shono
Advertisement

আইআইটি থেকে রাজনীতির আঙিনায়, শ্রদ্ধাজ্ঞাপন দেশপ্রেমী পারিকরকে

প্রাণশক্তিতে ভরপুর এমন এক নেতাকে হারিয়ে শোকস্তব্ধ সকলেই। The post আইআইটি থেকে রাজনীতির আঙিনায়, শ্রদ্ধাজ্ঞাপন দেশপ্রেমী পারিকরকে appeared first on Sangbad Pratidin.
Posted: 09:38 AM Mar 18, 2019Updated: 09:38 AM Mar 18, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘মানুষের মন যে কোনও রোগকে হার মানাতে পারে।’ মাসখানেক আগেই কথাটি বলেছিলেন তিনি৷ জীবনের শেষমুহূর্ত পর্যন্ত মানুষের প্রতিনিধি হিসেবে নিজের বলা সেকথাই প্রমাণ করে গেলেন মনোহর পারিকর। একজন ভাল নেতা, একজন ভাল মন্ত্রী এবং সর্বোপরি একজন সহৃদয় ব্যক্তিকে হারিয়ে আজ অনেকখানি গরিব হল গোয়া।

Advertisement

[প্রয়াত গোয়ার মুখ্যমন্ত্রী মনোহর পারিকর, শোকের ছায়া রাজনৈতিক মহলে]

উত্তর গোয়ার পারা গ্রামের এক ব্যবসায়ী পরিবারের ছেলে মনোহর গোপালকৃষ্ণ প্রভু পারিকর। ছাত্রাবস্থা থেকেই রাজনীতিতে জড়িয়ে পড়েন আইআইটি বম্বের মেধাবি পড়ুয়া। ২০০০ সালে প্রথমবার গোয়া পায় কোনও বিজেপি মুখ্যমন্ত্রীকে। সেসময় নানাদিক থেকে উন্নতির মুখ দেখেছিল গোয়া। ধীরে ধীরে গোয়ার মুখ হয়ে উঠেছিলেন তিনি। তবে শুধু মুখ্যমন্ত্রী হিসেবেই নয়, গোটা দেশে তিনি ছাপ রেখে গিয়েছেন একজন বিচক্ষণ দক্ষ প্রতিরক্ষামন্ত্রী হিসেবেও। ২০১৪ সালে বিজেপি তথা এনডিএ জোট দেশের ক্ষমতায় আসার পর পারিকরকে প্রতিরক্ষা মন্ত্রকের দায়িত্ব দেন নরেন্দ্র মোদি৷ পাক অধিকৃত কাশ্মীরে সেনার সার্জিক্যাল স্ট্রাইক থেকে রাফালে চুক্তি সাক্ষর, দেশরক্ষার্থে বড় বড় সব সিদ্ধান্ত নিয়েছিলেন পারিকর৷ এমনকী সম্প্রতি অসুস্থ অবস্থাতেও নাকে অক্সিজেন নল লাগিয়ে, হাতে স্যালাইন নিয়েও তাঁকে কাজ করতে দেখা গিয়েছে৷ আর তাঁর এই দৃঢ় মনোভাবের জন্যই শুধু দল নয়, বিরোধীদের কাছেও তিনি সম্মান পেয়েছেন পুরোমাত্রায়৷ তবে শুধুই কি রাজনৈতিক জগৎ? খেলার দুনিয়া থেকে বিনোদন জগত, প্রত্যেকেরই তিনি কতটা কাছের মানুষ ছিলেন, তা বারবার প্রমাণিত৷ আর তাই প্রাণশক্তিতে ভরপুর এমন এক নেতাকে হারিয়ে শোকস্তব্ধ সকলেই।

বীরেন্দ্র শেহবাগ, মহম্মদ কাইফ, ঋদ্ধিমান সাহা, ভিভিএস লক্ষ্মণ-সহ ক্রীড়াদুনিয়ার তারকারা পারিকরের প্রয়াণে শোকজ্ঞাপন করেছেন৷ অভিনেতা অনুপম খের দুঃখপ্রকাশ করে লিখেছেন, “আমার দেখা একজন সৎ, বিদ্যান, জ্ঞানী, মাটির মানুষ হলেন পারিকর৷ অত্যন্ত স্বাভাবিকভাবে তিনি অন্যকে অনুপ্রেরণা জোগাতেন৷ তাঁকে মিস করব৷” পারিকরকে এক সত্যিকারের দেশপ্রেমী হিসেবে সম্বোধন করে তাঁর পরিবারকে সহানুভূতি জানিয়েছেন বিবেক ওবেরয়৷ শোকপ্রকাশ করেছেন অমিতাভ বচ্চন, অভিনেতা ভিকি কৌশল, রবীণা ট্যান্ডন-সহ অনেকে৷

[টুইটারে নাম বদলের হিড়িক বিজেপি নেতাদের মধ্যে, কেন জানেন?]

 

The post আইআইটি থেকে রাজনীতির আঙিনায়, শ্রদ্ধাজ্ঞাপন দেশপ্রেমী পারিকরকে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement