shono
Advertisement

শুরু থেকে শেষ, ‘ভারত জোড়ো’যাত্রার কেন্দ্রীয় ট্যাবলোয় সংশোধনই হল না বাংলা বানান!

'ভারত জোড়ো'র বদলে সেখানে লেখা 'ভারত জড়ো'।
Posted: 09:30 AM Jan 30, 2023Updated: 09:39 AM Jan 30, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: কেটে গিয়েছে প্রায় পাঁচ মাস। রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে ভারত জোড়ো যাত্রার সমাপ্তি ঘটবে আজই। তবু সংশোধন হল না ছোট্ট এক ভুল। যার জেরে প্রশ্ন উঠছে, আদৌ কি এই ভুল ঠিক করা গেল না, নাকি হল না? যদিও বাংলার (Bengal)ট্যাবলোয় এই বানানে কোনও ভুল নেই। কিন্তু কেন্দ্রীয় স্তরে সেই ভুল রয়েই গেল।

Advertisement

২৩ আগস্ট, ২০২২। ২৪, আকবর রোডে কংগ্রেস (Congress) সদর দপ্তর থেকে ভারত জোড়ো যাত্রার (Bharat Jodo Yatra) লোগো, ট্যাগলাইন, ওয়েবসাইট ও থিম সংয়ের উদ্বোধন করেছিলেন রাহুল গান্ধী। প্রথম দিন বিভিন্ন ভাষায় প্রকাশিত লোগোতে ঠাঁই পায়নি বাংলা হরফ। পরবর্তীতে অবশ্য অন্য ভাষার সঙ্গে ব্যবহার হতে শুরু হয় বাংলা লোগোও। শুরুর দিন থেকেই যা ছিল ভুল। ‘ভারত জোড়ো’র বদলে লেখা হয় ‘ভারত জড়ো’।

[আরও পড়ুন:  হাতেখড়ির পর বাংলাকে চিনতে ‘একতা যাত্রা’, দক্ষিণেশ্বর মন্দির থেকে যাত্রা শুরু রাজ্যপালের]

প্রথম দিকেই যাত্রার সঙ্গে জড়িত শীর্ষ নেতৃত্বের নজরে তা আনা হয়। নেতারা আশ্বাস দিয়ে জানিয়েছিলেন, দ্রুত তা শুধরে নেওয়া হবে। এরপর ৭ সেপ্টেম্বর কন্যাকুমারী থেকে শুরু ভারত জোড়ো যাত্রা। এরপর কেটে গিয়েছে ১৪৪ দিন। দশেরা, দীপাবলি ও নববর্ষের ছুটি বাদ দিলে মাঝে সাপ্তাহিক বিরতির দিন-সহ যাত্রা চলেছে ১৩৫ দিন। ১২ রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলের ৭৫ জেলায় প্রায় চার হাজার কিলোমিটার অতিক্রম করেছে যাত্রা। তবু বাংলা হরফের ছোট্ট ভুল (Mistake) ঠিক করে উঠতে পারল না কংগ্রেস। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে সামান্য এই ভুল ঠিক করার সময় পেল না কংগ্রেস? নাকি বাংলার ভুলটি ঠিক করার প্রয়োজনই বোধ করল না দেশের প্রাচীনতম রাজনৈতিক দল?

[আরও পড়ুন: বইমেলার উদ্বোধন সেরেই অনুব্রতহীন বীরভূমে মমতা, যাবেন মালদহ ও পূর্ব বর্ধমানে]

এমনিতেই বঙ্গে হাত শিবির একেবারেই কমজোরি। নির্বাচনী লড়াইয়ে প্রাসঙ্গিকতা হারিয়েছে দেশের ক্ষমতায় দীর্ঘদিন ধরে থাকা এই রাজনৈতিক দলটি। তারই মাঝে সাগর থেকে পাহাড় অর্থাৎ গঙ্গাসাগর থেকে কার্শিয়াং যাত্রা করেছেন অধীররঞ্জন চৌধুরীর (Adhir Ranjan Chowdhury)নেতৃত্বাধীন প্রদেশ কংগ্রেস। সেই যাত্রার ট্যাবলোয় অবশ্য বানান ঠিকই ছিল। কিন্তু কেন্দ্রীয় ট্যাবলোয় ‘ভারত জড়ো’ই বুঝিয়ে দিল, বাংলার গুরুত্ব কত কম রাহুল গান্ধীদের কাছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement