shono
Advertisement

জম্মুতে ‘সুগন্ধি বিস্ফোরণে’অভিযুক্ত জঙ্গিকে বাড়ি ভাড়া! গ্রেপ্তার পুলিশকর্মী

গ্রেপ্তার করা হয়েছে এক লস্কর জঙ্গিকে।
Posted: 04:18 PM Feb 04, 2023Updated: 04:57 PM Feb 04, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত ২১ জানুয়ারি জোড়া বিস্ফোরণে কেঁপে উঠেছিল জম্মুর (Jammu) নারওয়াল। ২০ মিনিটের ব্যবধানে ঘটা দুই জোরালো বিস্ফোরণে আহত হয়েছিলেন ৯ জন। ইতিমধ্যে নাশকতায় অভিযুক্ত এক লস্কর জঙ্গিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে জেরা করে একাধিক বিস্ফোরক তথ্য উঠে এসেছে। যার জেরে কাশ্মীর পুলিশের এক সাব-ইন্সপেক্টরকে গ্রেপ্তার করা হল এবার। অভিযোগ, ওই পুলিশকর্মীর বাড়িতে ঘরভাড়া নিয়ে থাকছিলেন জঙ্গি।

Advertisement

বৃহস্পতিবার জম্মু ও কাশ্মীর (Jammu and  Kashmir) পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছিলেন, এই ঘটনায় ‘পারফিউম বোম্ব’ (Perfume Bomb) বা ‘সুগন্ধি বোমা’ ব্যবহার করা হয়েছিল। পুলিশের দাবি, ভারতে এই প্রথম সন্ত্রাসবাদী হামলায় এই ধরনের পারফিউম ইম্প্রোভাইজড এক্সপ্লোসিভ ডিভাইস ব্যবহার করা হল। তদন্তে নেমে মহম্মদ আরিফ শেখ নামের এক লস্কর-ই-তৈবা (Lashkar-E-Taiba) জঙ্গির গ্রেপ্তার করে পুলিশ। যে একসময় জম্মুর সরকারি স্কুলের শিক্ষক ছিল। তার কাছ থেকে আরও একটি পারফিউম আইইডি উদ্ধার করেছেন নিরাপত্তাকর্মীরা। এইসঙ্গে পুলিশ জানতে পেরেছে, বিস্ফোরণের আগে জম্মুর সাব-ইন্সপেক্টর পদমর্জাদার পুলিশকর্মীর বাড়িতে ঘরভাড়া নিয়ে থাকছিলেন আরিফ।

[আরও পড়ুন: তালিবান হামলার টার্গেট মুম্বই! এনআইএ দপ্তরে হুমকি ইমেল, বাড়ল নজরদারি]

অভিযুক্ত পুলিশকর্মীর নাম মহম্মদ হানিফ। জম্মু শহরের সীমান্ত এলাকা সুনজাওয়ানের পীরবাগ কলোনিতে তাঁর বাড়ি। সেখানেই থাকছির লস্কর জঙ্গি। হানিফের বিরুদ্ধে একাধিক ধারায় মামলা করা হয়েছে। তাঁর বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে জেল ও জরিমানা দুই হতে পারে বলে জানা গিয়েছে পুলিশ সূত্রে। এদিকে ইতিমধ্যে অপরাধের কথা স্বীকার করেছে লস্কর জঙ্গি আরিফ। এছাড়াও ফেব্রুয়ারি ২০২২-এ জম্মুর শাস্ত্রী নগরে বিস্ফোরণেও সে জড়িত ছিল বলে স্বীকার করেছে।

[আরও পড়ুন: জেলে বসে পরীক্ষা দিয়ে প্রথম, প্রাক্তন ULFA ছাত্রনেতা হলেন সোনার ছেলে]

পারফিউম বোম্ব নিয়ে ভূস্বর্গের ডিজি জানিয়েছেন, “এই প্রথম আমরা পারফিউম আইইডি উদ্ধার করেছি। এর আগে ভারতে সুগন্ধি আইইডি পাওয়া যায়নি।” ডিজি আরও জানিয়েছেন, এই ক্ষেত্রে পারফিউম বা সুগন্ধির শিশিতে বিস্ফোরক রাখা থাকে। যদি কেউ শিশিটি খোলার চেষ্টা করে বা বোতলের মুখে চাপ দেয়, তাহলেই আইইডিটিতে বিস্ফোরণ ঘটে যায়।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement