্পষ্ট করুক সরকার।

Advertisement

আগামী ১৮ সেপ্টেম্বর থেকে ২২ সেপ্টেম্বর পর্যন্ত সংসদে বিশেষ অধিবেশনের (Parliament Special Session) ডাক দিয়েছে কেন্দ্র। কিন্তু ওই বিশেষ অধিবেশনে কোন কোন বিষয়ে আলোচনা হবে সেব্যাপারে এখনও পর্যন্ত মুখে কুলুপ মোদি সরকারের। স্বাভাবিকভাবেই ওই অধিবেশন ঘিরে জল্পনা-কল্পনার অন্ত নেই। কখনও শোনা যাচ্ছে, ওই অধিবেশনে অভিন্ন দেওয়ানি বিধি বিল পেশ হবে। কখনও শোনা যাচ্ছে ওই বিশেষ অধিবেশনে দেশের নামবদল নিয়ে আলোচনা হতে পারে।

[আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর হুঁশিয়ারি সত্ত্বেও অবস্থানে অনড় রাজ্যপাল, মধ্যরাতে কন্যাশ্রী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ

এই সংশয়ের আবহেই সোনিয়া গান্ধী (Sonia Gandhi) প্রধানমন্ত্রীকে চিঠি লিখে বললেন,”এই অধিবেশন ডাকার আগে আমাদের সঙ্গে কোনওরকম আলোচনা করা হয়নি। শুধু বলা হয়েছে সরকারি কাজে। বিরোধীরা অবশ্যই এই অধিবেশনে অংশ নেবে। কারণ এই অধিবেশনে সাধারণ মানুষের অভাব অভিযোগের কথা তোলার সুযোগ পাব। আশা করব যথাযথ নিয়ম মেনে আমাদের সেই সুযোগ দেওয়া হবে।”

[আরও পড়ুন: উপনির্বাচনে ধূপগুড়িতে উৎসবের মেজাজ, বিক্ষিপ্ত অভিযোগ ছাড়া শান্তিপূর্ণ ভোট

সোনিয়া সংসদের ওই বিশেষ অধিবেশনে আলোচনার জন্য ৯টি ইস্যুও তুলে ধরেছে। তাঁর দাবি, মূল্যবৃদ্ধিকে মাথায় রেখে অর্থনীতি নিয়ে আলোচনা করতে হবে। ন্যূনতম সহায়ক মূল্য এবং কৃষকদের সমস্যা নিয়ে কথা বলতে হবে, আদানি (Gautam Adani) মামলায় যৌথ সংসদীয় কমিটি গঠনের দাবি নিয়ে চর্চা করতে হবে, মণিপুরের পরিস্থিতিতে আলোকপাত করতে হবে, হরিয়ানার মতো রাজ্যে সাম্প্রদায়িক অশান্তির আবহ নিয়ে আলোচনা করতে হবে, চিনা আগ্রাসন নিয়ে সরকারের অবস্থান জানাতে হবে, দ্রুত জাতি সমীক্ষা নিয়ে কথা বলতে হবে, কেন্দ্র-রাজ্য সম্পর্ক নিয়ে আলোকপাত করতে হবে এবং বিভিন্ন রাজ্যের বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনা করতে হবে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement