shono
Advertisement

ফোন কেড়ে হেনস্তা, তল্লাশি নিয়ে খবর করতে বাধা! আয়কর ‘হানা’র তীব্র নিন্দা BBC’র

কর্মীদের ব্যক্তিগত ফোনেও আড়ি পাতেন আয়কর দপ্তরের আধিকারিকরা।
Posted: 05:08 PM Feb 19, 2023Updated: 05:08 PM Feb 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আয়কর দপ্তরের (Income Tax Department) হানার তীব্র নিন্দা করে মুখ খুলল বিবিসি (BBC)। একটি প্রতিবেদন প্রকাশ করে তাঁরা বলেছেন, চরম দুর্ব্যবহার করা হয়েছে তাদের কর্মীদের সঙ্গে। তাঁদের কাজে বাধা দেওয়া হয়েছে। এমনকি ব্যক্তিগত ফোনেও আড়ি পেতেছেন আয়কর দপ্তরের আধিকারিকরা। তল্লাশি সংক্রান্ত সমস্ত রিপোর্ট লিখতে বারণ করা হয়েছিল। যদিও আয়কর দপ্তর দাবি ছিল, সংস্থার কাজে কোনওরকম সমস্যা তৈরি হয়নি।

Advertisement

টানা তিনদিন ধরে বিবিসির দিল্লি ও মুম্বই দপ্তরে তল্লাশি (IT Raid) চালিয়েছে আয়কর দপ্তর। রাতেও অফিসে থাকতে বাধ্য হয়েছেন সংস্থার আধিকারিকরা। তল্লাশির সময়ে পূর্ণ সহযোগিতা করা হয়েছে বলেই দাবি করে বিবিসি। তবে ৭২ ঘণ্টার তল্লাশি শেষে আয়কর দপ্তরের আধিকারিকরা জানান, বিবিসির কাজে কোনওরকম বাধা দেওয়া হয়নি।

[আরও পড়ুন: হাই কোর্টের নির্দেশে চাকরি হারিয়েছেন গ্রুপ-ডি পদে কর্মরত স্বামী, হতাশায় ‘আত্মঘাতী’ স্ত্রী]

কিন্তু নতুন প্রতিবেদনে একেবারে উলটো কথা বলেছে ব্রিটিশ সংবাদসংস্থা। তাদের দাবি, “আয়কর হানা নিয়ে কোনও রিপোর্ট লিখতে বারণ করেন আধিকারিকরা। অফিসে থাকা সাংবাদিকদের সঙ্গে চরম দুর্ব্যবহার করেন পুলিশ ও আধিকারিকরা। প্রত্যেকের কম্পিউটার, নথিপত্র ঘেঁটে দেখেন। এমনকি কর্মীদের ফোনও কেড়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখেন আধিকারিকরা।”

দীর্ঘক্ষণ কাজ বন্ধ থাকার পর সম্পাদকের অনুরোধে অনুমতি দেন আয়কর দপ্তরের আধিকারিকরা। তবে সাফ জানিয়ে দেওয়া হয়, হিন্দি ও ইংরাজি ভাষায় কোনও কাজ করা যাবে না। তল্লাশি নিয়ে একটিও কথা লেখা যাবে না। এমনকি, কর্মীদের ব্যক্তিগত ফোনেও আড়ি পাতা হয়। বিবিসির এই অভিযোগের পালটা অবশ্য কিছু বলা হয়নি আয়কর বিভাগের তরফে।

[আরও পড়ুন: ১৫ লক্ষে শিক্ষক, ১২ লক্ষে গ্রুপ-ডি, নিয়োগের রেট বেঁধেছিল ‘সৎ রঞ্জন’, টাকা তুলতেন এজেন্টরা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement